সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা: অনুশীলন ৭০- 'ভয়কে বন্ধু বানিয়ে নিন'

ভয় কিন্তু মারাত্মক একটি ব্যাপার। এটি আপনাকে জীবনের যেকোন ঝুঁকি নিতে বাঁধা দেয়।

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ০৩ অক্টোবর ২০১৭, ১৪:৪৩ আপডেট: ১৫ আগস্ট ২০১৮, ১০:১৬


সফল ব্যক্তিরা করে এমন ১০০টি বিষয়: সফল জীবনযাপনের ছোট্ট অনুশীলন’ বইটি হাতে অনুবাদক বুশরা আমিন তুবা। ছবি: নূর, প্রিয়.কম।

(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, 'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৭০ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৭০- 'ভয়কে বন্ধু বানিয়ে নিন' 

মাকড়সার প্রতি অনেক মানুষের ভয় আছে। এই যে ভয় কাজ করে সেটি মানিয়ে নেওয়া যায় কিন্তু এর চেয়েও বড় ভয় আমরা নিজেদের ভেতরে বহন করি। এটি আমাদের উন্নত জীবন যাপনের ক্ষেত্রে বড় বাধাস্বরূপ। ভয় কিন্তু মারাত্মক একটি ব্যাপার। এটি আপনাকে জীবনের যেকোন ঝুঁকি নিতে বাঁধা দেয়। 

আপনার ভয়গুলো কোথা থেকে আসে, সেটি জানলেই আপনি সেগুলো প্রতিরোধ করতে পারবেন। আমাদের বাবা-মা আমাদের যেভাবে গড়ে তুলেছেন তার সঙ্গে এর একটি শক্তিশালী যোগসূত্র আছে। আমার খুব ভালো একজন বন্ধু নতুন যেকোন চ্যালেঞ্জ নিতে বেশ ভয় পায় কারণ তার মা ছোটবেলা থেকেই তাঁকে খুব দেখেশুনে রেখেছে, যার ফলস্বরুপ সে এখন ভীতু ব্যক্তিত্বে পরিণত হয়েছে। বর্তমানে সামান্য সাইকেল চালাতে কিংবা আইস-স্কেটিং করতে প্রচণ্ড ভয় পায়!

শিক্ষক এবং লেখক ম্যারিন উইলিয়ামসন বলেন, 'আমাদের সবচেয়ে গভীর ভয় এটি নয় যে আমরা অপর্যাপ্ত, বরং আমাদের ভয় এটি যে আমরা অত্যাধিক শক্তিশালী। এটি আমাদের জীবনের আঁধার নয় বরং এটি এক ধরনের আলো। আমরা নিজেরাই নিজেদের জিজ্ঞেস করি যে আমরা কে মেধাবী, সুন্দর এবং সমৃদ্ধশালী হবার মতন?'

ভয়ের মোকাবেলা করুন

ভয়কে সাধারণভাবে এড়িয়ে চললেই আপনি কোন ভালো ফল পাবেন না। বরং তার পরিবর্তে, কথা বলুন, মজা করুন এবং সেগুলো নিয়ে হাসাহাসি করুন। ভয়ের ব্যাপারে মুক্তমনা হোন। আস্তে আস্তে আপনি দেখবেন যে সেগুলো নিয়ে বসবাস করা আপনি শিখে গেছেন। জাপানের প্রচলিত একটি পুরনো প্রবাদ আছে যে, আপনার ভয় ততটুকুই গভীর যতোটুকু আপনার মন সায় দেয়। কিছু গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে ভয়ের সামনে নিজেকে প্রকাশ করা আপনার ভয়কে কমাতে সাহায্য করে।

সবচেয়ে ভয় পান আপনি কোন কাজটি করতে, সেটি করেই দিন শুরু করুন আজ। ধীরে ধীরে কাজের গতি বাড়ান। এভাবে করতে করতে একদিন দেখবেন আপনার ভয় খুব কমে গিয়েছে।

আপনি প্রফেশনাল সাহায্য নিতে পারেন

অবশ্যই কিছু কিছু ভয় আছে এমন যেগুলো খুব গভীর থেকে আসে। সেক্ষেত্রে আপনি প্রফেশনাল সাহায্য নিতে পারেন। আপনি হিপনোথেরাপিস্ট কিংবা সাইকোলজিস্টের দ্বারস্থ হতে পারেন। এর সাহায্যে আপনার সমস্যাগুলো খুব ক্ষুদ্রাকার ধারণ করবে এবং আপনি শান্তিতে থাকবেন। 

সম্পাদনা: কে এন দেয়া

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
শীতে দ্রুত বুড়িয়ে যায় ত্বক, কিন্তু কেন?
কে এন দেয়া ০৯ ডিসেম্বর ২০১৮
শীতকালে দই খাওয়া কী খারাপ?
কে এন দেয়া ০৭ ডিসেম্বর ২০১৮
কাশতে কাশতে বের হয়ে এলো ‘ফুসফুস’!
কে এন দেয়া ০৭ ডিসেম্বর ২০১৮
শীতের সকালে খুব সহজে গরম গরম নাস্তা
রুমানা বৈশাখী ০৭ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের প্রত্যাশা
সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের প্রত্যাশা
https://www.prothomalo.com/ - ১ দিন, ১৪ ঘণ্টা আগে
বলিরেখা দূর করতে কলা, লেবু ও মধু
বলিরেখা দূর করতে কলা, লেবু ও মধু
এনটিভি - ১ দিন, ১৪ ঘণ্টা আগে
মামলা নিয়েই ভয় বিএনপির
মামলা নিয়েই ভয় বিএনপির
https://www.prothomalo.com/ - ১ দিন, ১৫ ঘণ্টা আগে