ছবি সংগৃহীত

ডিজিটাল প্ল্যাটফর্মে প্রতিভা অন্বেষণে ইউফোনইস্ট

ডিজিটাল প্ল্যাটফর্মে দেশের একমাত্র সঙ্গীত বিষয়ক অনুষ্ঠান ইউফোনইস্ট। এর পাঁচটি পর্বই দেখা যাবে গ্রামীণফোনের ইউটিউব চ্যানেলে। ইউফোনইস্ট-সেই সব প্রতিভাবান শিল্পীদের নিয়ে কাজ করছে, যাদের গান আমরা মোবাইল, ল্যাপটপ, টেলিভিশন অথবা রেডিও চালু করলেই শুনতে পাইনা। সুরের টানে, হারাতে বসা অসাধারণ সব বাংলাদেশি গানের খোঁজে দূর-দূরান্তে ছুটে চলা একদল তরুণ শিল্পীর শ্রমের ফসল ইউফোনইস্ট।

এম. মিজানুর রহমান সোহেল
জেষ্ঠ্য প্রতিবেদক
প্রকাশিত: ০৬ নভেম্বর ২০১৬, ০৮:১২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০৮:১৬


ছবি সংগৃহীত

(প্রিয় টেক) সুর আর গানের দেশ বাংলাদেশ। জারি, সারি, বাউল, ভাওয়াইয়া, ভাটিয়ালি গানের দেশ এই বাংলাদেশ। গান আছে আমাদের রক্তে, তাই যে কোন আনন্দ উৎসবে আমরা গেয়ে উঠতে পারি সুরেলা অথবা হেঁড়ে গলায়। এদেশের আনাচে-কানাচে ছড়িয়ে আছে নাম না জানা কতো সঙ্গীত প্রতিভা। এসব নাম না জানা সংগীত প্রতিভার খোঁজেই একদল তরুণ ছুটে চলেছে দেশের বিভিন্ন প্রান্তে। তরুণ মেধাবী সংগীতশিল্পী আরাফাত মহসীন ও তার সঙ্গীরা এক হয়েছেন এদের খুঁজে বের করে এদের সঙ্গে সুর মিলিয়ে গান করতে। 

তাদের এই প্রচেষ্টার ফলাফল ডিজিটাল প্ল্যাটফর্মে দেশের একমাত্র সঙ্গীত বিষয়ক অনুষ্ঠান ইউফোনইস্ট। এর পাঁচটি পর্বই দেখা যাবে গ্রামীণফোনের ইউটিউব চ্যানেলে। ইউফোনইস্ট-সেই সব প্রতিভাবান শিল্পীদের নিয়ে কাজ করছে, যাদের গান আমরা মোবাইল, ল্যাপটপ, টেলিভিশন অথবা রেডিও চালু করলেই শুনতে পাইনা। সুরের টানে, হারাতে বসা অসাধারণ সব বাংলাদেশি গানের খোঁজে দূর-দূরান্তে ছুটে চলা একদল তরুণ শিল্পীর শ্রমের ফসল ইউফোনইস্ট। গ্রামীণফোন ইউটিউব চ্যানেলে youtube.com/c/GrameenphoneLtdOfficial (EuphonEast: a Musical Diary #EuphonEast) দেখা যাবে এই তরুণ দলের সব কর্মকাণ্ড। 

দেশের বিভিন্ন স্থানের স্থানীয়ভাবে জনপ্রিয় শিল্পীদের সাথে গান গাইবে ইউফোনইস্ট এর তরুণ শিল্পীরা। গান পাগল তরুণ প্রজন্মকে গুরুত্ব দিয়ে পুরো অনুষ্ঠানই সাজানো হয়েছে অনলাইন প্ল্যাটফর্মে যাতে করে যে কেউ ইন্টারনেট সংযোগের মাধ্যমে যে কোন জায়গা থেকে দেখতে পারে অভিনব এ আয়োজন। এই অনুষ্ঠানের একটা বড় জায়গা জুড়ে রয়েছে ভ্রমণ। দেশের বিভিন্ন অঞ্চলে ঘুরতে গিয়ে দর্শকদের সামনে উঠে আসবে হয়তোবা নাম না জানা কোন নতুন জায়গা। এই তরুণদের কোন ভৌগলিক গন্তব্য নেই। 

