লিন্ডসে ডারডল। ছবি: সংগৃহীত

আপনার মৃত্যু আমাদের নীতি লঙ্ঘন করেছে: পেপ্যাল

পেপ্যালের নিয়ম অনুযায়ী স্ত্রীর মৃত্যুর সনদের কপি, তার উইল আর পরিচয়পত্রও জমা দেন ডারডল।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১১ জুলাই ২০১৮, ২২:৪৭ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৯:১৬
প্রকাশিত: ১১ জুলাই ২০১৮, ২২:৪৭ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৯:১৬


লিন্ডসে ডারডল। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বর্তমানে সব প্রযুক্তি প্রতিষ্ঠানই স্বয়ংক্রিয় মেসেজ ব্যবহার করে থাকে। কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর কিছু তথ্যের ভিত্তিতে গ্রাহককে নানা প্রয়োজনে স্বয়ংক্রিয় মেসেজ পাঠিয়ে থাকে প্রতিষ্ঠানগুলো। কিন্তু কখনো কখনো এই মেসেজ কতটা হতাশাজনক হতে পারে তা জানা গেল পেপ্যালের এক গ্রাহকের মাধ্যমে।

সম্প্রতি ক্যান্সারে আক্রান্ত লিন্ডসে ডারডল নামের এক নারীর মৃত্যু হলে তা প্রতিষ্ঠানের নীতিমালা লঙ্ঘন হয়েছে এমন জানিয়ে নারীর উদ্দেশে অনলাইন লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান পেপ্যাল এক চিঠি পাঠিয়েছে। 

ওই নারীর স্তন ক্যান্সার ধরা পড়ে এবং পরবর্তী সময়ে তার ফুসফুস আর মস্তিষ্কেও এই ক্যান্সার ছড়িয়ে পড়লে দেড় বছর পর গত ৩১ মে ৩৭ বছর বয়সে তিনি মারা যান।। 

এই খবর প্রকাশের তিন সপ্তাহ আগে পেপ্যালকে লিন্ডসে ডারডলের স্বামী হাওয়ার্ড ডারডল তার স্ত্রীর মৃত্যুর খবর জানান। পেপ্যালের নিয়ম অনুযায়ী স্ত্রীর মৃত্যুর সনদের কপি, তার উইল আর পরিচয়পত্রও জমা দেন ডারডল।

এরপর স্ত্রীর নামে যুক্তরাজ্যের ওয়েস্ট বার্কশায়ারের বাকলবারে নিজের বাড়িতে একটি চিঠি আসে ডারডলের কাছে। চিঠির শিরোনাম ছিল, ‘গুরুত্বপূর্ণ: আপনার এটি সতর্কভাবে পড়া উচিত’।

লিন্ডসে ডারডলের কাছে ওই প্রতিষ্ঠান তিন হাজার দুইশ পাউন্ড পাওয়ার কথা উল্লেখ করে চিঠিতে লিখেছে, ‘যেহেতু আমরা আপনার মৃত্যু সংবাদ পেয়েছি, তাই আপনি পেপ্যাল ক্রেডিটের সঙ্গে করা চুক্তির ১৫.৪(সি) ধারা লঙ্ঘন করেছেন, এই লঙ্ঘনের প্রতিকার অসম্ভব।’

প্রিয়জন হারানোয় শোকাগ্রস্ত স্বামী হাওয়ার্ড ডারডল বিবিসি’র সঙ্গে যোগাযোগ করলে এই চিঠি আলোচনায় আসে। তার মতে, স্বয়ংক্রিয় মেসেজ কতটা হতাশাজনক হতে পারে তা নিয়ে অন্যান্য প্রতিষ্ঠানকে সতর্ক করতে চেয়েছেন তিনি।

এদিকে এই চিঠিকে ‘অনুভূতিহীন’ হিসেবে আখ্যা দিয়েছে প্রতিষ্ঠানটি। পেপ্যালের এক মুখপাত্র বলেন, ‘এই চিঠির কারণে ডারডল যে বিষণ্নতার শিকার হয়েছেন, সে জন্য তার কাছে আমরা ক্ষমাপ্রার্থী।’

এ ছাড়াও কীভাবে এই চিঠি ওই নারীর ঠিকানায় গেল তা নিয়ে তদন্ত শুরু হয়েছে বলেও জানিয়েছে পেপ্যাল।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...