‘সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

১০০ টি বিষয় যা সফল ব্যক্তিরা করে থাকেন: অনুশীলন ১৪- ‘হ্যাঁ বলুন’

অন্য মানুষেরা যখন ‘না’ বলেন, সফল মানুষেরা তখন ‘হ্যাঁ’ বলেন। না, আমি আপনাদেরকে সব কিছুতেই ‘হ্যাঁ’ বলতে বলছি না। ঝুঁকি, বাস্তবতা ও সাধারণ জ্ঞান মাথায় রেখে সব কাজ করুন।

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ২২ জুলাই ২০১৭, ১৩:৪৮
আপডেট: ১৮ আগস্ট ২০১৮, ২৩:৩২


‘সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

(প্রিয়.কম)  প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এই নতুন আয়োজন। এখানে ‘দ্য সিল্ক রোড পার্টনারশিপ’ এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, ‘হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজ ফর সাকসেসফুল লিভিং’ অর্থাৎ, ‘সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের জন্য ছোট্ট অনুশীলন।’ সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ১৪ নম্বর বিষয়টি সম্পর্কে। বইটি অনুবাদ করেছেন বুশরা আমিন তুবা।

কোনো সুযোগ হাতছাড়া করে কখনো আপনার আফসোস হয়েছে? প্রতীকী ছবি।

চতুর্দশ অনুশীলন: হ্যাঁ বলুন

অন্য মানুষেরা যখন ‘না’ বলেন, সফল মানুষেরা তখন ‘হ্যাঁ’ বলেন। কাল যদি আপনি কোনো চাকরির অফার পান, কী করবেন? সেখানে যাবেন? আপনার সঙ্গী যদি কোথাও ছুটি কাটানোর প্রস্তাব দেন আপনাকে, কী বলবেন? 

না, আমি আপনাদেরকে সব কিছুতেই ‘হ্যাঁ’ বলতে বলছি না। ঝুঁকি, বাস্তবতা ও সাধারণ জ্ঞান মাথায় রেখে সব কাজ করুন। আমরা অনেক সহজলভ্য কাজেও হুট করে ‘না’ বলে দিই। সেসব ক্ষেত্রে আমি চাই আপনারা ‘হ্যাঁ’ বলুন।

খোঁড়া যুক্তি পেশ করার দিন চলে যাওয়া উচিত। 

* দুঃখিত, আমি খুব ব্যস্ত।

* আমি পারতাম কিন্তু... পরে দেখা যাবে।

* আমি এ কাজ কখনো করিনি।

* দেখে খুব ভালো মনে হচ্ছে কিন্তু আমি আমারটা নিয়েই সন্তুষ্ট।

* আমি ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়ে নিয়েছি।

* অনেক দেরি হয়ে গিয়েছে।

এ শব্দগুলোর পেছনে ইতস্ততবোধ, ভয় ও মিথ্যা লুকিয়ে আছে। এমন বৈশিষ্ট্য থাকলে একজন মানুষ কখনোই সফল হতে পারেন না।

কোনো সুযোগ হাতছাড়া করে কখনো আপনার আফসোস হয়েছে? আত্মবিশ্বাসের সাথে ‘হ্যাঁ’ বলতে কী লাগে? কম্পিউটার বিজ্ঞানী র‍্যান্ডি পচ বলেছেন, ‘আমরা জীবনে যা করেছি তা নিয়ে কখনো অনুতাপ করি না, বরং যা করিনি তা নিয়ে করি।’

অন্য মানুষেরা যখন ‘সম্ভবত’, ‘জানি না’, ‘হয়তো’, ‘দেখা যাক’ এসব বলে, তখন আপনি সাহসের সঙ্গে ‘হ্যাঁ’ বলার অভ্যাস করুন। জয় আপনারই হবে।

 

আপনাকে কোন ব্যাপারটা আটকে রাখছে? ‘হ্যাঁ’ বলতে পারার জন্য আপনার কী দরকার? প্রতীকী ছবি। 

ইশ! আমি যদি ‘হ্যাঁ’ বলতাম?

