ছবি সংগৃহীত

আইফোন ৬ ও ৬ প্লাস বনাম আইফোন ৬এস ও ৬এস প্লাস

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে গত ৯ তারিখে অ্যাপল অবমুক্ত করলো তাদের নতুন দুইটি আইফোন, আইফোন ৬এস এবং আইফোন ৬এস প্লাস। অ্যাপলের ভাষ্যমতে, তারা তাদের নতুন আইফোন দুইটির মধ্যকার সবকিছুই পাল্টে ফেলেছে। আসলেই কি আগের আইফোনের তুলনায় ফাংশনে ব্যাপক পরিবর্তন এনেছে অ্যাপল? চলুন দেখি নতুন কি কি আছে এবারের আইফোন

Man of Straw
লেখক
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৫, ০৪:১২
আপডেট: ০৮ জুন ২০১৮, ০৫:৫৮


ছবি সংগৃহীত
সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে গত ৯ তারিখে অ্যাপল অবমুক্ত করলো তাদের নতুন দুইটি আইফোন, আইফোন ৬এস এবং আইফোন ৬এস প্লাস। অ্যাপলের ভাষ্যমতে, তারা তাদের নতুন আইফোন দুইটির মধ্যকার সবকিছুই পাল্টে ফেলেছে। আসলেই কি আগের আইফোনের তুলনায় ফাংশনে ব্যাপক পরিবর্তন এনেছে অ্যাপল? চলুন দেখি নতুন কি কি আছে এবারের আইফোন দু'টিতে।

বিল্ড কোয়ালিটি এবং ডিজাইন:

পূর্বের আইফোন দু'টির সাথে রঙের পরিবর্তন ছাড়া ডিজাইনে খুব বেশি পরিবর্তন নেই সদ্য ঘোষণা দেওয়া আইফোন দু'টির। তবে পরিবর্তন ঘটেছে ওজন এবং থিকনেস এ। আইফোন ৬ এর আদলে তৈরি আইফোন ৬এস এর পূরুত্ব ৬.৯ মিলিমিটার থেকে কিছুটা বেড়ে হয়েছে ৭.১ মিলিমিটার। আইফোন ৬এস প্লাসের পূরুত্বও কিছুটা বেড়ে দাড়িয়েছে ৭.৩ মিলিমিটারে। অপরদিকে আইফোন ৬এস এর ওজন ১২৯ গ্রাম থেকে বেড়ে হয়েছে ১৪৩ গ্রাম, ৬এস প্লাস এর ওজন ১৭২ গ্রাম থেকে বেড়ে দাড়িয়েছে ১৯২ গ্রামে। iPhone 6S . তবে উল্লেখযোগ্য পরিবর্তন ঘটেছে ডিভাইসগুলোর বডির ম্যাটেরিয়াল এ। পূর্বের তুলনায় আরও ভালো মানের সিরিজ ৭০০০ অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি হয়েছে ডিভাইস দুইটির বডি। ফলাফল হিসেবে আগের আইফোনের “বেন্ডগেট” কেলেঙ্কারি (আইফোন বেঁকে যাওয়ার সমস্যা) থেকে এবার রক্ষা পেয়েছে অ্যাপল! পরিবর্তন এসেছে ডিসপ্লেতেও। দুইটি ডিভাইসেই ব্যবহৃত হয়েছে গরিলা গ্লাস ৪, যেটাকে বাজারের যে কোন গ্লাস থেকে সব থেকে শক্তিশালী বলে দাবি করেছে অ্যাপল।

হার্ডওয়্যার:

আইফোন ৬ এবং ৬ প্লাসে ব্যবহৃত এ৮ প্রসেসরের বদলে নতুন ডিভাইস দু'টিতে ব্যবহার করা হয়েছে ৬৪ বিটের এ৯ প্রসেসর। আরও ভালো মানের পারফর্মেন্স এবং গ্রাফিক্সের জন্য এম৮ কো প্রসেসরের বদলে নতুন এম৯ কো প্রসেসর সংযুক্ত করছে অ্যাপল। ফলে আগের দুইটি আইফোন থেকে আরও উন্নতমানের পারফর্মেন্স পাওয়া যাবে নতুন ডিভাইস দু'টিতে। এছাড়া ডিসপ্লের সাইজ একই থাকলেও ডিসপ্লেতে নতুন ৩ডি টাচ প্রযুক্তি যুক্ত করেছে অ্যাপল - যা কিছুটা ভিন্ন ধরনের অনুভূতি দিবে আইফোন প্রেমীদের। iPhone 6S .

