ছবি সংগৃহীত

ঈদ স্পেশাল রেসিপি- সাধারণ লাচ্ছা সেমাইকেই করে তুলুন অসাধারণ!

চোখের পলকে তৈরি করা যায় বলে সকলের কাছেই ভীষণ জনপ্রিয় লাচ্ছা সেমাই। কীভাবে রাঁধেন আপনি লাচ্ছা সেমাই? প্যাকেটজাত এই খাবারটির স্বাদ রান্নার পর কমবেশি সবারই একই রকম হয়। আচ্ছা, এমন একটি রেসিপি জানতে চান যাতে আপনার সাদামাটা লাচ্ছা সেমাইটাই হয়ে উঠবে দারুণ বিশেষ? এত দারুণ যে সেমাইয়ের প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠবেন সবাই? আসুন, আজ জানি সাদামাটা লাচ্ছা সেমাইকে অসাধারণ করে তোলার সেই দারুণ রেসিপি।

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ২১ জুলাই ২০১৪, ০৭:০৭ আপডেট: ১৮ এপ্রিল ২০১৮, ১০:০০
প্রকাশিত: ২১ জুলাই ২০১৪, ০৭:০৭ আপডেট: ১৮ এপ্রিল ২০১৮, ১০:০০


ছবি সংগৃহীত
(ফোটো ক্রেডিট- সায়মা সুলতানা) (প্রিয়.কম) ঈদ মানেই সেমাই। বিশেষ করে লাচ্ছা সেমাই। চোখের পলকে তৈরি করা যায় বলে সকলের কাছেই ভীষণ জনপ্রিয় লাচ্ছা সেমাই। কীভাবে রাঁধেন আপনি লাচ্ছা সেমাই? প্যাকেটজাত এই খাবারটির স্বাদ রান্নার পর কমবেশি সবারই একই রকম হয়। আচ্ছা, এমন একটি রেসিপি জানতে চান যাতে আপনার সাদামাটা লাচ্ছা সেমাইটাই হয়ে উঠবে দারুণ বিশেষ? এত দারুণ যে সেমাইয়ের প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠবেন সবাই? আসুন, আজ জানি সাদামাটা লাচ্ছা সেমাইকে অসাধারণ করে তোলার সেই দারুণ রেসিপি। আর এই ফিচারের দারুণ ছবিগুলো দিয়েছেন শৌখিন রাঁধুনি সায়মা সুলতানা

উপকরণ-

তরল দুধ ২ লিটার লাচ্ছা সেমাই ১ প্যাকেট গুঁড়ো দুধ ৫ টেবিল চামচ চিনি স্বাদ মত এলাচ দারুচিনি কয়েকটি লবণ এক চিমটি (চাইলে নাও দিতে পারেন। কিন্তু লবনে আসবে নিখুঁত স্বাদ) কিসমিস এক মুঠো বাদাম কুচি ইচ্ছা মত ঘি দুই টেবিল চামচ দুধের সর বা মালাই- আধা কাপ (চাইলে বেশি দেয়া যায়)

প্রণালি-

  • -দুই লিটার দুধকে জ্বাল দিয়ে সোয়া এক লিটার করে ফেলুন। এলাচ দারুচিনি দিয়ে জ্বাল দিন। উপরে ঘন সর জমবে, সেটাকে তুলে রাখুন আলাদা করে।
  • -এবার দুধে চিনি মেশান। এবং খানিকটা দুধ তুলে নিয়ে সেই দুধের মাঝেই পাউডার মিল্ক গুলিয়ে নিন। গোলানো গুঁড়ো দুধ আবার আসল দুধের সাথে মিশিয়ে দিন। এক চিমটি লবণ দিন। ব্যাস, তৈরি আপনার সেমাইয়ের জন্য গুঁড়ো দুধ।
  • -এবার প্যানে ঘি গরম করুন। ঘিয়ের মাঝে লাচ্ছা সেমাই দিয়ে দিন। সাথে বাদাম ও কিসমিসও দিয়ে দিন। খুব অল্প আঁচে ভাজবেন, কেবল ঘিয়ের ফ্লেভারটা সেমাইতে যাওয়া চাই। হালকা লাল হলেই নামিয়ে ফেলুন। নেড়েচেড়ে খুব ভালো করে ভাজবেন।
  • -সেমাইটা বাটিতে সাজিয়ে নিন। এবার গরম দুধ সেমাইয়ের ওপরে ছড়িয়ে দিন। কিন্তু না, সবটুকু দুধ দেবেন না। ৪ ভাগের ৩ ভাগ দুধ দিন। এবং কিছুক্ষণ অপেক্ষা করুন। দেখবেন সেমাই সমস্ত দুধ টেনে নিয়ে ড্রাই হয়ে গিয়েছে।
  • -এবার তুলে রাখে দুধের সর ওপরে ছড়িয়ে দিন। এবং বাকি দুধটুকু দিন। একসাথে পুরো দুধ দিয়ে ফেললে সেমাই পুরোটাই টেনে নেবে।
  • -ব্যাস, এবার চেখে দেখুন অনন্য স্বাদের এক লাচ্ছা সেমাই। সকলে তারিফ তো করবেই, এমনকি তারিফ করবেন আপনি নিজেও।