মেসি-সুয়ারেজ-কোটিনহোদের সঙ্গে নতুন মৌসুমে ন্যু ক্যাম্পে যোগ দিয়েছেন অার্থার-ম্যালকম-ভিদালরা। ছবি : সংগৃহীত

বার্সেলোনায় ল্যাটিন ফুটবলারদের রাজত্ব

তাদের আগে থেকেই বার্সায় রাজত্ব করছেন লিওনেল মেসি। গত এক যুগেরও বেশি সময় ধরে বার্সার ভার এই আর্জেন্টাইন স্ট্রাইকারের কাঁধে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১০ আগস্ট ২০১৮, ০৮:৩৩ আপডেট: ১৬ আগস্ট ২০১৮, ১৯:৩২


মেসি-সুয়ারেজ-কোটিনহোদের সঙ্গে নতুন মৌসুমে ন্যু ক্যাম্পে যোগ দিয়েছেন অার্থার-ম্যালকম-ভিদালরা। ছবি : সংগৃহীত

(প্রিয়.কম) স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার নতুন সংযোজন আর্তুরো ভিদাল। কয়েকদিন আগেই জার্মান বুন্দেস লিগার বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ থেকে চিলির এই তারকা মিডফিল্ডারকে দলে ভেড়ায় কাতালান ক্লাবটি। এর ফলে বার্সেলোনায় ল্যাটিন আমেরিকার ফুটবলারদের সংখ্যা বেড়ে দাঁড়াল আটে।

২০১৮-১৯ মৌসুমে বার্সার পরিকল্পনা কী? সেটা বলবে সময়। তবে মৌসুম শুরুর আগেই দেখা যাচ্ছে এবার আর্নেস্তো ভালভার্দের স্কোয়াড অনেকাংশেই ল্যাটিন আমেরিকা নির্ভর।

শুধু এই গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোতেই দেখা যায় তিন তিনজন ফুটবলার ল্যাটিন আমেরিকা থেকে কিনে এনেছে বার্সেলোনা। তারা হলেন, আর্থার মেলো, ম্যালকম এবং সবশেষে আর্তুরো ভিদাল।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে বার্সেলোনায় নতুন করে ঠিকানা গড়েন ল্যাটিন আমেরিকার আরেক শক্তিশালী দেশ ব্রাজিলের তারকা ফুটবলার ফিলিপে কোটিনহো। লিভারপুল থেকে সেবার ঢাকঢোল বাজিয়েই তাকে ন্যু ক্যাম্পে নিয়ে আসে কাতালান ক্লাবটি।

তাদের আগে থেকেই বার্সায় রাজত্ব করছেন লিওনেল মেসি। গত এক যুগেরও বেশি সময় ধরে বার্সার ভার এই আর্জেন্টাইন স্ট্রাইকারের কাঁধে। ২০১৪ সাল থেকে লিভারপুল থেকে বার্সায় এসে মেসিকে দারুণভাবে সঙ্গ দিচ্ছেন ল্যাটিন আমেরিকার দেশ উরুগুয়ের আরেক স্ট্রাইকার লুইস সুয়ারেজও

এদিকে ২০১১ সালে বার্সায় যোগ দেওয়া ব্রাজিলিয়ান মিডফিল্ডার রাফিনহা এখন ধারে খেলছেন ইন্টার মিলানে। চলতি বছরের শুরুতে ২০১৭-১৮ মৌসুমের বাকি সময়টার সঙ্গে আরও পাঁচ বছরের জন্য বার্সায় যোগ দিয়েছিলেন কলম্বিয়ার সেন্টারব্যাক ইয়েরি মিনা। কিন্তু বুধবার ৩০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব এভারটনের সঙ্গে চুক্তি-স্বাক্ষর করেন তিনি।

তারপরও মেসি-সুয়ারেজ-কোটিনহোর সঙ্গে নবাগত ম্যালকমকে নিয়ে গড়া বার্সেলোনার আক্রমণভাগ যেকোনো দলের জন্যই হুমকি তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। তাদের সঙ্গে মাঝমাঠে আর্তুরো ভিদাল তো রয়েছেনই।

সূত্র : মার্কা

প্রিয় খেলা/রুহুল 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
তবুও হতাশ নন তামিম
মুশাহিদ মিশু ১৬ আগস্ট ২০১৮
সাকিব-তামিম জুটিতেই ‘বাঁক বদল’
মুশাহিদ মিশু ১৬ আগস্ট ২০১৮
সুইমিংপুলে তামিম-পুত্রের জলকেলি
সামিউল ইসলাম শোভন ১৬ আগস্ট ২০১৮
চলে গেলেন অধিনায়ক অজিত ওয়াদেকার
সামিউল ইসলাম শোভন ১৬ আগস্ট ২০১৮
১৮ বছর পর…
প্রিয় ডেস্ক ১৬ আগস্ট ২০১৮
ট্রেন্ডিং