কোচের সঙ্গে থাইল্যান্ডের গুহায় আটকে পড়া দেশটির ১২ কিশোর ফুটবলার। ছবি: সংগৃহীত

‘স্পিরিট অব স্পোর্টস আবারও অলৌকিক ঘটনার জন্ম দিলো’

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অফিসিয়াল পেজ থেকে গুহায় আটকে পড়া কোচসহ ১২ কিশোর ফুটবলারকে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে থাই নৌবাহিনী।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১০ জুলাই ২০১৮, ১৯:৫৯ আপডেট: ২৮ আগস্ট ২০১৮, ১১:৩৫
প্রকাশিত: ১০ জুলাই ২০১৮, ১৯:৫৯ আপডেট: ২৮ আগস্ট ২০১৮, ১১:৩৫


কোচের সঙ্গে থাইল্যান্ডের গুহায় আটকে পড়া দেশটির ১২ কিশোর ফুটবলার। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) দীর্ঘ ১৭ দিন আটকে থাকার পর উদ্ধার করা হয়েছে থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে। সবাইকে নিরাপদে উদ্ধার করার বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির নৌবাহিনীর প্রধান। কিশোর ফুটবলার ও তাদের কোচের উদ্ধারে স্বস্তি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অফিসিয়াল পেজ থেকে গুহায় আটকে পড়া কোচসহ ১২ কিশোর ফুটবলারকে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে থাই নৌবাহিনী। এই পোস্ট শেয়ার করে বিসিবি তাদের অফিসিয়াল পেজ থেকে লিখেছে, ‘তাদের প্রত্যেকেই সাহসী ও নির্ভীক। স্পিরিট অব স্পোর্টস আবারও অলৌকিক ঘটনার জন্ম দিলো। বাঘের মতো দৃঢ় মনোবল সম্পন্ন সমন্বিত দুঃসাহসী উদ্ধারকারী দলকে আমাদের পক্ষ থেকে হৃদয় নিংড়ানো শুভেচ্ছা ও শুভ কামনা।’

গেল ২৩ জুন অনুশীলন শেষে ১২ কিশোর ফুটবলার নিয়ে গুহার ভেতরে ঘুরতে যান তাদের ২৫ বছর বয়সী কোচ। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়ায় তারা আর বের হতে পারেনি। মিয়ানমার সীমান্ত ঘেঁষা ১০ কিলোমিটার দীর্ঘ এই দুর্গম গুহায় নিখোঁজ হন তারা। নিখোঁজ হওয়ার দীর্ঘ ৯ দিন পর ২ জুলাই তাদের সন্ধান পাওয়া যায়।

৮ জুলাই থেকে তাদের উদ্ধার অভিযান শুরু করে থাইল্যান্ড সরকার। দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে শুরু হয় স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান। ৮ জুলাই, রবিবার ও ৯ জুলাই, সোমবার দুই দফার অভিযানে চারজন করে মোট ৮ কিশোরকে গুহা থেকে বের করে আনা হয়। ১০ জুলাই, মঙ্গলবার তৃতীয় দিনের উদ্ধার অভিযানে বাকি ৫ জনকে গুহা থেকে বের করা হয়।

১৩ জন উচ্চ প্রশিক্ষিত বিদেশি ও  থাই নৌবাহিনীর পাঁচজন উদ্ধারকারী ডাইভার কিশোরদের গুহা থেকে বের করার মূল অভিযানে অংশ নেন। পুরো অভিযানে অংশ নিয়েছেন ৯০ জন ডুবুরি। এদের মধ্যে ৪০ জন ডুবুরি থাইল্যান্ডের এবং বাকি ৫০ জন বিভিন্ন দেশের।

এ ছাড়াও কিশোর ফুটবলার ও তাদের কোচের উদ্ধারে স্বস্তি প্রকাশ করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। পরবর্তী মৌসুমে ১২ ফুটবলার ও তাদের কোচকে মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে আমন্ত্রণ জানিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের এই ক্লাবটি।

প্রিয় খেলা/শান্ত

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...