আমাদের সবারই কমবেশি আফসোস আছে। সেগুলো ঠিক আছে। কিন্তু সেগুলো যদি আপনাকে হতাশ, দুঃখী ও কর্মবিমুখ করে ফেলে তবে সেগুলো বাদ দিন। প্রশিক্ষণ দেওয়ার সময় যখন বিভিন্ন কোচ সিদ্ধান্তহীনতায় ভোগেন, তখন আমি তাদের সামনে দুটো প্রশ্ন রাখি;

১. আপনি কি ‘হ্যাঁ’ বলে কাজটি করতে চান না?

২. আজ ‘না’ বললে আপনি আগামীকাল আফসোস করবেন কি?

ভবিষ্যতে কোন কোন সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবেন আপনি? ক্যারিয়ারে পদোন্নতি গ্রহণ করা, বাড়ি বিক্রি করা, সঙ্গীকে বিয়ের প্রস্তাব দেওয়া নাকি কাজের জন্য কাউকে নিয়োগ দেওয়া?

কীভাবে আপনি ‘হ্যাঁ’ বলবেন?

আপনাকে কোন ব্যাপারটা আটকে রাখছে? ‘হ্যাঁ’ বলতে পারার জন্য আপনার কী দরকার? আপনার কারো সঙ্গে কথা বলা দরকার? কোনো কিছু ঘটা জরুরি? আসলে, আপনার পছন্দগুলোর ব্যাপারে কারো সঙ্গে কিছু সময়, তথ্য এবং কথা বলার সুযোগ দরকার। তাহলে আপনি সহজেই পরিকল্পনা অনুযায়ী ফল লাভ করবেন। 

সবচেয়ে খারাপ কী হতে পারে?

‘হ্যাঁ’ বলার ব্যাপারে আরো একটু সহজ হওয়ার জন্য নিজেকে প্রশ্ন করুন ‘খুব খারাপ যদি কিছু হয়, তাহলে কী হবে?’ আমার পাওয়ার তালিকার বদলে হারানোর তালিকা কি বেড়ে যাবে? 

আপনি ভেবে আশ্চর্য হবেন যে, এ সময় আপনার মনে অসংখ্য নেতিবাচক চিন্তা-ভাবনা আসবে। নতুন এবং অজানা পছন্দের ব্যাপারে এগুলো সত্য। ব্যাপারটা আরো বেশি চ্যালেঞ্জিং হয়ে দাঁড়াবে যখন আপনি এমন কিছু নিয়ে লড়বেন যা নিয়ে আগে কখনোই নাড়াচাড়া করেননি। তবে ধীরে ধীরে সবকিছু অভ্যাসে পরিণত হয়ে সহজ হয়ে যাবে। শুভকামনা।

প্রিয় লাইফ/ফারজানা রিংকী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
জিহ্বায় ইস্ট ইনফেকশন হলে কী করবেন?
কে এন দেয়া ১৩ ডিসেম্বর ২০১৮
ভিনদেশি খাবার ‘নাসি গরেং’
রুমানা বৈশাখী ১২ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
প্রথম ওভারেই সাফল্য পেলেন রুবেল
প্রথম ওভারেই সাফল্য পেলেন রুবেল
যুগান্তর - ২ দিন, ৯ ঘণ্টা আগে
নোট লেখার ৩ টিপস | কালের কণ্ঠ
নোট লেখার ৩ টিপস | কালের কণ্ঠ
কালের কণ্ঠ - ১ week আগে
কোন দিকে জার্মান অর্থনীতির সাফল্য?
কোন দিকে জার্মান অর্থনীতির সাফল্য?
https://www.prothomalo.com/ - ১ week, ৬ দিন আগে