উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার (বাঁয়ে) ও সাকিব আল হাসান (ডানে)। ছবি: সংগৃহীত

বাংলাদেশের পিঠ বাঁচাতে পারে ‘ভালো শুরু’

উপলক্ষ যখন উইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট, তখন প্রশ্নের উত্তরে অধিনায়ককে খানিকটা অধৈর্য, অস্বস্তি কিংবা ‘ডিসটার্বড’ই মনে হতে পারে।

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
১২ জুলাই ২০১৮, সময় - ১২:১১


উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার (বাঁয়ে) ও সাকিব আল হাসান (ডানে)। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) সংবাদ সম্মেলনটা হলো মাঠের পাশে দাঁড়িয়ে। গুটিকয়েক উইন্ডিজ সাংবাদিক, সঙ্গে অন্যরা। অনানুষ্ঠানিক কি আনুষ্ঠানিক সেটা বলা ভার। কিন্তু উপলক্ষ যখন উইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট, তখন প্রশ্নের উত্তরে অধিনায়ক সাকিব আল হাসানকে খানিকটা অধৈর্য, অস্বস্তি কিংবা ‘ডিসটার্বড’ই মনে হতে পারে। সেটা না হওয়ার কোনো কারণ নেই। অ্যান্টিগা টেস্টে বাংলাদেশের যে সঙ্গিন অবস্থা হয়েছিল, জ্যামাইকায় তা ফিরিয়ে আসবে কি না—তা নিয়ে প্রশ্ন রয়েছে। কিন্তু এবার আর মুখ ফসকে যা-তা বলে দেওয়া যায় না।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৯টা থেকে গড়াচ্ছে আইপে বাংলাদেশ-উইন্ডিজ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ। ভেন্যু জ্যামাইকা। বাংলাদেশ দল সিরিজের প্রথম টেস্টে অ্যান্টিগায় হেরেছে এক ইনিংস ও ২১৯ রানের বিশাল ব্যবধানে। প্রথম ইনিংসে দল ব্যাট হাতে গুটিয়ে গেছে মাত্র ৪৩ রানে, যা কিনা দেশের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন। কেবল তা-ই নয়, ৪৪ বছরের ইতিহাসে এটাই টেস্টের সর্বনিম্ন দলীয় রান।

এমন অবস্থায় সিরিজে ফিরতে হলে দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ানো ছাড়া উপায় নেই সাকিব বাহিনীর সামনে। বিশেষ করে লজ্জার রেকর্ডগুলো যেন প্রতি পদক্ষেপে তাদেরকে নাড়িয়ে দিচ্ছে। খোলা চোখে মনে হয়, ব্যাটিংটাই খারাপ হয়েছিল বাংলাদেশের। কিন্তু অ্যান্টিগায় বোলিংটাও যে খুব ভালো হয়েছে তাও নয়। যেখানে উইন্ডিজ দলের পেসাররা একের পর এক  সাফল্য পেয়ে চলেছেন, সেখানে বাংলাদেশের পেসারদের চেয়ে দায়িত্ব বেশি  নিতে হয়েছে স্পিনারদের।

বাংলাদেশকে যে ব্যাটিংটাই বেশি ভাবাচ্ছে সেটা সত্যি কথা। তাই জ্যামাইকা টেস্টে অতিরিক্ত একজন ব্যাটসম্যান নেওয়ার কথাও ভাবছে টিম ম্যানেজমেন্ট। কারণ অ্যান্টিগায় প্রথম ইনিংসে দলের সর্বোচ্চ ব্যক্তিগত রান ছিল মাত্র ২৫। করেছিলেন ওপেনার লিটন কুমার দাস। দ্বিতীয় ইনিংসে অবশ্য তার চেয়ে একটু উন্নতি হয়েছে। ব্যক্তিগত হাফ সেঞ্চুরির দেখা পেয়েছিলেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। খেলেছিলেন ৬৪ রানের ইনিংস।

সাকিবের ভাবনা

দ্বিতীয় টেস্টে যেকোনো মূল্যে ভালো করতে চান অধিনায়ক সাকিব। তবে এবারও তাকে ভাবাচ্ছে উইকেট। জ্যামাইকা টেস্ট প্রসঙ্গে তিনি বলেছেন, ‘এই ম্যাচটা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। বোলিং কিংবা ব্যাটিং যেটাই করি না কেন, আমরা কীভাবে শুরু করব সেটা বেশি গুরুত্বপূর্ণ। শুরুটা আমাদের ভালো হতে হবে। প্রতিটা সেশন ধরে ধরে আমাদের এগোতে হবে। যদি আমরা জিততে চাই, তাহলে এই সেশনগুলোর প্রত্যেকটিতেই আমাদের জিততে হবে।’

রাত পোহালেই দ্বিতীয় টেস্টে মাঠে নামতে হবে। কিন্তু তারপরও যেন প্রথম ম্যাচের হতাশা কাটছে না সাকিবের। অ্যান্টিগায় নিজেদের ভুলগুলো এখনো মাথায় ঘুরপাক খাচ্ছে তার। সাকিবের ভাষায়, ‘খুব হতাশাজনক ছিল (প্রথম টেস্ট)। আমরা যেভাবে পারফর্ম  করেছি, অনেক নিচের দিকে ছিলাম। আমাদেরকে আরও এগোতে হবে। এই মুহূর্তে ছেলেরা আত্মবিশ্বাসী আছে। আমরা জানি আমরা প্রথম ম্যাচে ভালো করিনি। কিন্তু আমরা এই ম্যাচে ফিরতে আশাবাদী।’

