ক্রোয়েশিয়ার ফুটবলার মারিও মানজুকিচের আত্মঘাতী গোল করার আগমুহূর্ত। ছবি: সংগৃহীত

মানজুকিচই প্রথম…

ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ৪-২ গোলে হেরে শিরোপা স্বপ্নভঙ্গ হয়ে যায় ক্রোয়েশিয়ার।

আনোয়ার হোসেন সোহাগ
কন্ট্রিবিউটর
প্রকাশিত: ১৬ জুলাই ২০১৮, ১৫:২৫ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০১:০০
প্রকাশিত: ১৬ জুলাই ২০১৮, ১৫:২৫ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০১:০০


ক্রোয়েশিয়ার ফুটবলার মারিও মানজুকিচের আত্মঘাতী গোল করার আগমুহূর্ত। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ফ্রান্সের চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে শেষ হয়েছে এক মাসব্যাপী রাশিয়া বিশ্বকাপ। প্রতি আসরের মতো এই বিশ্বকাপেও হয়েছে অসংখ্য রেকর্ড। তার মধ্যে অন্যতম বিশ্বকাপের এক আসরে ১২টি আত্মঘাতী গোল হওয়ার রেকর্ড। তবে বিশ্বকাপের ফাইনালে আত্মঘাতী গোল করে নতুন করে রেকর্ডের খাতায় নাম লেখান ক্রোয়েশিয়ার ফুটবলার মারিও মানজুকিচ।

প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠে পুরো বিশ্বকে চমকে দিয়েছিল ক্রোয়েশিয়া। কিন্তু ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ৪-২ গোলে হেরে শিরোপা স্বপ্নভঙ্গ হয়ে যায় তাদের। সেই ম্যাচের ১৮ মিনিটে ফ্রান্সের ফুটবলার অ্যান্তনিও গ্রিজম্যানের করা ফ্রি কিকে আত্মঘাতী গোল করে দলকে পিছিয়ে দেন মানজুকিচ। বিশ্বকাপের ফাইনালে আত্মঘাতী গোল করার ইতিহাস এই প্রথম। আর সেই প্রথম ফুটবলার হিসেবে রেকর্ডের খাতায় নাম লেখালেন মানজুকিচ।

ফাইনাল ম্যাচের শুরু থেকেই ফ্রান্সের বিপক্ষে আক্রমণাত্মক খেলতে থাকে ক্রোয়েশিয়া। মানজুকিচের করা আত্মঘাতী গোলের ১০ মিনিট পরেই পেরিসিচের গোলে সমতায় ফেরে তারা। কিন্তু ৩৮ মিনিটে অ্যান্তনিও গ্রিজম্যান পেনাল্টি থেকে গোল করলে ২-১-এ এগিয়ে থেকে বিরতিতে যায় ফ্রান্স। দ্বিতীয়ার্ধে ডিফেন্ডারদের ভুলে আরও দুটি গোল খেলে শিরোপা-স্বপ্ন সেখানেই শেষ হয়ে যায় ক্রোয়েটদের। মাঝখানে মানজুকিচ গোল দিলেও তা শুধু ক্রোয়েশিয়ার হয়ে ব্যবধানই কমায়।

মানজুকিচের গোল নিয়ে এই বিশ্বকাপে ১২টি আত্মঘাতী গোল দেখল ফুটবল-বিশ্ব। এটাও একটা রেকর্ড, কেননা এর আগে ১৯৯৮ বিশ্বকাপে সর্বোচ্চ ৬টি আত্মঘাতী গোল হয়েছিল। এবার সেটিকেও ছাড়িয়ে যায় রাশিয়া বিশ্বকাপ। এর মধ্যে সর্বোচ্চ ২টি গোল ছিল রাশিয়ার আর মরক্কো, অস্ট্রেলিয়া, নাইজেরিয়া, পোল্যান্ড, ক্রোয়েশিয়া, কোস্টারিকা, মিসর, সুইডেন, ব্রাজিল ও তিউনিসিয়ার পক্ষ থেকে আসে একটি করে গোল।

সূত্র: দ্য সান

প্রিয় খেলা/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

‘রুবেল তোমাকে মিস করছি’

প্রিয় ১১ ঘণ্টা, ৩২ মিনিট আগে

loading ...