দুই সপ্তাহ পর গুহা থেকে উদ্ধার হওয়া থাইল্যান্ডের ১২ কিশোর ফুটবলার। ছবি: সংগৃহীত

বিশ্বকাপের ফাইনালে মাঠে যাচ্ছে না থাই কিশোররা

কিশোর ফুটবলারদের পক্ষে ফিফার সেই আমন্ত্রণ রক্ষা করা সম্ভব হচ্ছে না।

মুশাহিদ মিশু
সহ-সম্পাদক
১১ জুলাই ২০১৮, সময় - ২২:০৮


দুই সপ্তাহ পর গুহা থেকে উদ্ধার হওয়া থাইল্যান্ডের ১২ কিশোর ফুটবলার। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) রাশিয়া বিশ্বকাপের ফাইনাল ম্যাচ মাঠে গড়াতে বাকি এখনো চারদিন। ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে অনুষ্ঠেয় ম্যাচটি মাঠে বসে উপভোগের জন্য থাইল্যান্ডের ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে আগেই আমন্ত্রণ জানিয়েছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)। কিন্তু কিশোর ফুটবলারদের পক্ষে ফিফার সেই আমন্ত্রণ রক্ষা করা সম্ভব হচ্ছে না।

দুই সপ্তাহের বেশি সময় আটকে থাকার পর ১০ জুলাই উদ্ধার করা হয়েছে থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ওই ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে। সবাইকে নিরাপদে উদ্ধার করার বিষয়টি নিশ্চিত করেন থাই নৌবাহিনীর প্রধান। 

৮ জুলাই থেকে উদ্ধার অভিযান শুরু করে থাইল্যান্ড সরকার। ৮ জুলাই, রবিবার ও ৯ জুলাই, সোমবার দুই দফার অভিযানে চারজন করে মোট ৮ কিশোরকে গুহা থেকে বের করে আনা হয়। ১০ জুলাই, মঙ্গলবার তৃতীয় দিনের উদ্ধার অভিযানে বাকি পাঁচজনকে গুহা থেকে বের করা হয়।

তিন দিনের উদ্ধার অভিযানে সবাইকে জীবিত উদ্ধার করা হলেও চিকিৎসকরা জানিয়েছেন, রাশিয়া যাওয়ার মতো শারীরিক অবস্থায় নেই তাদের কেউই।

বিষয়টি নিশ্চিত করে থাইল্যান্ডের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের স্থায়ী সচিব জেসাদা চকেডামরংসুক বলেন, ‘তারা যেতে পারবে না। তাদের আরও কিছুদিন হাসপাতালে থাকতে হবে। তবে তারা টেলিভিশনের পর্দায় খেলাটি দেখতে পারে।’

গেল ২৩ জুন অনুশীলন শেষে ১২ কিশোর ফুটবলারকে নিয়ে গুহার ভেতরে ঘুরতে যান তাদের ২৫ বছর বয়সী কোচ। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়ায় তারা আর বের হতে পারেনি। মিয়ানমারের সীমান্ত ঘেঁষা ১০ কিলোমিটার দীর্ঘ এই দুর্গম গুহায় নিখোঁজ হন তারা। নিখোঁজ হওয়ার ৯ দিন পর ২ জুলাই তাদের সন্ধান পাওয়া যায়।

বিশ্বকাপের মাঝপথে থাই কিশোরদের গুহায় আটকে পড়ায় সমবেদনা জানায় ফিফা। শুধু সমবেদনা নয়, মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ দেখার আমন্ত্রণও জানিয়েছিলেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

 থাইল্যান্ড ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্টের বরাবর পাঠানো এক চিঠিতে ফাইনাল উপভোগের জন্য কোচসহ কিশোর ফুটবালদের নিমন্ত্রণ জানান ফিফার প্রধান।

ফিফা ছাড়াও বিভিন্ন দেশের ফুটবলারদের অভিনন্দন ও ফুটবল ক্লাবগুলোর আমন্ত্রণে ভাসছে উদ্ধার হওয়া এসব কিশোর ফুটবলার। মঙ্গলবার উদ্ধার হওয়ার পরই স্বস্তি প্রকাশ করে তাদের ওল্ড ট্র্যাফোর্ডে নিমন্ত্রণ জানায় ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড।

এবার সেই তালিকায় যোগ হলো দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার নাম। থাইল্যান্ডের গুহা থেকে উদ্ধার হওয়া কিশোর ফুটবলার ও তাদের কোচকে সান্তিয়াগো বার্নাব্যু ও ন্যু ক্যাম্পে খেলা দেখার আমন্ত্রণ জানিয়েছে ক্লাব দুটি।

প্রিয় খেলা/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
বিবিসি নেই তবে রিয়ালে আছে বিবিভি
প্রিয় ডেস্ক ২২ জুলাই ২০১৮
সাকিবের টেস্ট অনীহায় ‘মর্মাহত’ আকরাম
মুশাহিদ মিশু ২১ জুলাই ২০১৮
ওয়ার্নারের ভাবনায় বিশ্বকাপ
ওয়ার্নারের ভাবনায় বিশ্বকাপ
বাংলা নিউজ ২৪ - ১ ঘণ্টা আগে
ট্রেন্ডিং