বেলজিয়ামের বিপক্ষে সময় ক্ষেপণের অপরাধে এমবাপ্পেকে হলুদ কার্ড দেখাচ্ছেন রেফারি। ছবি: সংগৃহীত

দুই হলুদ কার্ড দেখেও ফাইনালে এমবাপ্পে

বিশ্বকাপে তার অসাধারণ পারফরম্যান্স সুনাম কুড়িয়েছে বড় বড় ফুটবলবোদ্ধাদের।

ইব্রাহিম সোহান
কন্ট্রিবিউটর
প্রকাশিত: ১১ জুলাই ২০১৮, ১৪:৩১
আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৮:০০


বেলজিয়ামের বিপক্ষে সময় ক্ষেপণের অপরাধে এমবাপ্পেকে হলুদ কার্ড দেখাচ্ছেন রেফারি। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) রাশিয়া বিশ্বকাপে যে তরুণ তুর্কির নামটি বার বার সামনে আসছে, তিনি কিলিয়ান এমবাপ্পে। ১৯ বছর বয়সী এই ফরাসি ফুটবলার তার গতির ঝলক দেখিয়ে তাক লাগিয়ে দিয়েছে ফুটবল বিশ্বকে। বিশ্বকাপে তার অসাধারণ পারফরম্যান্স সুনাম কুড়িয়েছে বড় বড় ফুটবল বোদ্ধাদের। তবে সমালোচনাও হচ্ছে এই ফরাসির তারকার। অখেলোয়াড়সুলভ আচরণ করে রাশিয়া বিশ্বকাপে ইতোমধ্যে তাকে দেখতে হয়েছে দুটি হলুদ কার্ড।

ফুটবল বিশ্বে সবার মুখে এখন এমবাপ্পে বন্দনা। অসাধারণ গতি ও গোল করার ক্ষমতা তাকে করে তুলেছে বিশ্বকাপের অন্যতম সেরা তারকা। রাশিয়া বিশ্বকাপের পাঁচ ম্যাচে তিন গোল করে ফ্রান্সকে ফাইনালে তোলার পেছনে বড় ভূমিকাই রেখেছেন তিনি। তবে মাঠে তার অখেলোয়াড়সুলভ আচরণের কারণে সমালোচিতও হচ্ছেন তিনি।

সেমিফাইনালে বেলজিয়ামের বিপক্ষে তখন খেলছিল ফ্রান্স। এক গোলে এগিয়ে থেকে খেলায় চালকের আসনে ছিল ফ্রান্স। তাইতো ইনজুরি টাইমের খেলা চলাকালীন সময় ক্ষেপণের চেষ্টা করেন এমবাপ্পে যা নজর এড়ায়নি রেফারির। ফলে হলুদ কার্ড দেখতে হয় তাকে। রাশিয়া বিশ্বকাপে এটি তার দ্বিতীয় হলুদ কার্ড। এর আগে কোয়ার্টার ফাইনালেও হলুদ কার্ড দেখতে হয়েছিল তাকে। তবে ফ্রান্সের জন্য খুশির সংবাদ, দুই হলুদ কার্ড দেখেও বিশ্বকাপের ফাইনালে থাকছেন এমবাপ্পে।

আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফার নিয়ম অনুযায়ী কোনো খেলোয়াড় যদি বিশ্বকাপের সেমি ফাইনালের আগে দুটি হলুদ কার্ড দেখেন তাহলে পরের ম্যাচে খেলতে পারেন না তিনি। সেমিফাইনালের আগে এমবাপ্পে হলুদ কার্ড দেখেছে একটি। ফলে সেমিফাইনালে আর সেই কার্ডকে হিসাবে রাখা হয়নি। আর এই নিয়মের সুবিধা নিয়েই ফাইনালে খেলতে পারবেন এই তরুণ তুর্কি।

১৫ জুলাই, ররিবার বাংলাদেশ সময় রাত ৯টায় অনুষ্ঠিত হবে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল। ইতোমধ্যেই ফাইনালে নিজেদের স্থান নিশ্চিত করেছে ফ্রান্স। ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার মধ্যে তাদের প্রতিপক্ষ কে হবে তা জানা যাবে ১১ জুলাই, বুধবার দ্বিতীয় সেমিফাইনালের পরে।

সূত্র: এক্সপ্রেস.কো            

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট
পেলের পাশে কিলিয়ান এমবাপ্পে
পেলের পাশে কিলিয়ান এমবাপ্পে
মানবজমিন - ৫ মাস, ২ সপ্তাহ আগে