রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত ফুটবল খেলেও শেষ চারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারেনি ইংল্যান্ড। ছবি: সংগৃহীত

অর্ধশতাব্দী ধরে যে দুঃখ বয়ে বেড়াচ্ছে ইংল্যান্ড

অথচ শেষ ষোলোতে কলম্বিয়ার বিপক্ষে টাইব্রেকার জিতে পেনাল্টি জুজু ঠিকই তাড়িয়ে দিয়েছিল গ্যারেথ সাউথগেটের দল।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
১২ জুলাই ২০১৮, সময় - ১৪:৪০


রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত ফুটবল খেলেও শেষ চারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারেনি ইংল্যান্ড। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বিশ্বের জনপ্রিয় খেলা ফুটবল। যার জনক ইংল্যান্ড। ১৯৬৬ সালে প্রথমবার বিশ্বকাপের আয়োজন করেই ঘরে তুলে নেয় সোনালি ট্রফি। এরপর কেটে গেছে দীর্ঘ ৫২ বছর। শিরোপা জয় তো দূরের কথা, এই সময়ের মধ্যে আর ফাইনালেরই টিকিট কাটতে পারেনি থ্রি-লায়ন্সরা।

দীর্ঘ ২৮ বছর পর রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়ে নতুন করে স্বপ্ন দেখছিলেন ইংলিশ সমর্থকরা। কিন্তু সেই স্বপ্নও ভেঙে চুরমার হয়ে গেল তাদের। বুধবার ক্রোয়েশিয়ার কাছে হেরে ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনাল থেকেই যে বিদায় নিল গ্যারেথ সাউথগেটের দল।

ক্রোয়েশিয়ার কাছে পরাজয় যেন ইংলিশদের ক্ষতটাকে আরও বাড়িয়ে দিল বহুগুণ! কেননা, এটা যে তাদের টানা চতুর্থ বড় টুর্নামেন্টের ‘সেমিফাইনাল’ হার। সব মিলিয়ে শেষ পাঁচ সেমির চারটিতেই পরাজয়। বারবার কেন শেষ চারেই আটকে যাচ্ছে ইংল্যান্ড? এমন প্রশ্নও এখন উঠছে সমর্থকদের মনে। ব্রিটিশ গণমাধ্যমে তো এ নিয়ে তোলপাড়। সেমিফাইনাল জুজু তাড়াতেই পারছেন না ইংলিশ ফুটবলাররা!

১৯৬৮ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে যুগোস্লাভিয়ার কাছে ১-০ গোলে হেরেছিল ইংল্যান্ড। ১৯৯০ বিশ্বকাপ আর ১৯৯৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ চারে জার্মানির কাছে হেরে লজ্জাজনকভাবে বিদায় নেয় তারা। দুবারই পেনাল্টি শ্যুট আউটে হেরে যায় ইংলিশরা। বুধবারও মস্কোতেও একই চিত্রনাট্য রচনা করলেন দুর্দান্ত শুরু করা হ্যারি কেন-ডেলে আলীরা।

ততক্ষণে বিশ্বকাপের ফাইনালে ওঠার স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে। মাঠের মধ্যে শিষ্যদের সান্ত্বনা দিয়ে সাউথ গ্যারেথগেট হয়তো বলছেন ‘আশা রাখো, পরের বিশ্বকাপে হবে’। ছবি: সংগৃহীত

অথচ শেষ ষোলোতে কলম্বিয়ার বিপক্ষে টাইব্রেকার জেতে পেনাল্টি জুজু ঠিকই তাড়িয়ে দিয়েছিল গ্যারেথ সাউথগেটের দল। যে কারণেই এবার সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ফেবারিট ছিল কেন-স্টার্লিংরা। কিন্তু সেই পথে বাধা হয়ে দাঁড়াল ক্রোয়েশিয়া। বরং ইংলিশদের বিদায় করে ইতিহাসের প্রথম ফাইনালে জায়গা করে নিলেন মদ্রিচ-মানজুকিচরা।

ইংলিশদের সামনে সুযোগ এখন তৃতীয় স্থানে থেকে রাশিয়া বিশ্বকাপ শেষ করার। যেখানে শনিবার তাদের প্রতিপক্ষ বেলজিয়াম। ফ্রান্সের কাছে সেমিফাইনাল হেরে শিরোপার স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায় বেলজিয়ামেরও। সেন্ট পিটার্সবার্গে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে বিটিভি, মাছরাঙা ও নাগরিক টেলিভিশন।

সূত্র: গোল.কম

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
‘নারীদের জন্য নিরাপদ নয় ভারত’
সৌরভ মাহমুদ ২১ জুলাই ২০১৮
‘রোনালদোর সিদ্ধান্তে আমি খুব খুশি’
প্রিয় ডেস্ক ২১ জুলাই ২০১৮
আইপিএল-পিএসএলে খেলতে পারবেন না মুস্তাফিজ!
সামিউল ইসলাম শোভন ২১ জুলাই ২০১৮
এই বলে বিশ্বকাপ খেলা...
এই বলে বিশ্বকাপ খেলা...
যুগান্তর - ৩ সপ্তাহ, ৩ দিন আগে
ট্রেন্ডিং