ছবি সংগৃহীত

প্রথম বাংলা সোশ্যাল মিডিয়া ‘বেশতো.কম’ আসছে আগামীকাল

<strong>(প্রিয় টেক)</strong> বাংলাদেশে প্রথমবারের মতো সম্পূর্ণ বাংলা ভাষায় মতবিনিময়ের সামাজিক যোগাযোগ মাধ্যম <a href="http://www.beshto.com/">‘বেশতো.কম’</a> আনুষ্ঠানিক ভাবে আগামীকাল ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার যাত্রা শুরু করবে। বেলা সাড়ে ১১টায় রাজধানীর কাওরানবাজারের বেসিস অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনের মাধ্যমে অভিষেক হবে বেশতো ডট কমের। এ সময় বেশতা নিয়ে ১৫ মিনিটের একটি প্রেজেন্টেশন এবং উপস্থিত অতিথিদের জন্য ৪৫ মিনিটের প্রশ্নোত্তর পর্ব থাকবে।

এম. মিজানুর রহমান সোহেল
জেষ্ঠ্য প্রতিবেদক
প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০১৩, ০৯:৩৩
আপডেট: ২৮ মার্চ ২০১৮, ০৮:০৪


ছবি সংগৃহীত
(প্রিয় টেক) বাংলাদেশে প্রথমবারের মতো সম্পূর্ণ বাংলা ভাষায় মতবিনিময়ের সামাজিক যোগাযোগ মাধ্যম ‘বেশতো.কম’ আনুষ্ঠানিক ভাবে আগামীকাল ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার যাত্রা শুরু করবে। বেলা সাড়ে ১১টায় রাজধানীর কাওরানবাজারের বেসিস অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনের মাধ্যমে অভিষেক হবে বেশতো ডট কমের। এ সময় বেশতা নিয়ে ১৫ মিনিটের একটি প্রেজেন্টেশন এবং উপস্থিত অতিথিদের জন্য ৪৫ মিনিটের প্রশ্নোত্তর পর্ব থাকবে। বিডিজবস.কম লিমিটেডের তত্ত্বাবধায়নে ‘বেশতো.কম’ পরিচালিত হবে। তাদের ভাষায়, বেশতো - যুক্ত করে বাংলাদেশের প্রতিটি হৃদয়। আমাদের চারদিকে ঘটছে অনেক কিছু । আমাদের সবার মনেই আছে অনেক কথা, নানা জিজ্ঞাসা , নিজস্ব মতামত। অনেক কিছু আমরা জানতে চাই , আবার জানাতেও চাই । নিজের চেনা জানার বাইরেও আছে আরেকটি জগত যারা হয়ত আমাদের মতই ভাবছে, চিন্তা করছে । তোমাকে তোমার নিজের মত করে প্রকাশ করার একটি নতুন জায়গা - বেশতো ! চল ঘুরে আসি। যেসব বাংলাদেশিরা ফেসবুক টুইটার ব্লগে তথ্য বিনিময়ে আগ্রহী তাদের জন্য এটি সুখবর। কারণ বাংলা ভাষাভাষীরা এই প্রথম সম্পূর্ণ বাংলায় নিজের মতামত এবং অনুভূতিগুলো পরস্পরের সঙ্গে বিনিময়ের সুযোগ পেতে যাচ্ছেন ‘বেশতো ডট কম’ নামক দেশি একটি সামাজিক মাধ্যমে। উদ্যোক্তারা জানান, বৃহস্পতিবার ২৮ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রকাশ পাচ্ছে ‘বেশতো.