অমর্ত্য সেন। ছবি: সংগৃহীত

ভারত ভুল দিকে বিরাট লাফ দিয়েছে : অমর্ত্য সেন

মোদি সরকারের সময়কালে ভারত ভুল দিকে বিরাট লাফ দিয়েছে।

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ জুলাই ২০১৮, ১০:৩৬ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৫:৪৮


অমর্ত্য সেন। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন এবং ভারতীয় বংশোদ্ভূত বেলজিয়ামের অর্থনীতিবিদ জঁ দ্রেজ মোদি সরকারের কড়া সমালোচনা করেছেন। অমর্ত্য সেন মন্তব্য করেছেন, মোদি সরকারের সময়কালে ভারত ভুল দিকে বিরাট লাফ দিয়েছে।

৮ জুলাই, রবিবার দিল্লিতে এক অনুষ্ঠানে এসে এই দুই অর্থনীতিবিদ মোদি সরকারের কড়া সমালোচনা করেন।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু থেকে জানা গেছে, অমর্ত্য সেন মন্তব্য করেছেন, ২০১৪ সালের পরে দেশ ‘ভুল দিকে বিরাট লাফ দিয়েছে’। আর এ কারণে ভারত এখন নিকৃষ্ট দেশের তালিকায় পাকিস্তানের ঠিক পরের স্থানে। অর্থাৎ ভারত এখন দ্বিতীয় নিকৃষ্ট দেশ।

অমর্ত্য সেন বলেন, ‘আর্থিক উন্নতিতে দ্রুততম হয়েও এখন আমরা পেছেনের দিকে যাচ্ছি।’ ব্যাখ্যায় তিনি জানান, বিশ বছর আগে তাকালে এই অঞ্চলের ছয়টি দেশ ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল ও ভুটানের মধ্যে ভারত ছিল দ্বিতীয় সেরা। প্রথম স্থানে ছিল শ্রিলঙ্কা। আর এখন ভারতের স্থান দ্বিতীয় নিকৃষ্ট দেশ। পাকিস্তান ভারতকে নিকৃষ্টতম হওয়া থেকে বাঁচিয়ে দিয়েছে।

এদিকে সংবাদমাধ্যম আনন্দবাজার সূত্রে জানা গেছে, অর্থনীতিবিদ জঁ দ্রেজ মোদি সরকারের আয়ুষ্মান ভারত স্বাস্থ্য প্রকল্পকে ‘ধাপ্পাবাজি’ বলে ব্যাখ্যা করে সরকারের বিভিন্ন নীতিকে তুলোধনা করেন। তিনি বলেন, ‘স্বাস্থ্যবীমা প্রকল্পের জন্য এ বছর বরাদ্দ করা হয়েছে দুই হাজার কোটি রুপি। যার মাথাপিছু বরাদ্দ ২০ টাক।’

প্রিয় সংবাদ/আশরাফ/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট