ছবি সংগৃহীত

যে ৫টি খাবারে আছে শরীরের জন্য প্রয়োজনীয় ম্যাগনেসিয়াম

ম্যাগনেসিয়াম শরীরকে সুস্থ ও কর্মক্ষম রাখতে সহায়তা করে। এছাড়াও হৃদপিন্ড ভালো রাখা, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, রক্তচাপ নিয়ন্ত্রণ, অনিদ্রা দূর করা, মানসিক চাপ দূর করা, মাইগ্রেনের সমস্যা কমানো সহ আরো নানান প্রয়োজনীয়তা আছে ম্যাগনেসিয়ামের। কিন্তু অধিকাংশ মানুষই শরীরের জন্য প্রয়োজনীয় এই বিশেষ উপাদানটির ব্যাপারে একেবারেই সচেতন না। কিছু বিশেষ খাবার গ্রহনের মাধ্যমে সহজেই শরীরের প্রয়োজনীয় ম্যাগনেসিয়ামের অভাব পূরণ করা সম্ভব। আসুন জেনে নেয়া যাক ৫টি ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার সম্পর্কে।

Nusrat Sharmin Liza
লেখক
প্রকাশিত: ১০ মে ২০১৪, ০২:৪০ আপডেট: ২৯ মার্চ ২০১৮, ০৪:২৫
প্রকাশিত: ১০ মে ২০১৪, ০২:৪০ আপডেট: ২৯ মার্চ ২০১৮, ০৪:২৫


ছবি সংগৃহীত
প্রিয়.কম- শরীর সুস্থ রাখার জন্য প্রয়োজন শরীরের প্রয়োজন নানান উপাদান। তেমনই জরুরী একটি উপাদান হলো ম্যাগনেসিয়াম। ম্যাগনেসিয়াম শরীরকে সুস্থ ও কর্মক্ষম রাখতে সহায়তা করে। এছাড়াও হৃদপিন্ড ভালো রাখা, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, রক্তচাপ নিয়ন্ত্রণ, অনিদ্রা দূর করা, মানসিক চাপ দূর করা, মাইগ্রেনের সমস্যা কমানো সহ আরো নানান প্রয়োজনীয়তা আছে ম্যাগনেসিয়ামের। কিন্তু অধিকাংশ মানুষই শরীরের জন্য প্রয়োজনীয় এই বিশেষ উপাদানটির ব্যাপারে একেবারেই সচেতন না। কিছু বিশেষ খাবার গ্রহনের মাধ্যমে সহজেই শরীরের প্রয়োজনীয় ম্যাগনেসিয়ামের অভাব পূরণ করা সম্ভব। আসুন জেনে নেয়া যাক ৫টি ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার সম্পর্কে।

গাঢ় সবুজ শাক

গাঢ় সবুজ রঙের শাক শরীরে ম্যাগনেসিয়ামের অভাব পূরণের ক্ষেত্রে সুপার ফুডের কাজ করে। সবুজ পাতার শাকে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম যা শরীরের জন্য অত্যন্ত জরুরী। তবে শাকে উপস্থিত ম্যাগনেসিয়াম পুরোপুরি পেতে চাইলে শাক সেদ্ধ বা ভাজি না করে কাঁচা খাওয়ার অভ্যাস করুন। সালাদের সাথে কিংবা জুস করেও খেতে পারেন সবুজ শাক।

বাদাম ও বীজ

মাত্র আধা কাপ কুমড়োর বীজ একজন মানুষের সারাদিনের প্রয়োজনের ম্যাগনেসিয়ামের অভাব পূরণ করে দিতে পারে। বাদাম ও বীজে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম। কাজু, ব্রাজিল নাট, পেস্তা বাদাম, কাঠ বাদাম, সূর্যমূখীর বীজ ইত্যাদিতে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম। তাই বিকেলের নাস্তা হিসেবে বাদাম কিংবা বীজ জাতীয় খাবার রাখুন। এতে শরীরের ম্যাগনেসিয়ামের চাহিদা পূরণ হবে।

মাছ

মাছে আছে প্রচুর ভিটামিন ডি ও ওমেগা ৩ ফ্যাটি এসিড যা শরীরের জন্য খুবই উপকারী। এছাড়াও মাছে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম। তাই নিয়মিত মাছ খেলে শরীরের জন্য প্রয়োজনীয় ম্যাগনেসিয়ামের অভাব পূরণ হয়ে যায়।

কলা

কলায় আছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম। মাঝারী আকৃতির একটি কলায় ৩২ মিলিগ্রাম ম্যাগনেসিয়ামের উপস্থিতি আছে। এছাড়াও কলায় আছে প্রচুর পরিমাণে পটাসিয়াম যা হাড় ভালো রাখে। কলায় আরো আছে ফাইবার ও ভিটামিন। তাই দিনে অন্তত একটি করে কলা খেলে দৈনিক ম্যাগনেসিয়ামের চাহিদা পূরণ হবে।

ডার্ক চকলেট

চকলেট প্রেমীদের জন্য সুখবর হলো প্রতিদিনের ম্যাগনেসিয়ামের চাহিদা পূরণের জন্য ডার্ক চকলেটের বিকল্প নেই। মাত্র ছোট্ট এক স্কয়ার ডার্ক চকলেট বারে প্রতিদিনের চাহিদার ২৪% ম্যাগনেসিয়াম থাকে। ম্যাগনেসিয়াম ছাড়াও ডার্ক চকলেটে প্রচুর পরিমাণে ভাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা শরীরের জন্য উপকারী।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ২৭ মে, ২০১৯

প্রিয় ২ ঘণ্টা, ৪৭ মিনিট আগে

loading ...