ইরানের একটি গ্যাসক্ষেত্র। ছবি: সংগৃহীত

তেল সরবরাহ নিয়ে ভারতকে আশ্বস্ত করল ইরান

ইরানের এক কর্মকর্তা ভারতকে হুঁশিয়ার করে বলেন, ‘তারা যুক্তরাষ্ট্রের পথে হাঁটলে “বিশেষ সুবিধা” হারাবে।’

কে এন দেয়া
সহ-সম্পাদক
১২ জুলাই ২০১৮, সময় - ১৫:১৭


ইরানের একটি গ্যাসক্ষেত্র। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিয়ে ইদানীং যুক্তরাষ্ট্রের তীব্র টানাপড়েন চলছে। এর প্রেক্ষিতে ইরানের এক কর্মকর্তা ভারতকে হুঁশিয়ার করে বলেন, ‘তারা যুক্তরাষ্ট্রের পথে হাঁটলে “বিশেষ সুবিধা” হারাবে।’ এরপর আবার ইরানের দূতাবাস থেকে ভারতকে আশ্বস্ত করে বলা হয়, তারা ভারতে তেল সরবরাহ অব্যাহত রাখবে। খবর এনডিটিভি।

১১ জুলাই, বুধবার এক সম্মেলনে ভারতে ইরানের সহকারী রাষ্ট্রদূত এবং চার্জ দি’অ্যাফেয়ার্স মাসুদ রেজভানিয়ান রাহাগি ভারতকে হুঁশিয়ারি দিয়েছিলেন এই বলে যে, ইরান ছাড়া অন্য দেশ যেমন সৌদি আরব, রাশিয়া, ইরাক, যুক্তরাষ্ট্র এবং অন্যদের থেকে ভারত জ্বালানি আমদানি করতে গেলে তাদেরকে আর সুবিধা দেবে না ভারত। কিন্তু তার পরদিনই এক বিবৃতি প্রকাশ করে ভারতকে আশ্বাস দেয় দূতাবাস। তারা জানায়, বর্তমানে জ্বালানির বাজার অস্থিতিশীল বলে ভারতের সিদ্ধান্ত নিতে দেরি হতে পারে। তবে ভারতে জ্বালানি সরবরাহ দিতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাবে ইরান। তারা দ্বিপক্ষীয় বাণিজ্য সহজ করতে ব্যবস্থা নেবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ট্রাম্প সরকার মে মাসে ইরানের পরমাণু চুক্তি থেকে সরে আসার পর ভারত এবং অন্যান্য দেশকে ইরানের সঙ্গে জ্বালানি বাণিজ্য থেকে সরে আসতে বলে। ৪ নভেম্বরের মাঝে ইরান থেকে জ্বালানি নেওয়া বন্ধ না করলে এসব দেশের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার কথা বলেন ট্রাম্প। তবে ভারত এখনো এ ব্যাপারে কোনো সাড়া দেয়নি।

ইরান ওই বিবৃতিতে বলে, ইরান সবসময়ই জ্বালানির দিক দিয়ে ভারতের সহযোগী, দুই দেশকেই উপকৃত করবে এমন একটি স্থিতিশীল বাজার এবং তেলের ন্যায্য মূল্য স্থাপন করবে তারা। তারা আরও জানায়, ইরান এবং ভারত অনেক বৈশ্বিক এবং স্থানীয় বিষয়ে একমত ও একজোট।

প্রিয় বাণিজ্য/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
৫ কোটি টাকা নিয়ে উধাও এনজিও
কাঞ্চন কুমার ২২ জুলাই ২০১৮
সৌদি ও দুবাই থেকে ফিরলেন ১০৫ শ্রমিক
মোস্তফা ইমরুল কায়েস ২২ জুলাই ২০১৮
সাড়ে ৫ লাখ গোলাপের পিরামিড
আয়েশা সিদ্দিকা শিরিন ২২ জুলাই ২০১৮
ট্রেন্ডিং