অবৈধ ইহুদী সেটেলারদের সঙ্গে বাণিজ্য বয়কট করার আহ্বান জানিয়ে পশ্চিম তীরের এক দেয়ালে গ্রাফিতি। ছবি: সংগৃহীত

ইসরায়েলের সঙ্গে বাণিজ্য নিষিদ্ধ করতে যাচ্ছে আয়ারল্যান্ড

পাস হতে যাচ্ছে এমন এক আইন যাতে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য নিষিদ্ধ করা হবে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ জুলাই ২০১৮, ১১:১২ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:১৬


অবৈধ ইহুদী সেটেলারদের সঙ্গে বাণিজ্য বয়কট করার আহ্বান জানিয়ে পশ্চিম তীরের এক দেয়ালে গ্রাফিতি। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) আন্তর্জাতিক আইনের আওতায় ইসরায়েলের উপনিবেশগুলো অবৈধ। আয়ারল্যান্ডে পাস হতে যাচ্ছে এমন এক আইন যাতে ইসরায়েলের মতো ঔপনিবেশিক এলাকাগুলোর সঙ্গে বাণিজ্য নিষিদ্ধ করা হবে।

১০ জুলাই, বুধবার আয়ারল্যান্ডের সংসদ এই আইন পাসের পক্ষে মত দেয়। খবর আল জাজিরা।

প্রস্তাবিত এই আইনের পরিকল্পনা ২৫-২০ ভোটে গৃহীত হয়। সেদেশের একটি রাজনৈতিক দল বাদে বাকিরা এর পক্ষে মত দেয়।  এই বিল এখন সংসদের নিম্নকক্ষে যাবে এবং বেশকিছু পদক্ষেপের পর তা আইনে রূপান্তরিত হবে।

প্যালেস্টিনিয়ান লিবারেশন অর্গানাইজেশনের নেতা সায়েব এরেকাট আয়ারল্যান্ডের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন এবং অন্যান্য দেশকেও এমন নীতি অনুসরণে আহ্বান জানিয়েছেন। তিনি মন্তব্য করেন, বিশ্বের কাছে পরিষ্কার এক উদাহরণ দিয়েছে আয়ারল্যান্ড। যারা ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বজায় রাখছে তারা ফিলিস্তিনিদের অধিকার খর্ব করছে।

পূর্ব জেরুজালেমে ইসরায়েলের অন্তত দেড়শো অবৈধ উপনিবেশ রয়েছে। অন্যদিকে পশ্চিম তীরে বাস করেন প্রায় সাড়ে সাত লাখ ইসরায়েলি সেটেলার।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ওয়েক ফরেস্ট ইউনিভার্সিটির ইহুদী ইতিহাসের বিশেষজ্ঞ ব্যারি ট্র্যাকটেনবার্গ বলেন, ‘আয়ারল্যান্ডের এই সাহসী পদক্ষেপ ইসরায়েলের জন্য একটি বার্তা পাঠায়, যে পশ্চিম তীরে ইসরায়েলের দখলদারিত্ব এবং অবৈধ দখলের প্রতি তাদের সমর্থন বিশ্ব আর মেনে নেবে না।’

ট্র্যাকটেনবার্গ আরও বলেন, ‘আইরিশ সিনেটের নেওয়া আজকের এই পদক্ষেপ সব দেশেরই নেওয়া উচিৎ যাতে ফিলিস্তিনিদের ওপর দৈনিক অত্যাচার শেষ হয়।’

এ বিষয়ে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র ইমানুয়েল নাহশন মন্তব্য করেন, মধ্যপ্রাচ্যের রাজনৈতিক পরিস্থিতিতে এ আইন নেতিবাচক প্রভাব ফেলবে। কারণ ইসরায়েলের অনেক শিল্প এলাকায় ফিলিস্তিনিরা কাজ করে। এ আইন অগ্রসর হলে সে অনুযায়ী ব্যবস্থা নেবে ইসরায়েল।

প্রিয় আন্তর্জাতিক/গোরা 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
জাতীয় ঐক্যে বিএনপির কী লাভ
আবু আজাদ ২২ সেপ্টেম্বর ২০১৮
মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি আটক
শেখ নোমান ২২ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ক্যাপসন নিউজ | শিল্প বাণিজ্য
ক্যাপসন নিউজ | শিল্প বাণিজ্য
ইত্তেফাক - ১ ঘণ্টা আগে