বাংলাদেশের তারকা পেসার তাসকিন আহমেদ। ছবি: সংগৃহীত

দরিদ্র-ঘরহারা মানুষের জন্য তাসকিনের চ্যালেঞ্জ

তাসকিনের এমন চ্যালেঞ্জকে সাধুবাদ জানিয়েছেন ভক্ত-সমর্থকরা।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ জুলাই ২০১৮, ১২:৪৯ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০০:০০


বাংলাদেশের তারকা পেসার তাসকিন আহমেদ। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটির বেশি। বিপুল এই জনগোষ্ঠীর উল্লেখযোগ্য অংশ মৌলিক নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। এই অবস্থা নিরসনে সরকারি উদ্যোগ অনেক ক্ষেত্রেই অপ্রতুল। এমন বাস্তবতায় বিভিন্ন সময়ে দরিদ্র জনগোষ্ঠীকে সাহায্যে এগিয়ে এসেছেন সমাজের বিত্তবান বা প্রভাবশালী লোকজন। নিজেকে সেই সারিতে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তারকা পেসার তাসকিন আহমেদ। দরিদ্রদের সহায়তায় ডানহাতি এই বোলার নিয়েছেন ব্যতিক্রমী এক চ্যালেঞ্জ।

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে সেই চ্যালেঞ্জের কথা জানিয়েছেন তাসকিন নিজেই। 

ফেসবুক লাইভে এসে ডানহাতি এই পেসার জানান, নিত্য প্রয়োজনীয় দ্রব্য (চাল, ডাল, তেল,মসলা, ওষুধ ইত্যাদি) সংবলিত ৫০টি ব্যাগ প্রস্তুত করেছেন তিনি। সেগুলো তিনি দরিদ্র ৫০ জনকে দান করে দেবেন। 

জাতীয় দলের সতীর্থ সৌম্য সরকার, সাব্বির রহমানএনামুল হক বিজয়কেও সেই চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন তাসকিন। তারাও যাতে একইভাবে ৫০টি ব্যাগ প্রস্তুত করে আরও ৫০ জন দরিদ্র লোককে সাহায্য করেন, সেই আহ্বানও জানান তিনি। 

কিছুদিন আগে ভারতের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফিটনেস চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন। তার সেই আহ্বানে সাড়া দিয়ে মোদি ফিটনেসের ভিডিও প্রকাশ করেন, যাতে তাকে যোগব্যায়াম করতে দেখা যায়। 

অনেকটা সেই আদলে অভিনব এক চ্যালেঞ্জ নিলেন তাসকিন। নিজের ভেরিফায়েড পেজে লাইভ ভিডিওতে তাসকিন বলেন, ‘হ্যালো এভরিওয়ান, আসসালামু আলাইকুম। আশা করি সবাই অনেক ভালো আছেন। আমি আজকে একটা গেমের মতো খেলতে যাচ্ছি। যদিও এটা একটু ডিফরেন্ট গেম।

আমি দেখেছি অনেক পাবলিক ফিগার বা অ্যাথলেট, তারা তাদের সতীর্থ বা বন্ধুদের অনেক কিছু নমিনেটেড করে থাকে। তো আমি আজকে যেটা করেছি, একটা ব্যাগের ভেতর আমাদের নিত্যদিনের প্রয়োজনীয় সামগ্রী আমি আমার সাধ্যমতো জোগাড় করার চেষ্টা করেছি। যেমন: চাল, ডাল, নুডলস, তেল, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ, টিস্যু, সাবান ইত্যাদি আরও কিছু প্রয়োজনীয় দ্রব্য এবং কিছু ওষুধ রেখেছি একটা ব্যাগে। এ রকম ৫০টা ব্যাগ করেছি আমি।

