ছবি সংগৃহীত

রাজধানীতে সমকামীদের প্রথম প্রকাশ্য র‍্যালি

বাংলা নববর্ষ উপলক্ষ্যে রাজধানীতে প্রথম প্রকাশ্যে র‍্যালি করেছে সমকামীদের একটি দল, যারা ইতোপূর্বে 'রুপবান' নামে সমকামীদের একটি পত্রিকা বের করে আলোচনায় আসে।

priyo.com
লেখক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০১৪, ০৭:৩০ আপডেট: ১৭ এপ্রিল ২০১৮, ০৯:৩৯
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০১৪, ০৭:৩০ আপডেট: ১৭ এপ্রিল ২০১৮, ০৯:৩৯


ছবি সংগৃহীত
(প্রিয়.কম) বাংলা নববর্ষ উপলক্ষ্যে রাজধানীতে প্রথম প্রকাশ্যে র‍্যালি করেছে সমকামীদের একটি দল, যারা ইতোপূর্বে 'রুপবান' নামে সমকামীদের একটি পত্রিকা বের করে আলোচনায় আসে।
ফেসবুকে 'রুপবান' নামে সমকামীদের গ্রুপ
সোমবার রাজধানীর শাহবাগে সকাল ৯.৩০ এর দিকে মঙ্গল শোভাযাত্রার পরে পরেই এই র‍্যালি বের করে ওই দল। সমকামীদের প্রতীক হিসেবে পরিচিত রংধনুর সাত রঙ এর সাথে মিল রেখে র‍্যালিটি শাহবাগ থেকে রুপসি বাংলা (সাবেক শেরাটন) হোটেল পর্যন্ত গিয়ে আবার শাহবাগে ফিরে আসে। র‍্যালিতে সাতটি লাইনে বেগুনি, নীল, আসমানি, সবুজ, হলুদ, কমলা এবং লাল রঙের পাঞ্জাবি পরিহিত সমকামীরা কাগজের ফুল, পাখি আর বেলুন। র‍্যালি শেষে তারা হাতের বেলুন আকাশে উড়িয়ে দেয়। ভিন্ন আয়োজনের ওই র‍্যালিটি উপস্থিত জনসাধারণের মধ্যে আগ্রহের সৃষ্ঠি করে। ফেসবুকে 'রুপবান' নামে সমকামীদের গ্রুপে বিষয়টি নিয়ে বেশ উচ্ছাস লক্ষ্য করা গেছে। তারা ভবিষ্যতে পশ্চিমা দেশগুলোর আদলে 'গে প্রাইড প্যারেড' এর আয়োজন করার চিন্তা করছে বলে জানা গেছে। উল্লেখ্য, ২০১৪ সালের জানুয়ারিতে বাংলাদেশে সমকামীদের প্রথম পত্রিকা 'রুপবান' প্রকাশিত হওয়ার পর বিষয়টি নিয়ে প্রচলিত গণমাধ্যমসহ সামাজিক গণমাধ্যমে ব্যাপক আগ্রহ, আলোচনা এবং সমালোচনা তৈরি হয়েছিল।