ক্রোয়েশিয়া জাতীয় ফুটবল দল। ছবি: সংগৃহীত

বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া ছিল বাংলাদেশের মাত্র ৩ ধাপ উপরে!

পিছিয়ে পড়া দলগুলো ক্রমে এগোচ্ছে, সেখানে একসময় তরতর করে এগোতে থাকা বাংলাদেশ ফুটবল দল পালের উল্টো দিকে হাওয়া দিয়ে পেছনের দিকেই যাচ্ছে।

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
১২ জুলাই ২০১৮, সময় - ১৩:৩৭


ক্রোয়েশিয়া জাতীয় ফুটবল দল। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ইংল্যান্ডকে হারিয়ে চলতি রাশিয়া বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে ক্রোয়েশিয়া। ১৫ জুলাই, রবিবার ফ্রান্সের বিপক্ষে মাঠে নামবে দলটি। ফিফা র‍্যাঙ্কিংয়ে ক্রোয়েশিয়ার অবস্থান ২০ নম্বরে। অথচ ১৯৯৩ সালের আগস্টে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে যখন বাংলাদেশের র‌্যাঙ্কিং ছিল ১২০, এই ক্রোয়েশিয়ার অবস্থান তখন ছিল ১১৭। অর্থাৎ, মাত্র ৩ ধাপ এগিয়ে ছিল ক্রোয়েশিয়া।

তবে এরপর বাংলাদেশ এগিয়েছিল। একই বছরের ডিসেম্বরে প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১১৬ এবং ক্রোয়েশিয়ার অবস্থান ছিল ১২২-এ। আর ১৯৯৪ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত র‌্যাঙ্কিয়ে লাল-সবুজ ছিল ১১৫ অবস্থানে।

গেল ২৫ বছরে ৯৭ ধাপ এগিয়েছে ক্রোয়েশিয়া। অথচ বাংলাদেশের অবস্থান এখনো তলানিতে। এখন তাদের অবস্থান ১৯৪ নম্বরে, যেখানে ফিফার সদস্যই আছে ২০৬ পর্যন্ত।

যেখানে পিছিয়ে পড়া দলগুলো ক্রমে এগোচ্ছে, সেখানে একসময় তরতর করে এগোতে থাকা বাংলাদেশ ফুটবল দল পালের উল্টো দিকে হাওয়া দিয়ে পেছনের দিকেই যাচ্ছে।

ক্রোয়াশিয়া শুরুতে যুগোস্লাভাকিয়ার অংশ ছিল। ১৯৯১ সালে স্বাধীন হয় তারা। ক্রোয়েশিয়া স্বাধীন হওয়ার পর থেকে রাশিয়া বিশ্বকাপ পর্যন্ত মোট পাঁচবার বিশ্বকাপের মূল পর্বে খেলেছে। যেখানে বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীন হলেও এখন পর্যন্ত বিশ্বকাপের বাছাই পর্বই পার করতে পারেনি। কখনো সেরা ৮০ দলের মধ্যেও জায়গা করতে পারেনি।

সূত্র: ফিফা.কম 

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(১)

মন্তব্য করতে করুন


Emon Ocanada
Emon Ocanada

yes , now who is responsible the current conditions of Bangladesh football? toothless , useless Bangladesh football federation simply didn't do any for Bangladesh football & now the standard of Bangladesh football is near bottom end .every four year when world cup arrive Bangladeshis are excited , the flags of Brazil , Argentina are flying all over Bangladesh . that shows people of bangladesh love football , they have a passion for the game . what football federation doing they simply failed to capitalize the passion and love of football. they bring coach for 3 months and after 1 month expect good result , there is absolutely no long term plan .we urge to step down all BFF members . setup a new commission to run BFF. enough is enough .

আরো পড়ুন
সাকিবের টেস্ট অনীহায় ‘মর্মাহত’ আকরাম
মুশাহিদ মিশু ২১ জুলাই ২০১৮
ট্রেন্ডিং