ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গমনাগমনে নিষেধাজ্ঞা জারি হয়নি: কর্তৃপক্ষ

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রভোস্ট কমিটির সিদ্ধান্তের বিষয়ে দেশের কিছু গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যম খণ্ডিত তথ্য প্রচারের ফলে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।

শেখ নোমান
সহ-সম্পাদক
১১ জুলাই ২০১৮, সময় - ১৭:২৫


ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

(বাসস) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কাউকে প্রবেশ বা গমনাগমনে নিষেধাজ্ঞা জারি করা হয়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

১১ জুলাই, বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রভোস্ট কমিটির সিদ্ধান্তের বিষয়ে দেশের কিছু গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যম খণ্ডিত তথ্য প্রচারের ফলে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কাউকে প্রবেশ বা গমনাগমণে নিষেধাজ্ঞা জারি করা হয়নি।

বিশ্ববিদ্যালয় নিয়ে বিভ্রান্তিকর তথ্য প্রচারের মাধ্যমে অশুভ শক্তিকে উৎসাহিত না করার জন্য কর্তৃপক্ষের পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হচ্ছে। যেসব সিদ্ধান্ত ও পদক্ষেপের কথা প্রভোস্ট কমিটি গ্রহণ করেছে, সেগুলো ঐতিহ্যবাহী এ বিশ্ববিদ্যালয়ের প্রচলিত রীতি, নীতি ও সিদ্ধান্তের আলোকে নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সভা/সমাবেশসহ যে কোনো ধরনের কর্মসূচি পালনের জন্য বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পূর্বানুমতি আবশ্যক হয়, এটা নতুন কিছু নয়।

বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথে সব সময়েই পূর্বের ন্যায় বর্তমানেও নিরাপত্তা প্রহরী দায়িত্ব পালন করছে। তাদের দায়িত্ব পালনের অনুকূল কর্ম-পরিবেশ তৈরি করা প্রয়োজন। নিরাপত্তা প্রহরীদের দায়িত্ব ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কর্তৃপক্ষ মাঝেমধ্যে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করে থাকে। বর্তমান পদক্ষেপ তার অংশ মাত্র।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য পরিচ্ছন্ন ও নিরাপদ ক্যাম্পাস পরিচালনার লক্ষ্যে যা করণীয়, কর্তৃপক্ষ তা করতে দৃঢ় প্রতিজ্ঞ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বিষয়ে সকলের সদয় সহযোগিতাও কামনা করছে।

এর আগে গত ৯ জুলাই এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্যাম্পাসে অনুমতি ছাড়া বহিরাগতদের অবস্থান, ঘোরাফেরা ও কার্যক্রম পরিচালনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, বহিরাগতদের অবস্থানের বিষয়ে প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিতে পারবে। বিভিন্ন আবাসিক হল এবং অন্য কোথাও বহিরাগতরা অবস্থান করলে, নোটিশ পাওয়া মাত্র তাদের আবাসিক স্থাপনা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রিয় সংবাদ/শান্ত 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
২৫০ টাকার জন্য প্রাণ গেল যুবকের
শেখ নোমান ২১ জুলাই ২০১৮
কোটা আন্দোলন ও ঢাকা বিশ্ববিদ্যালয়
কোটা আন্দোলন ও ঢাকা বিশ্ববিদ্যালয়
সমকাল - ৬ দিন, ৫ ঘণ্টা আগে
‘ঢাকা বিশ্ববিদ্যালয় এখন মৃত্যুপুরী’
‘ঢাকা বিশ্ববিদ্যালয় এখন মৃত্যুপুরী’
ইনকিলাব - ২ সপ্তাহ, ৩ দিন আগে
ট্রেন্ডিং