ছবি সংগৃহীত

বাংলাদেশে আনুষ্ঠানিক যাত্রা শুরু করল ‘ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল’

(প্রিয় টেক) যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান ফেনক্স আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে যাত্রা শুরু করেছে। রোববার রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক অনুষ্ঠানের মাধ্যমে কোম্পানির আনুষ্ঠানিক যাত্রা শুরুর ঘোষণা দেন ফেনক্সের প্রতিষ্ঠাতা ও সিইও ড. আনিস উজ্জামান। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী

এম. মিজানুর রহমান সোহেল
জেষ্ঠ্য প্রতিবেদক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০১৫, ১৯:২৩ আপডেট: ১৬ এপ্রিল ২০১৮, ১৪:০২


ছবি সংগৃহীত

 

(প্রিয় টেক) যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান ফেনক্স আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে যাত্রা শুরু করেছে। রোববার রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক অনুষ্ঠানের মাধ্যমে কোম্পানির আনুষ্ঠানিক যাত্রা শুরুর ঘোষণা দেন ফেনক্সের প্রতিষ্ঠাতা ও সিইও ড. আনিস উজ্জামান। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিভিন্ন ব্যাংক ও বীমার শীর্ষ কর্মকর্তা, বেসিস ও অন্যান্য বেসরকারি ব্যবসায়িক প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম বলেন, তথ্যপ্রযুক্তি সেক্টর শিগগিরই শেয়ার মার্কেটে অর্ন্তভূক্তির বিষয়টি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। প্রতিমন্ত্রী ফেনক্সের নেটওয়ার্ক কাজে লাগিয়ে বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে অনন্য উচ্চতায় পৌঁছবে বলেও আশা করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আমেদ পলক তাঁর বক্তব্যে বাংলাদেশে তথ্যপ্রযুক্তির অগ্রগতি, হাইটেক পার্কে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি এবং বিশ্বে পরবর্তী আইটি ডেস্টেনেশন হিসেবে বাংলাদেশের শক্ত অবস্থান তৈরির লক্ষ্যে কাজ করছেন বলে জানান। 

অনুষ্ঠানে আনিস উজ্জামান বলেন, বিনিয়োগের জন্য বাংলাদেশের বাজার সম্ভাবনাময়। আমরা ইতিমধ্যে বিষয়টি যাচাই করেছি। যার প্রেক্ষিতে এদেশে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করতে যাচ্ছে ফেনক্স। বিনিয়োগ ছাড়াও দেশের ব্যাংক, ইন্স্যুরেন্স কোম্পানিসহ বিভিন্ন অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠান থেকে ক্যাপিটাল সংগ্রহেরও লক্ষ্য রয়েছে ফেনক্সের। এ অর্থ দেশের স্টার্টআপেই বিনিয়োগ করা হবে। 

বেসিস সভাপতি ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসান বলেছেন, তরুণ উদ্যোক্তাদেরকে সিলিকন ভ্যালিসহ গ্লোবাল টেকনোলজি ইনোভেশন এবং কোম্পানিকে আন্তর্জাতিকভাবে প্রসার করার একটা কাজ করছি আমরা। এই ভিশন নিয়েই বেসিস, ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালসহ সহযোগি প্রতিষ্টানগুলোকে নিয়ে একসাথে বাংলাদেশে ইনোভেটিভ এন্টারপ্রেওনারশীপ ইকোসিস্টেম তৈরির জন্য কাজ করছি। 

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের কার্যক্রম দেখভাল করবেন ফেনক্সের জেনারেল পার্টনার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি শামীম আহসান। তিনি ফেনক্সের গ্লোবাল অপারেশন পরিচালনায়ও নেতৃত্ব দিচ্ছেন। দেশের টেকনোলজি, ইন্টারনেট ও মিডিয়া সেক্টরে ফেনক্সে আগামী ১০ বছরে ২০০ মিলিয়ন ডলার (১৬০০ কোটি টাকা) বিনিয়োগ করবে। দেশের ৪০ থেকে ৪৫টি স্টার্টআপ কোম্পানি এই বিনিয়োগ পাবে। শুরুতে ই-কমার্স স্টার্টআপ এই বিনিয়োগে অগ্রাধিকার পাচ্ছে। যদিও বছরখানেক আগেই বাংলাদেশে অনানুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে ফেনক্স। ২০১৪ সালের নভেম্বরে প্রিয়.কম এবং পরে সহজ.কমে বিনিয়োগ করে এ ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিটি।