এগুলো আমাদের দেশে অনেক ঘরছাড়া পরিবার, দারিদ্রতায় ভুগছেন এমন অনেক মানুষ আছে; আমার তরফ থেকে যতটুকু পেরেছি, করেছি। সামনে আরও করবো ইনশাল্লাহ। তো এটা আমি কিছু গরিব মানুষদের দান করব। আমি আরও তিনজন খেলোয়াড়কে নমিনেট করছি। এরা হলেন সৌম্য সরকার, সাব্বির রহমান, এনামুল হক বিজয়। আমি চাইব, আপনারাও এমন ৫০টা ব্যাগ করবেন এবং দরিদ্র মানুষের মাঝে বিতরণ করবেন।

আপনারাও আপনাদের বন্ধুদের নমিনেট করেন। সাধ্যের মধ্যে যতটুকু পারেন, এই সাহায্যটা করেন। এতে দেশের দারিদ্রতা কমবে। আর মনে রাখবেন, এটা কোনো লোক দেখানো নয়। এটা আমার মনে হয়েছে, এ রকম করা দরকার। তাই আমি আমার উদ্যোগে করেছি, আপনারাও করবেন।’

তাসকিনের এমন চ্যালেঞ্জকে সাধুবাদ জানিয়েছেন ভক্ত-সমর্থকরা। ওই ভিডিও পোস্ট করার পর কমেন্ট সেকশনে অনেকেই তাকে ধন্যবাদ জানিয়েছেন। ওই ভিডিও শেয়ার করে ছড়িয়েও দিচ্ছেন সমর্থকরা।

দুই ম্যাচের টেস্ট সিরিজ, তিনটি ওয়ানডে ও সমসংখ্যক টি-টোয়েন্টি খেলতে বর্তমানে বাংলাদেশ দল উইন্ডিজ সফরে আছে। ইতোমধ্যে দুটি টেস্ট শেষ হয়েছে। ইনজুরিতে থাকার কারণে দলের সঙ্গে নেই তরুণ তুর্কি তাসকিন।

প্রিয় খেলা/আজহার

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
পরিসংখ্যানে বাংলাদেশ-উইন্ডিজ সিরিজ
সৌরভ মাহমুদ ২১ নভেম্বর ২০১৮
অনেক রেকর্ডের অপেক্ষায় চট্টগ্রাম টেস্ট
সৌরভ মাহমুদ ২১ নভেম্বর ২০১৮
বিশ্বকাপের আয়োজক হতে চায় স্পেন
প্রিয় ডেস্ক ২১ নভেম্বর ২০১৮
ইকার্দি-দিবালার গোলে আর্জেন্টিনার জয়
সৌরভ মাহমুদ ২১ নভেম্বর ২০১৮
যা খুশি তাই করছেন কোহলি!
মুশাহিদ ২০ নভেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
অবাধ ও সুষ্ঠু পরিবেশ তৈরিই বড় চ্যালেঞ্জ
অবাধ ও সুষ্ঠু পরিবেশ তৈরিই বড় চ্যালেঞ্জ
https://www.prothomalo.com/ - ২ দিন, ১২ ঘণ্টা আগে
ফেরার চ্যালেঞ্জ জিম্বাবুয়ের
ফেরার চ্যালেঞ্জ জিম্বাবুয়ের
বণিক বার্তা - ১ week, ১ দিন আগে
বাংলাদেশের সামনে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ
বাংলাদেশের সামনে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ
বিডি নিউজ ২৪ - ২ সপ্তাহ, ১ দিন আগে
কৃষিতে ন্যানো প্রযুক্তি: সম্ভাবনা ও চ্যালেঞ্জ
কৃষিতে ন্যানো প্রযুক্তি: সম্ভাবনা ও চ্যালেঞ্জ
বণিক বার্তা - ২ সপ্তাহ, ৬ দিন আগে
উচ্চশিক্ষায় বাংলাদেশ: ভবিষ্যতের চ্যালেঞ্জ
উচ্চশিক্ষায় বাংলাদেশ: ভবিষ্যতের চ্যালেঞ্জ
বণিক বার্তা - ৩ সপ্তাহ, ১ দিন আগে
ট্রেন্ডিং