ছবি সংগৃহীত

স্মার্টফোন আসক্তদের জন্য রাস্তায় সতর্কবার্তার ট্র্যাফিক সংকেত

দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল পুলিশ এজেন্সির সহায়তায় মেট্রোপলিটন গভর্নমেন্ট এই সতর্কবার্তা প্রচারের কাজ করছে। পাইলট প্রগ্রামের অংশ হিসাবে সিউল সরকার দুটি ট্রাফিক সাইন উন্মুক্ত করেছে। একটি সাইন স্মার্টফোন ব্যবহার করতে করতে রাস্তা পারাপারের পথচারীদের জন্য আর অন্যটি ফুটপাথ দিয়ে হেঁটে যাওয়া পথচারীরা যাতে তা

প্রিয় টেক
লেখক
প্রকাশিত: ২৭ জুন ২০১৬, ০৪:৩১ আপডেট: ১৭ এপ্রিল ২০১৮, ১৩:৪০
প্রকাশিত: ২৭ জুন ২০১৬, ০৪:৩১ আপডেট: ১৭ এপ্রিল ২০১৮, ১৩:৪০


ছবি সংগৃহীত

 

দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল পুলিশ এজেন্সির সহায়তায় মেট্রোপলিটন গভর্নমেন্ট এই সতর্কবার্তা প্রচারের কাজ করছে। পাইলট প্রগ্রামের অংশ হিসাবে সিউল সরকার দুটি ট্রাফিক সাইন উন্মুক্ত করেছে। একটি সাইন স্মার্টফোন ব্যবহার করতে করতে রাস্তা পারাপারের পথচারীদের জন্য আর অন্যটি ফুটপাথ দিয়ে হেঁটে যাওয়া পথচারীরা যাতে তাদের ফোনটি হারিয়ে না ফেলে। 

 নতুন এই ট্র্যাফিক সংকেত সিউল ছাড়াও আরো পাঁচটি এলাকায় ব্যবহার করা হবে। এই পাঁচটি এলাকা হচ্ছে হংদাই, সিটি জল, ইওনসাই ইউনিভার্সিটি, গ্যাংনাম স্টেশন ও জামসিল স্টেশন। সরকারি তথ্যমতে, এসব এলাকায় স্মার্টফোন ব্যবহারের কারণে অন্যমনস্ক হয়ে ঘটা দুর্ঘটনার পরিমাণ বেশি।

তবে এধরনের উদ্যোগ এই প্রথম নয়। কয়েক বছর আগে চীনের চংকিং থিম পার্কে যারা হাঁটা অবস্থায় স্মার্টফোন ব্যবহারে অভ্যস্ত তাদের জন্য একটি আলাদা লেন তৈরি করা হয়। এছাড়াও যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে যাঁরা হাঁটতে হাঁটতে টেক্সট করতে বা সামাজিক মাধ্যমের নোটিফিকেশন দেখতে পছন্দ করেন তাঁদের জন্য রয়েছে এ রকম আলাদা লেন। 

সুত্রঃ ম্যাশেবল