প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছেন সাত লাখেরও বেশি রোহিঙ্গা। ফাইল ছবি

‘মিয়ানমারের বিচার করার এখতিয়ার আইসিসির নেই’

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী চার দিনের সফরে মিয়ানমার অবস্থান করার সময়েই দেশটি তাদের এ সিদ্ধান্ত জানাল।

আবু আজাদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ আগস্ট ২০১৮, ১৯:৫৯ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:১৬


প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছেন সাত লাখেরও বেশি রোহিঙ্গা। ফাইল ছবি

(ইউএনবি) রোহিঙ্গাদের ওপর চালানো নৃশংস গণহত্যার বিষয়ে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের মামলা পরিচালনার কোনো এখতিয়ার নেই বলে দাবি করেছে দেশটি।

৯ আগস্ট, বৃহস্পতিবার মিয়ানমারের স্টেট কাউন্সিলরের কার্যালয়ের মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘মিয়ানমার রোম সনদে স্বাক্ষর করেনি, তাই যাই হোক না কেন, মিয়ানমার বিষয়ে আদালতের কোনো এখতিয়ার নেই।’

মিয়ানমারের ভাষায়, গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের মতো আন্তর্জাতিক অপরাধের জন্য ব্যক্তির বিচার করার এখতিয়ার রয়েছে আইসিসির।

মামলা পরিচালনায় দ্য হেগের আইসিসির এখতিয়ার আছে কি না, সে বিষয়ে আদালত মিয়ানমারের মতামত জানতে চাইলে দেশটি এই মত দেয়।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে মিয়ানমারের নেতাদের সঙ্গে আলোচনা করতে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর নেতৃত্বে উচ্চ-পর্যায়ের একটি প্রতিনিধি দলের চার দিনের সফরে মিয়ানমার অবস্থান করার মধ্যেই দেশটি তাদের এ সিদ্ধান্ত জানাল।

রোহিঙ্গা নির্যাতন বিষয়ে মামলা পরিচালনার জন্য আইসিসি বাংলাদেশের পর এবার মিয়ানমারের মতামত জানার চেষ্টা করছে। বাংলাদেশ আইসিসির চাহিদা অনুযায়ী তিনটি বিষয়ে গোপনীয়ভাবে পর্যবেক্ষণ জমা দিয়েছে।

আইসিসির প্রি-ট্রায়াল চেম্বার মিয়ানমারের উপযুক্ত কর্তৃপক্ষকে ২৭ জুলাইয়ের মধ্যে প্রকাশ্যে বা গোপনীয়ভাবে তিনটি বিষয়ে পর্যবেক্ষণ জমা দিতে আহ্বান জানায় বলে একজন সিনিয়র কর্মকর্তা ইউএনবিকে জানিয়েছেন।

মিয়ানমার আইসিসির সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছে। বিবৃতিতে তারা বলে, আইসিসির বিচার প্রক্রিয়ার ‘ন্যায্যতা এবং স্বচ্ছতার’ অভাব নিয়ে তারা উদ্বিগ্ন।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
ছাত্রদলের ৩টি ইউনিটের আংশিক কমিটি গঠন
মোক্তাদির হোসেন প্রান্তিক ২০ আগস্ট ২০১৮
নৃত্যগুরু বজলুর রহমান বাদল আর নেই
সফিউল আলম রাজা ২০ আগস্ট ২০১৮
রাজধানীতে ৪০৯টি ঈদ জামাত
আবু আজাদ ১৯ আগস্ট ২০১৮
ট্রেন্ডিং