ক্যামেরা:

দুইটি ডিভাইসের ক্যামেরা ফাংশনেই পরিবর্তন এনেছে অ্যাপল। ডিভাইস দু'টিতে সংযুক্ত করা হয়েছে ১২ মেগাপিক্সেল ক্যামেরা। নতুন সংযুক্ত ক্যামেরা দুইটিই ৪কে ভিডিও ধারণ করতে সক্ষম। ‘অপটিক্যাল ইমেজ স্ট্য‌াবিলাইজার’ সুবিধাটি আগে শুধু আইফোন ৬ প্লাসে থাকলেও এবার নতুন দুইটি ডিভাইসেই থাকছে সুবিধাটি। এছাড়া সামনে ১.২ মেগাপিক্সেলের ক্যামেরার বদলে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা দিয়েছে অ্যাপল। সাথে নতুন একটি "সেলফি ফ্ল্যাশ ফাংশন" এসেছে ডিভাইস দু'টিতে। ডিভাইস দু'টি দিয়ে সেলফি তুলতে গেলে ডিভাইস ডিসপ্লেই এখন ফ্ল্যাশ হিসেবে কাজ করবে। iPhone 6S Cam .

সফটওয়্যার:

পূর্বের ডিভাইস দুইটির তুলনায়, আইওএস ৯ এর সাথে আইফোন ৬এস এবং ৬এস প্লাসের হার্ডওয়্যারের মেলবন্ধন আরও শক্তিশালী হয়েছে। ফলশ্রুতিতে, আরও ভালো পারফর্মেন্স পাওয়া যাচ্ছে ডিভাইস দু'টিতে। নতুন আইফোনের ৩ডি ডিসপ্লে মূলত নতুন সংযুক্ত হার্ডওয়্যার ‘টপটিক ইঞ্জিন’ এর ফসল - যা ডিসপ্লের উপর বিভিন্ন পরিমাণের চাপ অনুসারে বিভিন্ন ধরনের কমান্ড বুঝতে পারে। iPhone 6S Display . এর বাইরে অ্যাপলের ভার্চুয়াল 'অ্যাসিস্ট্যান্ট সিরি' আরও উন্নত করা হয়েছে। ফল হিসেবে, এখন থেকে ইন্টারনেট সংযোগ ছাড়াই কাজ করবে সিরি!

মূল্য:

হার্ডওয়্যার এবং সফটওয়্যারে বেশ পরিবর্তন আনলেও ডিভাইসগুলোর দামে কোন পরিবর্তন আনেনি অ্যাপল। নতুন দুটি ডিভাইস আইফোন ৬এস এবং ৬এস প্লাস কনট্র্যাক্টে (আমেরিকায়) বা আনলক অবস্থায় পাওয়া যাবে আগের আইফোনের দামেই। iGyaan.in অবলম্বনে

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
Mobile internet speed suggested to bring down to 2G
Mobile internet speed suggested to bring down to 2G
ডেইলি স্টার - ২ দিন, ১১ ঘণ্টা আগে
No hike in mobile call rates: HC
No hike in mobile call rates: HC
ফিনান্সিয়াল এক্সপ্রেস - ২ দিন, ১৩ ঘণ্টা আগে
HC bans mobile call rate rise, charging dropped calls
HC bans mobile call rate rise, charging dropped calls
নিউ এইজ - ২ দিন, ১৪ ঘণ্টা আগে
অ্যাপল সাইডার ভিনিগার গ্রহণের সঠিক পন্থা
অ্যাপল সাইডার ভিনিগার গ্রহণের সঠিক পন্থা
বিডি নিউজ ২৪ - ২ দিন, ১৫ ঘণ্টা আগে
HC bans mobile call rate hike, call drop charge
HC bans mobile call rate hike, call drop charge
ডেইলি স্টার - ২ দিন, ১৫ ঘণ্টা আগে
আয় কমেছে অ্যাপল-অ্যামাজন-ফেসবুকের
আয় কমেছে অ্যাপল-অ্যামাজন-ফেসবুকের
সময় টিভি - ৩ দিন, ৫ ঘণ্টা আগে