হাইকোর্ট প্রাঙ্গণ। ফাইল ছবি।

হাইকোর্টেও মুক্তি মেলেনি বাদল ফরাজির

আপাতত কারামুক্তি হচ্ছে না বাদল ফরাজির।

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
১১ জুলাই ২০১৮, সময় - ১৪:২২


হাইকোর্ট প্রাঙ্গণ। ফাইল ছবি।

(প্রিয়.কম) খুনের মামলায় আসামি হয়ে ১০ বছর ভারতে সাজা খাটা বাদল ফরাজির কারামুক্তি চেয়ে হাইকোর্টে দায়ের করা রিট আবেদনটি খারিজ করে দেওয়া হয়েছে।

১১ জুলাই, বুধবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রিটটি উত্থাপন হয়নি মর্মে খারিজ করে দেন। আদালতের এ আদেশের ফলে আপাতত কারামুক্তি হচ্ছে না বাদল ফরাজির।

আইনজীবী হুমায়ুন কবির পল্লব প্রিয়.কমকে জানান, বাদল ফরাজির কারামুক্তি চেয়ে দায়ের রিট আবেদনটি খারিজ করে দিয়েছেন। আদালত বলেছেন নট প্রেস রিজেক্ট (উত্থাপিত হয়নি মর্মে খারিজ)।

এই আইনজীবী বলেন, ‘আমরা আদালতে বলেছি বাদল ফরাজি কোনো অপরাধী নয়। তাকে কারাগারে রেখে তার মৌলিক অধিকার ক্ষুণ্ন করা হচ্ছে। ভুল নামে বাদল ফরাজিকে আটক করেছিল ভারতীয় পুলিশ। যখন পত্রপত্রিকায় দেখলাম বাদল ফরাজি নির্দোষ তখন আমরা হাইকোর্টে রিট করলাম। আদালত আমাদের আবেদন শুনেছেন। আজ আদেশের জন্য দিন ধার্য ছিল। পরে আবেদনটি খারিজ করে দেওয়া হয়েছে।’

ভারতের দিল্লির তিহার জেলে খুনের মামলায় আসামি হয়ে প্রায় ১০ বছর ধরে জেল খাটার পর নির্দোষ প্রমাণিত হয়েছেন বাংলাদেশের বাদল ফরাজি নামে ওই যুবক।

গত শুক্রবার বিকেলে বাদল ফরাজিকে জেট এয়ারলাইনসের একটি ফ্লাইটে ভারত থেকে বাংলাদেশে আনা হয়। সেখান থেকে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে রাখা হয়েছে।

২০০৮ সালে টুরিস্ট ভিসায় বেনাপোল বর্ডার পার হওয়ার পরপরই দিল্লির অমর কলোনির এক বৃদ্ধার হত্যা মামলায় বাদল ফরাজিকে গ্রেফতার করে দেশটির পুলিশ।

২০০৮ সালের ৬ মে সেই বৃদ্ধাকে হত্যার ঘটনায় দিল্লির পুলিশ বাদল সিং নামে এক ব্যক্তিকে খুঁজছিল। ওই বছরের ১৩ জুলাই বেনাপোল বর্ডার দিয়ে বাদল ফরাজি ভারতে প্রবেশ করলে বাদল সিং মনে করে তাকে গ্রেফতার করা হয়।

ইংরেজি এবং হিন্দি ভাষা না জানার কারণে দীর্ঘদিন ধরে তাকে কারাবন্দী থাকতে হয়। পরে ভারতীয় একটি এনজিও বাদল ফরাজির ঘটনা জানতে পেরে তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর চেষ্টা করে।

ঢাকার পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চেষ্টায় ২০০৪ সালের বন্দী বিনিময় চুক্তির আওতায় তাকে দেশে ফেরত আনা হয়েছে।

প্রিয় সংবাদ/শিরিন/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
রাজধানীতে প্রতি মাসে বেড়েছে ১৫০০ ব্যক্তিগত গাড়ি
আয়েশা সিদ্দিকা শিরিন ২১ জুলাই ২০১৮
‘নারীদের জন্য নিরাপদ নয় ভারত’
সৌরভ মাহমুদ ২১ জুলাই ২০১৮
নারায়ণগঞ্জে দুই নৈশ প্রহরীকে হত্যা করে ডাকাতি
ইমামুল হাসান স্বপন ২১ জুলাই ২০১৮
চা বাগানে ১২ ফুট লম্বা অজগর!
আশরাফ ইসলাম ২১ জুলাই ২০১৮
৬ লাখ বাংলাদেশি দাসত্বের শিকার
৬ লাখ বাংলাদেশি দাসত্বের শিকার
জাগো নিউজ ২৪ - ২ ঘণ্টা আগে
ট্রেন্ডিং