কম’ নামক এ ওয়েবসাইটটি। ‘বেশতো’র লক্ষ্য, সকল বাংলাদেশিকে চলমান ঘটনা এবং তথ্যের মাধ্যমে ঐক্যবদ্ধ করা। পেজটিকে সাজানো হয়েছে, অনেকটা নব-প্রজন্মের চেতনার ভাবনা নিয়ে। কারণ, ওয়েবসাইটটিতে প্রবেশ করলে ব্র্যাক গ্রাউন্ড ছবিতে দেখা যাবে, বাংলাদেশের জাতীয় পতাকা, নব-প্রজন্মের দাবি সমাবেশের চিত্র, মুষ্টিবদ্ধ প্রতিবাদী হাত আর যার ওপর দিয়ে ‘এসো প্রশ্ন করি’, ‘এসো কথা বলি’- এমন কিছু আহবানের বার্তা পরপর প্রদর্শিত হচ্ছে। এছাড়া ভেতর পৃষ্ঠাগুলোর ব্যানারে রয়েছে ‘তোমার প্রতিবাদের ভাষা তোমার হাতিয়ার’, ‘প্রতিবাদ আজ রক্ত পলাশে, রক্তজবায়’। বর্তমানে প্লাটফর্মটিতে যুদ্ধাপরাধী, শাহবাগ, বইমেলা, প্রজন্মের প্রত্যাশা, বিডিআর বিদ্রোহের মতো আলোড়ন সৃষ্টি করা বিষয়গুলো নিয়ে লেখা হচ্ছে। এছাড়া ব্যবহারকারীদের জানার সুবিধার্থে রয়েছে কয়েকটি অংশ।
যেমন লেখক-প্রকাশকরা জানাতে পারছেন, তাদের বইয়ের খবর। বিনোদন প্রেমীরা জেনে নিতে পারছেন দেশিয় তারকাদের অনুভূতি ও তাদের বর্তমান অবস্থান। সাইটটি আনুষ্ঠানিক প্রকাশ না পাওয়া ছাড়াই যথেষ্ট ক্রিয়াশীল। এ প্রসঙ্গে বেশতো’র ‘সামাজিক তথ্য সেবা’র দল প্রধান আবুল হাসনাত বলেন, ‘‘প্রথমত ব্যক্তিগত পর্যায়ে ব্যবহারে প্রত্যাশিত সাড়া এসেছে। বৃহস্পতিবার ২৮ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রকাশ পাচ্ছে বেশতো।’’ তিনি আরো বলেন, ‘‘যেহেতু ইংরেজির তুলনায় বাংলায় লিখতে বেশি শব্দ দরকার তাই মাইক্রোব্লগিং’এ ২৫০ শব্দ এবং প্রশ্নোত্তরের ক্ষেত্রে ১ হাজার শব্দের পোস্টের ব্যবস্থা রেখেছি।’’ সূত্র মতে, প্ল্যাটফর্মটি বাংলা লেখার উপযোগী। ফলে প্রত্যেক বাংলাদেশি খুব সহজেই বাংলায় তথ্য বিনিময় করতে পারবেন। বর্তমানে মতামত এবং অনুভূতি- এ দুটি সেবা রয়েছে। এছাড়া ব্যবহারকারীরা পারস্পরিক সহযোগিতাও করতে পারবেন জানতে চাওয়া বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে। ইতিমধ্যে অনেকেই নিবন্ধন করে অ্যাকাউন্ট খুলতে শুরু করেছে। অন্যান্য সামাজিক যোগাযোগের মাধ্যমের মতো এতেও পোস্টের ওপর মন্তব্য, ভালো লাগা প্রকাশ এবং শেয়ারের ব্যবস্থা রয়েছে। ‘বেশতো.কম’ এর কিছু সাধারণ তথ্য * ‘বেশতো.কম’ এর ডোমেইন তৈরি করা হয়েছে ১৭ অক্টোবর ২০১১। * মালিকানা বিডিজবস.কম লিমিটেড * বর্তমানে প্রতিদিন সাইতটিতে ভিজিট করে ১৩৪ জন। * বর্তমানে প্রতিদিন সাইতটিতে পেজ ভিউ হয় ৫৩৪ বার। * বর্তমানে অ্যালেক্সাতে অবস্থান ১৫,৩৪,৯৫৯ তম। * ‘বেশতো.কম’ এর ঠিকানা বিডিবিএল বিল্ডিং, ১২ কাওরানবাজার, ঢাকা-১২১৫।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
CEO of bdjobs.com detained for interrogation
CEO of bdjobs.com detained for interrogation
ডেইলি স্টার - ৭ মাস, ৩ সপ্তাহ আগে
CEO of bdjobs.com detained for interrogation
CEO of bdjobs.com detained for interrogation
নিউ এইজ - ৭ মাস, ৩ সপ্তাহ আগে
Bdjobs.com chief briefly detained under ICT act
Bdjobs.com chief briefly detained under ICT act
নিউ এইজ - ৭ মাস, ৩ সপ্তাহ আগে