ছবি সংগৃহীত

মস্তিষ্কের কার্যক্ষমতা বের করবে গেম

বাংলাদেশী গেম ডেভেলপার প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবস - মস্তিষ্কের কার্যকরী ক্ষমতা নির্ধারণ করতে পারে এরূপ একটি গেম বানিয়েছে...

priyo.com
লেখক
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৫, ১৩:৪২
আপডেট: ০৮ জুন ২০১৮, ০৬:৫১


ছবি সংগৃহীত

(প্রিয়.কম) বাংলাদেশী গেম ডেভেলপার প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবস - মস্তিষ্কের কার্যকরী ক্ষমতা নির্ধারণ করতে পারে এরূপ একটি গেম বানিয়েছে, যাতে গেমারের খেলার ধরণ ও স্কোরের মাধ্যমে দেখানো হবে তার মস্তিষ্কের নির্ভুলভাবে কাজ করার দক্ষতা শতকরা কত ভাগ। ব্যাপারটি অসম্ভব মনে হলেও, একে সম্ভব করেই গেমটি বানানো হয়েছে বলে জানান গেমটির ডিজাইনার টিম । গেমটির নাম ‘ব্রেইন বস (Brain Boss)’; বর্তমানে গেমটি অ্যাপেল স্টোর, গুগল প্লে, অ্যামাজন ও উইন্ডোজ স্টোরে পাওয়া যাচ্ছে ।

গেমটি ডাউনলোড করতে ভিজিট করুন এই সাইটে ।

অতি সাধারণ গেম-প্লে ও ইউজার ইন্টারফেস নিয়ে বানানো গেমটিতে গেমারকে স্ক্রিনে দেখানো বিভিন্ন রঙের সংখ্যা থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিক রঙের সঠিক সংখ্যাটি টাচ করতে হবে । গেমারকে মোট ৫ বার সুযোগ দেয়া হবে এর মধ্যেই গেমারকে সর্বোচ্চ স্কোরের চেষ্টা করতে হবে। প্রতিটি ভুল টাচের জন্য গেমারের সুযোগ একটি করে কমতে থাকবে।কিন্তু গেম-প্লে এর বর্ণনা শুনে সবার প্রশ্ন আসতে পারে, কিভাবে এটি মস্তিষ্কের কার্যক্ষমতা নিরূপণ করবে?

এ প্রশ্নের উত্তরে, রাইজ আপ ল্যবসের প্রতিষ্ঠাতা এরশাদুল হক বলেন, মানুষের মস্তিষ্কের বাম পার্শ্ব সংখ্যাজাতীয় জিনিসের সমাধান করে এবং ডান পার্শ্ব সেটির রঙ নির্ধারণ করে।গেমটি খেলার সময় গেমার যখন নির্দিষ্ট সময়ে সঠিক রঙের সংখ্যাটি মধ্যে টাচ করবেন, তখন মস্তিষ্কের ডান ও বাম উভয় পার্শ্ব একত্রে কাজ করে।খুব কম সময়ে মস্তিষ্কের এরূপ কাজ করার ক্ষমতা সাধারণত কম হয়ে থাকে।যাদের কোন কাজে মনোযোগ প্রদানের ক্ষমতা বেশি, শুধুমাত্র তারাই গেমটিতে বেশি স্কোর করতে পারবে।যার ফলে খুব সহজেই বের করা সম্ভব গেমারের মস্তিষ্কের কার্যক্ষমতা কত । 

‘ব্রেইন বস (Brain Boss)’ গেমটি খেলে গেমার তার মস্তিষ্কের কার্যকারিতা, পাশাপাশি যে কোন কাজে মনোযোগ প্রদানের ক্ষমতা আরও বৃদ্ধি করতে পারবেন।এছাড়াও মোবাইল গেমারদের জন্য একটি আকর্ষণীয় খবর – ‘গেমটি নিয়ে আগামী ৬ই থেকে ১৪ই নভেম্বর, ২০১৫ পর্যন্ত একটি মোবাইল গেমিং প্রতিযোগিতার আয়োজন করেছে রাইজ আপ ল্যাবস।এই প্রতিযোগিতায় প্রথম ৫ জন বিজয়ীর জন্য থাকবে আকর্ষণীয় পুরষ্কার।’ বিস্তারিত জানতে তাদের ফেসবুক পেজ-এ চোখ রাখুন ।

সংবাদ বিজ্ঞপ্তি

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
আ'লীগ ক্ষমতা হারানোর ভয়ে আছে : চরমোনাই পীর
আ'লীগ ক্ষমতা হারানোর ভয়ে আছে : চরমোনাই পীর
নয়া দিগন্ত - ২ দিন, ৭ ঘণ্টা আগে
ক্ষমতা ছাড়তে চান না ‘তিনি’
ক্ষমতা ছাড়তে চান না ‘তিনি’
https://www.prothomalo.com/ - ৫ দিন, ২৩ ঘণ্টা আগে

loading ...