(প্রিয়.কম) প্রিয় পাঠক, আপনাদের জন্য রয়েছে আমাদের এ নতুন আয়োজন। এখানে 'দ্য সিল্ক রোড পার্টনারশিপ' এর সহ-প্রতিষ্ঠাতা নাইজেল কাম্বারল্যান্ড লিখিত একটি বইয়ের সাথে আপনাদের পরিচয় করানো হবে। বইটির শিরোনাম, 'হান্ড্রেড থিংস সাকসেসফুল পিপল ডু: লিটল এক্সারসাইজেস ফর সাকসেসফুল লিভিং’। এবং আমরা বইটি অনুবাদ করছি "সফল ব্যক্তিদের ১০০ জীবনচর্চা" শিরোনামে। সপ্তাহব্যাপী এই আয়োজনে প্রতিদিন এই বই থেকে একটি করে বিষয় আলোচনা করা হবে। আজকের আয়োজনে জেনে নিন সফল ব্যক্তিদের করা ৭৭ নম্বর বিষয়টি সম্পর্কে।

অনুশীলন ৭৭: 'কখনো হাল ছেড়ে দেবেন না'  

আপনি যদি মাঝারি মানের ছাত্র, কর্মী, সঙ্গী, বস কিংবা বন্ধু হয়েই স্বাচ্ছন্দ্যবোধ করেন তবে হয়ত অন্যান্য অধিকাংশ মানুষের মতনই জীবন যাপন করুন। বেছে বেছে বই পড়েন, একটি প্রেজেন্টেশন একবারের বেশি দ্বিতীয়বার খুলে দেখার কোন দরকার মনে করেন না। বেশিরভাগ মানুষই কঠিন কাজগুলোর ব্যাপারে খুব সহজেই হাল ছেড়ে দেন এবং একবার কোন জায়গা থেকে প্রত্যাখ্যাত হবার পর দ্বিতীয়বার সেখানে যাওয়ার জন্য কোন রকম প্রচেষ্টা কিংবা অনুশীলন করেন না। 

হাল ছেড়ে দেওয়া এবং এজন্য খোঁড়া যুক্তি দেখানো খুব সহজ। যেমন- আমি এ চাকরী পেয়েই যেতাম কিন্তু আমার অভিজ্ঞতা খুব বেশি এর তুলনায়। কিংবা, আমি দাতব্য সংস্থানে কাজ চালিয়েই যেতাম কিন্তু আমি খুব ব্যস্ত।

জীবনে কোন কিছু অর্জন করতে হলে কখনো থেমে পড়া এবং সহজেই হাল ছেড়ে দেওয়া চলবে না। আপনি হয়তো নিজেও জানেন না যে জয়ী হবার কতোটা কাছে আপনি। বরং এর পরিবর্তে নিজের মনের মধ্যে জেদ আনুন। অতিরিক্ত কিছু করে দেখানোর চেষ্টা করুন। আপনার জেদ ও কর্মশক্তিই আপনাকে সাফল্যের চূড়ায় নিয়ে যাবে।

জানতে চেষ্টা করুন সঠিক সময়টা

সবকিছু শেষ করে দেওয়ার সময় চলে এসেছে কিনা সেটি জানতে শিখুন। সে মুহূর্তে আপনাকে এমন কিছু সৃষ্টি করতে হবে যেটি আপনাকে চলার পথে অনুপ্রেরণা যোগাবে। নিজেকে যেকোন কিছুর জন্যে প্রস্তুত হওয়া শেখাবে।

নিজের মধ্যে এক ধরনের জেদ আনার জন্যে হতাশা, ক্ষোভ ও দুশ্চিন্তা করা বাদ দিতে হবে আপনাকে। শান্ত করুন নিজেকে। যেকোন কষ্ট ও দুর্যোগ সামাল দেওয়া শিখুন। সফলতা অর্জন যে অসম্ভব নয়, এটি নিজেকে বোঝান।

এমন মুহূর্তে বন্ধু, সহকর্মী কিংবা পরিবারের কোন সদস্যের সাহায্য গ্রহণ করতে পারেন। যারা আপনাকে নিরন্তর স্বপ্ন ও লক্ষ্য নিয়ে অনুপ্রেরণা যোগাবে।

মোটা চামড়ার অধিকারী হোন

নিজেকে শক্ত করুন এবং আশেপাশের যেকোন কিছু এড়িয়ে চলুন। বিশেষ করে এ ধরনের কথাগুলো-

- অনেক হয়েছে, তুমি যথেষ্ট করেছো।

- আরো দূরে যাবার প্রয়োজন নেই।

- অন্য আরেকদিন চেষ্টা করে দেখো।

- এবার থামো, তুমি যথেষ্ট সফল।

- তুমি কখনোই সফল হতে পারবে না, আর কতো?

শুনতে বেশ কষ্টকর লাগলেও সত্য কথা হচ্ছে, তারা আপনার প্রতি হিংসা পোষণ করছে। এমন মানুষদের সম্পূর্ণভাবে এড়িয়ে চলুন। তাদের কথা শুনলে আপনি কোনভাবেই নিজের আকাঙ্ক্ষিত লক্ষ্যে পৌছতে পারবেন না। আপনার জীবনে তাদের কোন জায়গা নেই। 

সম্পাদনা: কে এন দেয়া