প্রতীকী ছবি।

নিশির কীর্তন

কী পেলাম আর কী হারালাম! কী নিলাম আর কী দিলাম। কী জেনেছি আর কী মেনেছি। কী বুঝেছি আর কী করেছি?

মো: আলী আহাম্মেদ আমান
লেখক
০৯ জুলাই ২০১৮, সময় - ২১:১৭


প্রতীকী ছবি।

হঠাৎ ঘুম ভাঙল। মোবাইলটি হাতে নিলাম বালিশের ওপাশ থেকে। বাটন চাপতেই জলমল করে সময় বলে দিল, এখন ১টা বাজে। কিছু না ভেবেই ঘুমানোর চেষ্টা করলাম। কিন্তু ঘুম আমার আশে পাশেই নেই। ঘুম বুঝি আমাকে ব্যস্ততায় আবদ্ধ করে, অবসরে চলে গেল। কী আর করা! প্রকৃতির কিছু কিছু নিয়ম তো অনিচ্ছা সত্বেও মেনে নিতে হয়। তাই ব্যস্ততার শাখা প্রশাখায় ধীরে ধীরে প্রবেশ করতে লাগলাম। অর্থাৎ গভীর নিঃস্তব্দ নিশির ইউনিক স্তরে আমার পদচারণ। তখন আমি বারান্দায় চেয়ারে বসা। স্বস্তিবোধে চারপাশটার দিকে দৃষ্টি নিক্ষেপ করলাম।

সর্বত্ব আলো-আঁধারের খেলা চলছে। তাই কাছের কিছু ছাড়া স্পষ্ট দেখা যায় না দূরের বস্তু। বয়ে যাওয়া মৃদু সমীরণ যেন অন্য রকম প্রশান্তির কারণ। আর একটু তীক্ষ্ণ শ্বাস নিলে যেন মিষ্টি মিষ্টি ঘ্রাণ অনুভত হয়। আর যেখানে কিছু ঝুপ-ঝাড় রয়েছে সেখানে বসেছে জোনাকির হাট। বলা চলে সংগোপনে নিজ ক্রিয়ায় যেন সবই ব্যস্ত। নিঃশ্চুপ ধরণির বুকে আমিও নিঃশ্চুপ।

সব মিলিয়ে যেন এক মহাকাব্যতা। এই কাব্য কাব্যিক যখন মহাকালের গভীরে আদান প্রদানে ব্যস্ত ঠিক তখনই এক অন্যরকম অনুভুতি জাগ্রত হলো। মনে হচ্ছে আমার ভূবনে আমি বড় একা। আমিই রাজা আমিই প্রজা! তাই রাজা আর প্রজার লেনদেন যেন সারিবদ্ধ হয়ে দু’সারিতে হাজির। ভাবতে কিছুটা ভয়ও পাচ্ছি আবার ভাবনার সেই অদৃশ্য স্বাধের কৌতুহলও প্রবল বেগে জাগ্রত হচ্ছে।

তাই সে পথে চলা তো তখনই হয় যখন যে পথে চলার আগ্রহ বেশি হয়। সে সুবাধেই অগ্রসর হতে লাগলাম। অর্থাৎ দুসারিতে দাড়ানো আমার জীবন পরিক্রমা একবারে সুপরিচিত হয়ে জ্বলমল করছে। আমিও কোন কৃপণতা না করে আদরে আদরে দু’চোখ ভুলালাম। এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে গেলাম। জীবনের আঁকা-বাঁকা নকশা নিবিরভাবে দেখলাম।

কী পেলাম আর কী হারালাম! কী নিলাম আর কী দিলাম। কী জেনেছি আর কী মেনেছি। কী বুঝেছি আর কী করেছি? এসব প্রশ্ন যেমন মাথাচারা দিয়ে উদয় হয়েছে তেমনি উত্তরও মিলেছে এ গভীর নিশির নিরব লীলাখেলায়। তাই নিশিতে কর নিরুদ্দেশ্য যাত্রা খুজে পাবে জীবনের বহুমাত্রা।

প্রিয় সাহিত্য/কামরুল

পাঠকের মন্তব্য(২)

মন্তব্য করতে করুন


Ali Ahmmed Aman
Ali Ahmmed Aman

Well done

Ali Ahmmed Aman
Ali Ahmmed Aman

Well done

আরো পড়ুন
রুপালি পর্দায় আসছে নজরুলের জীবনী
তাশফিন ত্রপা ২০ জুলাই ২০১৮
রক্তদাতা সেই মহৎ সুন্দরীর কাছে চিঠি
জাকির সোহান ২০ জুলাই ২০১৮
কিছুটা সত্য, কিছুটা গল্প
আশিক ইমতিয়াজ ১৯ জুলাই ২০১৮
শত্রুদেশের সেনানী
দিপু সিদ্দিকী ১৭ জুলাই ২০১৮
এই আমি!
রজত দাস ১৬ জুলাই ২০১৮
এন্টিডোট
আব্দুল্লাহ আল তানিম ১৬ জুলাই ২০১৮
শুধু তোমাকে চাওয়া
শুধু তোমাকে চাওয়া
সমকাল - ৪ ঘণ্টা আগে