ছবি সংগৃহীত

একজন শাবনূরকে নিয়ে কিছু কথা...

ঢালিউডের এই জনপ্রিয় নায়িকা ‘চাঁদনী রাতে’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন। ক্যারিয়ারের প্রথম দিকে তিনি আরেক জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ’র বিপরীতে জুটি বেঁধে দারুণভাবে আলোচিত হন। সে সময় সালমান-শাবনূর জুটি মানেই ছিল সুপারহিট সিনেমা। কিন্তু চিত্রনায়ক সালমান শাহ’র অকাল মৃত্যুতে শাবনূরের চলচ্চিত্র ক্যারিয়ারে কিছুটা ভাটা পড়ে। কিন্তু হাল ছাড়েননি আলোচিত এই অভিনেত্রী।

A H Murad
লেখক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৪, ১৭:৪৯ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২১:০০


ছবি সংগৃহীত
(প্রিয়.কম) বাংলা সিনেমার সফল নায়িকাদের কথা বলতে গেলে তাঁর নামটি চলে আসে শুরুতেই। সাবলীল অভিনয় দক্ষতা, নাচে পারদর্শিতা ও রোমান্টিক সিনেমার নায়িকাদের মধ্যে তিনিই ছিলেন সময়ের অন্যতম সেরা একজন। সেই "তিনি"টা হলেন চিত্রনায়িকা শাবনূর। ঢালিউডের এই জনপ্রিয় নায়িকা ‘চাঁদনী রাতে’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন। ক্যারিয়ারের প্রথম দিকে তিনি আরেক জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ’র বিপরীতে জুটি বেঁধে দারুণভাবে আলোচিত হন। সে সময় সালমান-শাবনূর জুটি মানেই ছিল সুপারহিট সিনেমা। কিন্তু চিত্রনায়ক সালমান শাহ’র অকাল মৃত্যুতে শাবনূরের চলচ্চিত্র ক্যারিয়ারে কিছুটা ভাটা পড়ে। কিন্তু হাল ছাড়েননি আলোচিত এই অভিনেত্রী। এরপর তাকে একে একে ওমর সানি, আমিন খান, শাকিল খান, অমিত হাসান ও ফেরদৌসের সাথে জুটি বেঁধে রুপালি পর্দায় দেখা গেছে। তবে সালমানের মৃত্যুর পর একমাত্র চিত্রনায়ক রিয়াজ-যার সাথে শাবনূরের পর্দায় রসায়নটাকে দর্শকরা দারুণভাবে গ্রহণ করেছিলেন। যার প্রমাণ মেলে ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত রিয়াজ-শাবনূর জুটির ‘মন মানেনা’ সিনেমাটি। মতিন রহমান পরিচালিত এই চলচ্চিত্রটি এক মাইলফলক তৈরি করে। এই জুটি দর্শকদের একাধিক জনপ্রিয় সিনেমা উপহার দেয়-যা বাংলা চলচ্চিত্রকে সমৃদ্ধ করে।
একসময় রিয়াজ ও শাবনূরের মাঝে ব্যাক্তিগত সম্পর্কের ফাটল ধরে। দুজনেই সিদ্ধান্ত নেন আর একসাথে অভিনয় নয়। তখন রিয়াজ-শাবনূরের এমন সিদ্ধান্তে বাংলা চলচ্চিত্র শিল্প যেমনিভাবে ক্ষতির সম্মুখীন হয় ঠিক তেমনিভাবেই বাংলা সিনেমা হারায় বিপুল পরিমাণ দর্শক-সেসময়ে যারা রোমান্টিক সিনেমা দেখতে ভালোবাসতেন। দীর্ঘদিন হল বড় পর্দায় নেই একসময়ের দর্শক মাতানো চিত্রনায়িকা শাবনূর! বর্তমানে তিনি স্বামী-সন্তানকে নিয়ে অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে বসবাস করছেন তিনি, হয়তো আর ফিরবেন না অভিনয়ে। তবে শাবনূর ভক্তদের জন্য সুসংবাদ রয়েছে- মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘এমন তো প্রেম হয়’ সিনেমাটি নিয়ে বড় পর্দায় ফিরছেন তিনি। এটি তাঁর অভিনীত সর্বশেষ সিনেমা। খুব শিগগিরই সিনেমাটি সেন্সরে জমা দেয়া হবে-এমনটাই পরিচালক সূত্রে জানা গেছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরেই প্রেক্ষাগৃহে দেখা যাবে দর্শকনন্দিত এই নায়িকাকে। শাবনূর অভিনীত বিচার হবে, আনন্দ অশ্রু, স্বপ্নের পৃথিবী, বিয়ের ফুল, নারীর মন, ও প্রিয়া তুমি কোথায়, মাটির ফুল এমন অসংখ্য চলচ্চিত্র রয়েছে-যা দর্শককে এখনো আন্দোলিত করে। শাবনূর অভিনয়ে ফিরুক আর নাই-বা ফিরুক, বাংলা সিনেমায় তিনি যে অবদান রেখে গেছেন এদেশের সিনেমাপ্রেমী মানুষ তা যুগ যুগ মনে রাখবে। এখনো নতুন প্রজন্মের নায়িকাদের আইকন তো তিনিই।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
‘হাজীর বিরিয়ানি’ নিয়ে সিয়াম হাজির
মিঠু হালদার ১৫ অক্টোবর ২০১৮
তিন্নির সঙ্গে নাচলেন তার মেয়ে
নিজস্ব প্রতিবেদক ১৫ অক্টোবর ২০১৮
কিবোর্ডিস্ট হ্যামলেট তুষার আর নেই
তাশফিন ত্রপা ১৫ অক্টোবর ২০১৮
একসঙ্গে মারজুক-শাহতাজ-নিলয়
প্রিয় ডেস্ক ১৫ অক্টোবর ২০১৮
নেতার চরিত্রে জাহিদ হাসান
নিজস্ব প্রতিবেদক ১৫ অক্টোবর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
সিনেমায় শাবনূরের ২৫ বছর
সিনেমায় শাবনূরের ২৫ বছর
বণিক বার্তা - ১ দিন, ৮ ঘণ্টা আগে
'রাত না কাটালে সিনেমায় নিবেন না' | বিনোদন
'রাত না কাটালে সিনেমায় নিবেন না' | বিনোদন
ইত্তেফাক - ১ দিন, ১০ ঘণ্টা আগে
দুর্গাপূজা উপলক্ষে বলিউডের নতুন যত সিনেমা
দুর্গাপূজা উপলক্ষে বলিউডের নতুন যত সিনেমা
https://www.banglanews24.com/ - ১ দিন, ১২ ঘণ্টা আগে