স্বাস্থ্যসেবা বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম জলপাই.কমর উন্মোচন। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) উন্নয়নের প্রায় প্রতিটি খাতে প্রযুক্তির হাত ধরে এগিয়ে গিয়েছে দেশ। সেই সাথে মানুষের সকল চাহিদা পূরণের চেষ্টাও চলছে এই প্রযুক্তির মাধ্যমেই। সেই ধারাবাহিকতায় এবার প্রযুক্তিকে কাজে লাগিয়ে অনলাইনে উন্নতমানের স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্যসেবা বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম জলপাই.কম। 

আজ শনিবার দুপুরে রাজধানীর বাংলামোটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্রে মোবাইল অ্যাপ উন্মোচনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে জলপাই। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব শ্যাম সুন্দর শিকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রফেসর ডাঃ মোঃ সাহাবুদ্দিন খান, প্রফেসর ডাঃ এম এ বাকী, প্রফেসর ডাঃ নিয়াজ টি পারভীন, প্রফেসর ডাঃ হামিদুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সচিব শ্যাম সুন্দর শিকদার বলেন, ‘বাংলাদেশ থেকে অনেকেই এখন অনলাইনের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ডাক্তার দেখান। তবে জলপাই উন্মোচন হওয়ার পর থেকে এখন দেশের যেকোনো জায়গা থেকে অনলাইনে স্বাস্থ্যসেবা নেওয়া যাবে। দেশে স্বাস্থ্যসেবাকে আরও সহজ করতে হবে। দেশে যদিও এখন এই সেবার পরিমাণ বাড়ছে তারপরও আমাদের আরও বেশি পরিমাণে এবং সঠিক সেবা কম খরচে ও জটিলতা ছাড়াই দিতে হবে।’

জলপাইয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবু সিনা বলেন, ‘স্বাস্থ্য খাতে প্রতিটি গ্রাহকের অভিজ্ঞতা যেন ভালো হয় জলপাই এর মাধ্যমে আমরা সেটি নিশ্চিত করতে চাই। সঠিক ডাক্তার খুঁজে পাওয়া, অ্যাপয়েন্টমেন্ট বুক করা, হাসপাতাল বা ল্যাব থেকে সেবা নেওয়া কিংবা ফার্মেসি থেকে ঔষধ কেনা, যেকোনো স্বাস্থ্য বিষয়ক সমস্যা সমাধানসহ সব কিছু যেন এক নিমিষেই হয়ে যায়। আর এটা সম্ভব জলপাই এর প্ল্যাটফর্ম দ্বারা। আমাদের লক্ষ্যে হলো স্বাস্থ্য বিষয়ক যেকোনো জটিলতা পরিহার করা এবং গ্রাহকদের প্রয়োজনীয় স্বাস্থ্যসেবাকে আরও সহজতর করে তাদের আরো ভালো অভিজ্ঞতা দিতে চাই।’

অনুষ্ঠানে জানানো হয়, ‘জলপাই.কম’ এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ দ্বারা একজন ব্যবহারকারী যেকোনো ডাক্তার সহজেই খুঁজে পাবেন। জলপাই.কমে ডাক্তারের বিশেষতা, অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা, চেম্বার লোকেশন, দেখা করার সময়, চিকিৎসা ফি দেখে যেকোনো সময় অ্যাপোয়েনমেন্ট বুক করা যাবে। আবার ঘরে বসেও ডাক্তারের সাথে অনলাইনে অডিও বা ভিডিও চ্যাট করে পরামর্শও নেওয়া যাবে। পাশাপাশি বিশেষজ্ঞ ডাক্তাররা জলপাই প্ল্যাটফর্ম ব্যবহার করে তাদের রোগী খুঁজে নিতে পারবেন।

এছাড়া রোগীরা এখান থেকে তাদের প্রয়োজন অনুযায়ী ডাক্তার, হাসপাতাল, ল্যাব এবং তাদের সেবা, প্যাকেজ ও খরচ সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন। পাওয়া যাবে যে কোন মেডিসিনের বিস্তারিত তথ্য। জলপাইয়ের সেবা ব্যবহার করে ডাক্তার ও রোগী সাথে সাথে অ্যাপ, ওয়েবসাইট বা এসএমএস-এর মাধ্যমে নোটিফাই হবেন।

