ছবি সংগৃহীত

চলচ্চিত্র নির্মাতা ও চিত্রশিল্পী খালিদ মাহমুদ মিঠু আর নেই

সোমবার দুপুরে ধানমন্ডির চার নম্বর সড়কে একটি গাছ ভেঙে তার মাথায় পড়লে ঘটনাস্থলেই তিনি মারা যান।

priyo.com
লেখক
প্রকাশিত: ০৭ মার্চ ২০১৬, ১০:২০ আপডেট: ১২ মে ২০১৮, ০৬:২৩
প্রকাশিত: ০৭ মার্চ ২০১৬, ১০:২০ আপডেট: ১২ মে ২০১৮, ০৬:২৩


ছবি সংগৃহীত

(প্রিয়.কম) চলচ্চিত্র নির্মাতা ও চিত্রশিল্পী খালিদ মাহমুদ মিঠু আর নেই। সোমবার দুপুরে ধানমন্ডির চার নম্বর সড়কে একটি গাছ ভেঙে তার মাথায় পড়লে ঘটনাস্থলেই তিনি মারা যান।

তিনি ওই সড়ক দিয়ে রিকশায় করে যাচ্ছিলেন। এসময় সড়কের পাশের একটি গাছ ভেঙে তার উপর পড়ে। এসময় তাকে গণস্বাস্থ্য নগর হাসপাতারে নেওয়া হলে ডাক্তার মৃত ঘোষণা করেন।

খালিদ মাহমুদ মিঠুর সহধর্মিনী কনকচাঁপা চাকমা-ও একজন খ্যাতনামা চিত্রশিল্পী। দুই সন্তান রয়েছে- আর্য শ্রেষ্ঠ ও শিরোপা পূর্ণ।

১৯৬০ সালে জন্ম খালিদ মাহমুদ মিঠুর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে ১৯৮৬ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন তিনি।

খালিদ মাহমুদ মিঠু পরিচালিত প্রথম ছবি ‘গহীনে শব্দ’ মুক্তি পায় ২০১০ সালে। প্রথম ছবিই তাকে এনে দিয়েছে শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তির সম্মান। ছবিটি শ্রেষ্ঠ পরিচারলকসহ চারটি ক্যাটাগরিতে ২০১০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। তার দ্বিতীয় চলচ্চিত্র হচ্ছে ‘জোনাকির আলো’।

২০০৭ সালে তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত ১৬ তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে ‌’আরব বাংলাদেশ ব্যাংক পুরস্কার’ লাভ করেন। হুমায়ূন আহমেদকে নিয়ে বই লিখেছেন চলচ্চিত্রকার ও চিত্রশিল্পী খালিদ মাহমুদ মিঠু।

এই নির্মাতার পরিবার সূত্রে জানা গেছে যে, খালিদ মাহমুদ মিঠুর একমাত্র ছেলে আর্য শ্রেষ্ঠ এখন লন্ডন অবস্থান করছেন। তিনি দেশে ফিরলেই দাফনের বিষয়টি চূড়ান্ত করা হবে। 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...