বিনা মূল্যে প্রশিক্ষণ দিচ্ছে আইসিটি বিভাগ। সংগৃহীত

১৬১০০ জনকে বিনা মূল্যে প্রশিক্ষণ দিচ্ছে আইসিটি বিভাগ

সফলভাবে কোর্স সম্পন্নকারীকে এককালীন ৪৫০০ টাকা বৃত্তি প্রদান ।

দিপংকর দাস
শিক্ষার্থী ও কন্টেন্ট রাইটার
প্রকাশিত: ১৯ মে ২০১৮, ২০:১২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২১:১৬
প্রকাশিত: ১৯ মে ২০১৮, ২০:১২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২১:১৬


বিনা মূল্যে প্রশিক্ষণ দিচ্ছে আইসিটি বিভাগ। সংগৃহীত

(প্রিয়.কম)  দিন দিন বাড়ছে স্মার্টফোনের ব্যবহার। তেমনি বাড়ছে  বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশন ও গেইমে দক্ষ লোকের অভাব। সেই চিন্তা মাথায় রেখে মোবাইল অ্যাপ ও গেম বিষয়ে বিনা মূল্যে তরুণদের প্রশিক্ষণ দেবে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। যাতে বাংলাদেশের তরুণেরা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে তৈরি করতে পারে প্রয়োজনীয় সফটওয়্যার। আন্তর্জাতিক  বাজারে মোবাইল অ্যাপ্লিকেশন ও গেম ডেভেলপারের ব্যপক চাহিদা রয়েছে। বাংলাদেশে ও রয়েছে এর চাহিদা। কিন্তু সেই তুলনায় দক্ষ লোক নেই বললেই চলে। এই প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ও প্রশিক্ষিত করে তোলা হবে। যাতে তারা প্রশিক্ষণ শেষে এ খাতে চাকরি ও উদ্যোক্তা হতে পারে। এই প্রকল্পে ৬৪ জেলা থেকে মোট ১৬১০০ জন তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণার্থীদের দেওয়া হবে বিভিন্ন সুবিদা।

 

সুবিধা সমূহ:

**প্রশিক্ষণ ব্যয় সম্পূর্ণ ফ্রি।

**সফলভাবে কোর্স সম্পন্নকারীকে এককালীন ৪৫০০ টাকা বৃত্তি প্রদান ।

**কোর্স শেষে সরকারী সনদ প্রদান।

**প্রতিদিন নাস্তার ব্যবস্থা।

**টি-শার্ট, খাতা, কলম ও ব্যাগ প্রদান ।

মোট  পাঁচটি বিযয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। অ্যাপ ডেভেলপার (এন্ড্রয়েড), অ্যাপ ডেভেলপার (আইওএস) এবং গেইম অ্যানিমেটর—এ তিনটি কোর্সের মেয়াদ ২০০ ঘণ্টা বা চার মাস। ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইনার কোর্সটির মেয়াদ ৭৫ ঘণ্টা বা ৪৫ দিন। অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং কোর্সের মেয়াদ ৯০ ঘণ্টা বা ৫৩ দিন। এবং অ্যাপ ডেভেলপ (এন্ড্রয়েড) বিষয়ে প্রশিক্ষণ পাবে ৭ হাজার। অ্যাপ ডেভেলপ (আইওএস) বিষয়ে ১ হাজার ৭৫০ জন, গেইম অ্যানিমেশন বিষয়ে ২ হাজার ৮০০ এবং ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন বিষয়ে ২ হাজার ৮০০ জন এবং অ্যাপ মনিটাইজেশন, ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং বিষয়ে ১ হাজার ৭৫০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। আগে এলে আগে প্রশিক্ষণ ভিত্তিতে ভর্তি কার্যক্রম চলছে।

এ প্রক্রিয়া চলমান থাকবে নির্ধারিত প্রশিক্ষণার্থীর সংখ্যা পূর্ণ না হওয়া পর্যন্ত। প্রতি ব্যাচে ৩৫ জন করে নেওয়া হবে। প্রার্থীকে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন সফলভাবে সম্পন্ন হলে প্রার্থীর কাছে ইমেইল যাবে। পরে তাকে একটি পরীক্ষা দিতে হবে পরীক্ষা হবে অনলাইনে। পরীক্ষা নেয়া হবে প্রার্থী এই প্রশিক্ষণের জন্য যোগ্য কিনা তা পরিক্ষা করার জন্য। পরিক্ষা নেওয়া হবে বেসিক আইটি ও ইংরেজি বিষয়ে। যতক্ষণ না ১৬১০০ জনকে প্রশিক্ষণ দেওয়া না হচ্ছে ততক্ষণ পর্যন্ত আবেদন প্রক্রিয়া চালু থাকবে।

প্রকল্পের ফেসবুক পেজে (facebook.com/mobileskill ) পাওয়া যাবে প্রশিক্ষণের সব আপডেট তথ্য। এ ছাড়া জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন দিয়েও প্রশিক্ষণার্থী খোঁজা হবে। বিষয়ভিত্তিক তথ্য জানা যাবে নিচের ওয়েব ঠিকানায়—

অ্যাপ ডেভেলপ (এনড্রয়েড): http://sdmgap-ict.com

অ্যাপ ডেভেলপ (আইওএস): http://wis-sdmga.com

গেইম অ্যানিমেশন: http://gameanimation.net

ইউএক্স অ্যান্ড ইউআই ডিজাইন: www.tms.stargroup-bd.com এই ওয়েব সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করা ও সব তথ্য পাওয়া যাবে।

 

প্রিয় প্রযুক্তি/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...