ছবি সংগৃহীত

ইবিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪৩ জন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০১ নভেম্বর ২০১৬, ১১:২৬ আপডেট: ১৭ জুন ২০১৮, ১৪:২৮
প্রকাশিত: ০১ নভেম্বর ২০১৬, ১১:২৬ আপডেট: ১৭ জুন ২০১৮, ১৪:২৮


ছবি সংগৃহীত

ফাইল ছবি

ইলিয়াস মেহেদী, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

(প্রিয় ক্যাম্পাস) ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে। চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত। ইতোমধ্যে ভর্তির আবেদন শেষ হয়েছে। এ বছর বিশ্ববিদ্যালয়ের মোট ১ হাজার ৬৯৫টি আসনের বিপরীতে ৭২ হাজার ৯শ ১০টি আবেদন ফরম জমা পড়েছে।

আটটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ৪৩ জন ছাত্র-ছাত্রী প্রতিদ্বন্দ্বিতা করবে।

বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সেন্টারের তথ্য মতে, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বরাবরের মতো এবারও সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে। এ ইউনিটে ২২৫টি আসনের বিপরীতে ১৪ হাজার ৩শ ৮২ জন শিক্ষার্থী আবেদন করেছেন। ফলে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৬৩ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবে। এ ছাড়া প্রতি বছরের মতো এবারও সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে। এই ইউনিটে ৪২০টি আসনের বিপরীতে ১৪ হাজার ৯৫৬ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এ ছাড়াও ধর্মতত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে ১ হাজার ৯৬০ জন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভুক্ত ‘ডি’ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ১২ হাজার ২৮৯ জন, ‘ই’ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ১২ হাজার ৩৯১ জন, ‘এফ’ ইউনিটে ১০০টি আসনের বিপরীতে ২ হাজার ৯৪৪ জন, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘জি’ ইউনিটে ৩০০টি আসনের বিপরীতে ৮ হাজার ৩২৭ জন এবং আইন ও শরিয়াহ অনুষদ ভুক্ত ‘এইচ’ ইউনিটে ১৪০টি আসনের বিপরীতে ৫ হাজার ৬৬১ জন ছাত্র-ছাত্রী আবেদন করেছেন।

আবেদনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ওয়েব সাইট http://www.iu.ac.bd/ ভিজিট করে ১০ থেকে ২০ নবেম্বর প্রবেশপত্র উত্তোলন করতে পারবে।

প্রিয় সংবাদ/এফকে/এমএইচ