প্রসঙ্গত, পৃথিবীর ৭টি দেশে ১৩ দপ্তর রয়েছে ফেনক্সের। বাংলাদেশের ফেনক্সের এই অফিস ১৪তম। বিশ্বের হাজার হাজার ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানির মধ্যে ফেনক্সের অবস্থান ১৯তম। ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল ২০১১ সালে যাত্রা শুরু করে। কোম্পানিটি বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠান ও নতুন প্রতিষ্ঠিত ব্যবসাগুলোতে এন্টারপ্রাইজ পার্টনারশিপে সহায়তা করে থাকে। এছাড়াও ফেনক্স নতুন প্রতিষ্ঠিত ব্যবসায়ের কার্যক্রমে সহায়তা, নতুন আন্তর্জাতিক বাজারে প্রবেশ এবং মার্জার অ্যান্ড ইকুইজিশন ও আইপিওতে যাওযার সহায়তা দেয়। সাইডকার, শেয়ারদিস, র‌্যাপজিনিয়াস, বটলনস, টেক ইন এশিয়া, জেটলোর, লার্ক, ইনফোকমের মতো অসংখ্য প্রতিষ্ঠানে ইতিমধ্যে বিনিয়োগ করেছে এই ভেঞ্চার। ফেনক্সের বর্তমান ভেঞ্চার ক্যাপিটাল দেড় বিলিয়ন ডলার বা সাড়ে ১২ হাজার কোটি টাকা বলে জানানো হয়েছে। 

আরও পড়ুন - 

পাঠকের মন্তব্য(১)

মন্তব্য করতে করুন


Kader Khan
Kader Khan

আমি কি এই প্রতিঠঠান থেকে আর্থিক সহায়তা পেতে পারি ব্যবসা শুরু করার জন্য দয়া করে জানাবেন

আরো পড়ুন
পাঁচ দিনে দেড় হাজার কোটি টাকার কর আদায়
প্রিয় ডেস্ক ১৭ নভেম্বর ২০১৮
কমছে ডিমের দাম
প্রিয় ডেস্ক ১৭ নভেম্বর ২০১৮
দুটি ডিসপ্লে নচসহ উন্মুক্ত হলো এই স্মার্টফোন
ফারজানা মাহাবুবা ১৭ নভেম্বর ২০১৮
দর্জি বাড়ির সঙ্গে চুক্তি করল আইপে
প্রিয় ডেস্ক ১৭ নভেম্বর ২০১৮
৪ লেনের কাজ শুরুর আগেই ব্যয় বাড়ছে ১৩৩ কোটি টাকা
আয়েশা সিদ্দিকা শিরিন ১৭ নভেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
কক্সবাজারে শুরু বিচ কাবাডি
কক্সবাজারে শুরু বিচ কাবাডি
বাংলা ট্রিবিউন - ১ দিন, ১১ ঘণ্টা আগে
কেন শুরু হলো না রোহিঙ্গা প্রত্যাবাসন?
কেন শুরু হলো না রোহিঙ্গা প্রত্যাবাসন?
বাংলা ট্রিবিউন - ১ দিন, ২২ ঘণ্টা আগে
আয়কর মেলা শুরু মঙ্গলবার
আয়কর মেলা শুরু মঙ্গলবার
অর্থনীতি
বিডি নিউজ ২৪ - ৩ দিন, ৩ ঘণ্টা আগে
অনূর্ধ্ব-২৩ দলের ক্যাম্প শুরু
অনূর্ধ্ব-২৩ দলের ক্যাম্প শুরু
খেলা
বণিক বার্তা - ৪ দিন, ১৬ ঘণ্টা আগে
মুশফিক-মাহমুদউল্লাহর জমাট শুরু
মুশফিক-মাহমুদউল্লাহর জমাট শুরু
https://www.prothomalo.com/ - ৫ দিন, ১৭ ঘণ্টা আগে