প্রতিষ্ঠানটি চলতি মাসেই নতুন ফিচার কেয়ার অ্যাট হোম সার্ভিস চালু করতে যাচ্ছে। কেয়ার অ্যাট হোম সার্ভিসগুলোর মধ্যে রয়েছে ম্যাটারনিটি অ্যান্ড ইনফ্যান্ট চাইল্ড কেয়ার, নার্সিং, ফিজিওথেরাপিস্ট, বয়স্কদের জন্য অ্যাটেন্ডেন্ট এবং প্যাথলজি টেস্ট। যে কেউ এই অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে যেকোনো সার্ভিস রিকোয়েস্ট করতে পারবেন। অনুরোধকৃত সেবা অনুযায়ী ঘরে গিয়ে কেয়ার গিভার পাঠিয়ে দেবে প্রতিষ্ঠানটি। যা তাকে ঘরে বসেই শারীরিক সমস্যা সমাধানে সাহায্য করবে। প্রাথমিক অবস্থায় ঢাকার কয়েকটি নির্দিষ্ট এলাকায় পরীক্ষামূলক এই সেবাটি চালু করা হচ্ছে। পাঠকদের জন্য জলপাই.কমের বিভিন্ন ফিচার সম্পর্কিত তথ্য তুলে ধরা হলো। 

ইনস্ট্যান্ট অ্যাপয়েন্টমেন্ট

ইনস্ট্যান্ট অ্যাপয়েন্টমেন্ট বুকিং ফিচার এর দ্বারা সাথে সাথে এক ক্লিক এর মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট বুক করে ফেলতে পারবে। ডাক্তার এবং কনজিউমার সাথে সাথে মোবাইল অ্যাপস বা ওয়েবসাইট এমনকি মোবাইলের এসএমএস এর মাধ্যমে নোটিফাই হবে। এটিও সম্পূর্ণ ফ্রি।

অনলাইন কনসাল্টেন্সি

অনলাইন কনসাল্টেন্সি ফিচার এর মাধ্যমে ডক্টর এর ক্রিয়েট করা অনলাইন কনসাল্টেন্সি প্যাকেজে একজন গ্রাহক ঘরে বসেই ওই ডাক্তারের সাথে অনলাইনে অডিও/ভিডিও/চ্যাট অপশন এর মাধ্যমে শারীরিক পরামর্শ নিতে পারেন। অনলাইনে ডাক্তার প্রেসক্রিপশন দিয়ে দিবে।

পেশেন্ট গ্রুপ ডিসকাশন

রোগীদের গ্রুপ ডিসকাশন ফিচার এ যেকোনো রোগী স্বাস্থ্য বিষয়ক সমস্যার কথা লিখতে পারবে, অন্য রোগী দেখবে এবং তারা তাদের এক্সপেরিয়েন্স শেয়ার করবে। ডাক্তার এর সাথে ও কনসাল্ট করতে পারবেন।

পেশেন্টস লাইক মি

এই ফিচারের মাধ্যমে একজন রোগী মাত্র এক ক্লিক এর মাধ্যমে খুঁজে পেতে পারেন তার মতো অন্য রোগীকে। যিনি একই শারীরিক সমস্যায় ভুগছেন। তার সাথে ইন্টারনাল ম্যাসেজ ফিচারের মাধ্যমে যোগাযোগ করতে পারবে। তার অভিজ্ঞতা জানতে পারবে, তার ট্রিটমেন্ট জানতে পারবে।

হেলথ ম্যাগাজিন 

হেলথ ম্যাগাজিন ফিচারসের মাধ্যমে বিশেষজ্ঞ ডাক্তাররা স্বাস্থ্য বিষয়ক নানা ধরণের আর্টিকেল লিখবে, যা পড়ে যে কেউ স্বাস্থ্য বিষয়ক ধারণা নিতে পারে। যা তাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। 

অনলাইন প্রেসক্রিপশন 

অনলাইন প্রেসক্রিপশন ফিচারসের মাধ্যমে ডাক্তার এর থেকে অনলাইনে প্রেসক্রিপশন নিতে পারবে। এমনকি নিজের প্রেসক্রিপশন আপলোড করে সেভ করে রাখতে পারবে, প্রয়োজনে যেকোনো সময় অ্যাপস বা ওয়েবসাইট এগিয়ে দেখতে পারবে।  

সর্বপরি, প্লাটফর্ম এ যেকোনো হসপিটাল বা ল্যাব এর বিভিন্ন সেবা ও সেবা মূল্য সম্পর্কে জানতে পারবে। কোনো প্যাকেজ থাকলে সেটার মূল্যসহ বিস্তারিত, তাদের তালিকাভুক্ত ডাক্তার সম্পর্কে জানতে পারবে। একজন গ্রাহক যে কোনো মেডিসিন এর বিস্তারিত জানতে পারবে। কোনো ওষুধের কী কী সাইড ইফেক্টস, ডোজেস সম্পর্কেও জানতে পারবে।

সম্পাদনা: নাজমুল হাসান শান্ত