গন্তব্য তাদের গান আর তারা ছুটে চলেছে নতুন সুরের নেশায়। হাজার বছরের ঐতিহ্য চলে এসেছে বাংলার লোক সংগীতে। লোক সংগীতের সুর অন্যরকম এক দুনিয়ায় নিয়ে যায় শ্রোতাদের। গানের লাইনে লাইনে মিশে যাওয়া যায় উন্মাত্ত উন্মাদনায়। জীবনের অনেক মূহুর্তগুলো কেমন করে যেনো মিলে যায় লোক সংগীতের আবহে। তখন দিন-দুনিয়ার মোহ থেকে বেরিয়ে এসে প্রকৃতির সঙ্গে মিশে যাওয়ার অন্যরকম এক অনুভূতি কাজ করে। হাজার হাজার বছর ধরে লোক সংগীত বাংলার কোনায় কোনায় বিচরণ করে আসছে। গ্রামাঞ্চলে বাউলেরা এ বাড়ি থেকে ও বাড়ি গানের তালে তালে মাতিয়ে রেখে চলেছে যুগ যুগ ধরে। গানের নেশা যেনো তাদের ইন্দ্রিয় জুড়ে আছে।     

ইউফোনইস্ট এক গানের খাতা, এক সুরে গাঁথা ভ্রমণবৃত্তান্ত। ইউফোনিস্ট দেশের একমাত্র উদ্যোগ যেখানে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে, অচেনা শিল্পীদের গান পৌঁছে দেয়া হচ্ছে তরুণ প্রজন্মের হাতে থাকা মোবাইল, ট্যাব এবং ল্যাপটপ আর কম্পিউটারে ইউটিউবের মাধ্যমে। গ্রামীণফোনের থ্রিজি ইন্টারনেটের তুমুল গতিতে মোবাইলে ইউটিউব এখন অনেক সহজলভ্য একটি ব্যাপার। দেশের স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা আগের যেকোনো সময়ের তুলনায় অনেক বেশি। স্বল্পনমূল্যে স্মার্টফোন কিনে ব্যবহারকারীরা ইন্টারনেট প্যাকেজও কিনছে অহরহ। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা অপ্রতিরোধ্য গতিতে বেড়েই চলেছে। এসব বিবেচনায় ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যবহার করা হয়েছে ইউফোনইস্ট। এতে করে সহজেই সবার কাছে পৌঁছানো যাবে।  

গ্রাম বাংলার সঙ্গীত প্রতিভাদের প্রাদপ্রদীপের আলোয় নিয়ে আসছে ইউফোনইস্ট। ডিজিটাল সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে গ্রামীণফোন বরাবরই তরুণদের জন্য নিয়ে আসে চমকপ্রদ সব আয়োজন। ইউফোনইস্ট তেমনই একটি উদ্যোগ যেখানে গানের সুরে এক হবে গোটা বাংলাদেশ। ইউফোনইস্টের দু’টি পর্ব দেখতে সঙ্গীতপ্রেমীরা ভিজিট করতে পারেন-https://www.youtube.com/watch?v=JO_4FHzxxj0, https://www.youtube.com/watch?v=kMM_D1bkeg8- এই লিঙ্কে। 

 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
ফাদার রিগনের লাশ আসছে বাংলাদেশে
শেখ নোমান ২০ অক্টোবর ২০১৮
ডা. জাফরুল্লাহর শাস্তি চেয়ে মানববন্ধন
আবদুল কাইয়ুম ২০ অক্টোবর ২০১৮
সাইকেলের দাম নিয়ে বিরোধ, পিটিয়ে হত্যা
জানিবুল হক হিরা ২০ অক্টোবর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
এখন ০১৩... নম্বরেও গ্রামীণফোন | কালের কণ্ঠ
এখন ০১৩... নম্বরেও গ্রামীণফোন | কালের কণ্ঠ
কালের কণ্ঠ - ৫ দিন, ৫ ঘণ্টা আগে
০১৩ সিরিজ চালু করল গ্রামীণফোন | কালের কণ্ঠ
০১৩ সিরিজ চালু করল গ্রামীণফোন | কালের কণ্ঠ
কালের কণ্ঠ - ৫ দিন, ১৫ ঘণ্টা আগে
০১৩ সিরিজ চালু করলো গ্রামীণফোন
০১৩ সিরিজ চালু করলো গ্রামীণফোন
https://www.banglanews24.com/ - ৬ দিন আগে
‘০১৩’ সিরিজের নম্বর চালু করল গ্রামীণফোন
‘০১৩’ সিরিজের নম্বর চালু করল গ্রামীণফোন
বিডি নিউজ ২৪ - ৬ দিন, ১ ঘণ্টা আগে
নতুন মিউজিক ভিডিও নিয়ে এলেন সজল | বিনোদন
নতুন মিউজিক ভিডিও নিয়ে এলেন সজল | বিনোদন
ইত্তেফাক - ৬ দিন, ৯ ঘণ্টা আগে
গ্রামীণফোন ছাড়ার আবেদন বেশি
গ্রামীণফোন ছাড়ার আবেদন বেশি
বাংলা ট্রিবিউন - ১ week, ৩ দিন আগে