মাইক্রোসফটের ট্যাবলেট সারফেস গো। ছবি: সংগৃহীত

আইপ্যাডকে টেক্কা দিতে ১০ ইঞ্চির সারফেস গো আনল মাইক্রোসফট

সারফেস গো ট্যাবলেটের দাম শুরু হবে ৩৯৯ মার্কিন ডলার (প্রায় ৩৩,৫৪৫ টাকা) থেকে। পিক্সেল সেন্স ডিসপ্লে, ডিজাইন, কিকস্ট্যান্ড কি-বোর্ডসহ আগের সারফেস প্রোর সব ফিচার এই ট্যাবলেটে পাওয়া যাবে।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১০ জুলাই ২০১৮, ২০:৫০ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ২০:৪৮


মাইক্রোসফটের ট্যাবলেট সারফেস গো। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) শীর্ষ সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান সারফেস লাইনআপে নতুন ট্যাবলেট সারফেস গো উন্মুক্ত করেছে। ১০ ইঞ্চির এই ট্যাবলেটটি দেখতে অনেকটাই সারফেস প্রোর মতো।

সারফেস গো ট্যাবলেটের দাম শুরু হবে ৩৯৯ মার্কিন ডলার (প্রায় ৩৩,৫৪৫ টাকা) থেকে। পিক্সেল সেন্স ডিসপ্লে, ডিজাইন, কিকস্ট্যান্ড কি-বোর্ডসহ আগের সারফেস প্রোর সব ফিচার এই ট্যাবলেটে পাওয়া যাবে। তবে দাম কম রাখার জন্য ট্যাবলেটের ভেতরে কম দামের যন্ত্রাংশ ব্যবহার করেছে মাইক্রোসফট। ১০ জুলাই থেকে কিছু দেশে সারফেস গোর প্রি-অর্ডার শুরু হচ্ছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ২০১৪ সালে উন্মুক্ত হওয়া সারফেস প্রো ট্যাবলেটের ছোট ভার্সন এই সারফেস গো। এই ট্যাবলেটে ৩ঃ২ অ্যাসপেক্ট রেশিওর পিক্সেলসেন্স ডিসপ্লে ব্যবহার করা হয়েছে এবং এর ফ্রন্ট ক্যামেরায় ফেসিয়াল রিকগনিশান প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

ডেস্কটপ ডকে কানেক্ট করে চার্জ দেওয়ার জন্য সারফেস গোতে একটি সারফেস কানেকটার পোর্ট ব্যবহার করা হয়েছে। এ ছাড়াও ট্যাবলেটের ইউএসবি টাইপ সি ৩.১ পোর্টের মাধ্যমে সারফেস গো চার্জ করা যাবে। 

সারফেস গোর স্পেসিফিকেশনে আছে সপ্তম প্রজন্মের ইনটেল পেন্টিয়াম গোল্ড ৪৪১৫ ওয়াই প্রসেসর। এই ট্যাবলেট দুটি সংস্করণে বাজারে পাওয়া যাবে। একটি ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি স্টোরেজের এবং অন্যটি ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজের।

আপাতত শুধু ওয়াইফাই ভেরিয়েন্টে সারফেস গো উন্মুক্ত হয়েছে। তবে মাইক্রোসফট জানিয়েছে, ভবিষ্যতে এলটিই ভেরিয়েন্টের সারফেস গো বাজারে আনা হবে।

সারফেস গো উইন্ডোজ ১০এস  অপারেটিং সিস্টেম চলবে। অর্থাৎ গ্রাহকরা শুধু এজ ব্রাউজার ও মাইক্রোসফট স্টোরের অ্যাপ ব্যবহার করতে পারবেন। যদিও বিনা মূল্যে এই ট্যাবলেটে উইন্ডোজ হোম আপগ্রেড করে নেওয়া যাবে।

আপাতত শুধু মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়া, বেলজিয়াম, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ডেনমার্ক, ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেন, পোল্যান্ড, ইতালি, পর্তুগাল ও স্পেনে সারফেস গো ট্যাবলেট প্রি-অর্ডার করা যাবে।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
রবির হাত ধরে দেশের বাজারে মোটোরোলা
প্রিয় ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮
প্রথম অ্যান্ড্রয়েড ফোনের অজানা তথ্য
ফারজানা মাহাবুবা ২৪ সেপ্টেম্বর ২০১৮
দেড় কোটি ডলার বিনিয়োগ পেল সহজ
প্রিয় ডেস্ক ২৪ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
নতুন সেবা আনছে মাইক্রোসফট
নতুন সেবা আনছে মাইক্রোসফট
সমকাল - ২ সপ্তাহ আগে
মাইক্রোসফট সারফেইস ইভেন্ট ২ অক্টোবর
মাইক্রোসফট সারফেইস ইভেন্ট ২ অক্টোবর
বিডি নিউজ ২৪ - ২ সপ্তাহ, ২ দিন আগে
উইন্ডোজ ১০ আপডেট আনছে মাইক্রোসফট
উইন্ডোজ ১০ আপডেট আনছে মাইক্রোসফট
সমকাল - ৩ সপ্তাহ, ১ দিন আগে
মুভিজ এনিহয়্যার-এর যুক্ত হলো মাইক্রোসফট
মুভিজ এনিহয়্যার-এর যুক্ত হলো মাইক্রোসফট
বিডি নিউজ ২৪ - ১ মাস, ২ সপ্তাহ আগে