দলে পরিবর্তন

বাংলাদেশ-উইন্ডিজ—দুই দলেই দ্বিতীয় টেস্টে পরিবর্তন আসছে। প্রথম ম্যাচে উইন্ডিজের হয়ে এক ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন ফাস্ট বোলার কেমার রোচ। কিন্তু হ্যামস্ট্রিংয়ে চোট পান তিনি, সেটাও প্রথম ইনিংসেই। দ্বিতীয় ইনিংসে তাই আর বল করা হয়নি তার। শুরুতে উইন্ডিজের পক্ষ থেকে বলা হচ্ছিল, চোট খুব একটা গুরুতর নয়। এমনকি রোচ নিজেও দ্বিতীয় ইনিংসে বল করার ব্যাপারে আশাবাদ  প্রকাশ করেছিলেন। কিন্তু শেষতক বল করা হয়নি। দ্বিতীয় টেস্টে দল থেকেই  বাদ পড়লেন তিনি। তার জায়গায় একাদশে থাকার সর্বোচ্চ সম্ভাবনা রয়েছে আলজেরি জোসেফের। টিম ম্যানেজমেন্টের পছন্দের তালিকায় আছে সিমন হাটমাইয়ার ও কিমো পল।

দলের অধিনায়ক জেসন হোল্ডার এ প্রসঙ্গে বলেছেন, ‘হ্যামস্ট্রিংয়ে এখনো তার কিছুটা ব্যথা রয়েছে। তাই তাকে বিশ্রামেই রাখা হচ্ছে। অবশ্যই তাকে এই ম্যাচে না পাওয়া আমাদের জন্য অনেক বড় ক্ষতি। নতুন বলে সে দারুণ কার্যকরী। তার জায়গায় বদলি হিসেবে আসতে পারেন কিমো পল, আলজেরি জোসেফ। কী হবে শেষ পর্যন্ত সেটা কাল (শুক্রবার) সকালেই জানা যাবে।’

প্রথম ম্যাচে ব্যাটিং-ব্যর্থতার পর বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট দলে অতিরিক্ত একজন ব্যাটসম্যান নিতে যাচ্ছে। জ্যামাইকায় সেই নতুন ব্যাটসম্যান হতে পারেন অভিজ্ঞ টপ অর্ডার ব্যাটসম্যান ইমরুল কায়েস কিংবা তরুণ নাজমুল হোসেন শান্ত। যিনিই হোন না কেন, তাকে নামতে হবে আট নম্বর পজিশনে।

উইকেটের অবস্থা

উইকেটের ব্যাপারে  খানিকটা ধারণা দিয়েছেন সাকিব। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি জানিয়েছেন, উইকেটে খানিকটা পেস ও বাউন্স থাকতে পারে। অ্যান্টিগার চেয়েও বেশি পেস ও বাউন্স থাকবে বলে তিনি মনে করছেন। আশা করছেন ‘ট্রু উইকেট’-এর।

সাম্ভাব্য দল

বাংলাদেশ দল: তামিম ইকবাল, লিটন কুমার দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, ইমরুল কায়েস, মেহেদী হাসান মিরাজ, আবু জায়েদ চৌধুরী ও কামরুল ইসলাম রাব্বি।

উইন্ডিজ দল: ক্রেইগ ব্রাথওয়েট, ডেভন স্মিথ, কাইরান পাওয়েল,  শাই হোপ, রস্টন চেজ, শেন ডোরিচ, জেসন হোল্ডার, দেবেন্দ্র বিশু, মিগুয়েল কামিন্স, শ্যানন গ্যাব্রিয়েল ও আলজেরি জোসেফ।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
সাকিবের টেস্ট অনীহায় ‘মর্মাহত’ আকরাম
মুশাহিদ মিশু ২১ জুলাই ২০১৮
অনন্য উচ্চতায় সাকিব আল হাসান
অনন্য উচ্চতায় সাকিব আল হাসান
যুগান্তর - ১ মাস, ২ সপ্তাহ আগে
তিন বিভাগেই উড়ে গেছি আমরা: সাকিব আল হাসান
তিন বিভাগেই উড়ে গেছি আমরা: সাকিব আল হাসান
জাগো নিউজ ২৪ - ১ মাস, ২ সপ্তাহ আগে
মাইলফলকের সামনে সাকিব আল হাসান
মাইলফলকের সামনে সাকিব আল হাসান
বণিক বার্তা - ১ মাস, ২ সপ্তাহ আগে
ঢাকায় ফিরেছেন সাকিব আল হাসান
ঢাকায় ফিরেছেন সাকিব আল হাসান
বণিক বার্তা - ১ মাস, ৩ সপ্তাহ আগে
বদলে গেছে সাকিব আল হাসান ও তামিম ইকবাল
বদলে গেছে সাকিব আল হাসান ও তামিম ইকবাল
জাগো নিউজ ২৪ - ২ মাস, ১ week আগে
ট্রেন্ডিং