চলচ্চিত্রবিষয়ক ষাণ্মাসিক গবেষণা পত্রিকা ম্যাজিক লণ্ঠনের ১৫তম সংখ্যার প্রচ্ছদ। ছবি: প্রিয়.কম

সিনেমার ৩৮টি লেখা নিয়ে ম্যাজিক লণ্ঠনের নতুন সংখ্যা

পত্রিকাটি পাওয়া যাবে ঢাকায় বিদিত, তক্ষশীলা, পাঠক সমাবেশ, বেঙ্গল বই, নোকতা, বাতিঘর ও প্রকৃতি’তে; রাজশাহীতে বিদ্যাসাগর, বুকপয়েন্ট, নিউমার্কেটে, সিলেটে বইপত্র; কুষ্টিয়ায় বুক সেন্টারে, কলকাতায় মনফকিরা ও ধ্যানবিন্দুতে।

প্রদীপ দাস
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ জুলাই ২০১৮, ২০:৪৭ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:১৬
প্রকাশিত: ২৪ জুলাই ২০১৮, ২০:৪৭ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ০০:১৬


চলচ্চিত্রবিষয়ক ষাণ্মাসিক গবেষণা পত্রিকা ম্যাজিক লণ্ঠনের ১৫তম সংখ্যার প্রচ্ছদ। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) চলচ্চিত্রবিষয়ক ষাণ্মাসিক গবেষণা পত্রিকা ‘ম্যাজিক লণ্ঠন’-এর ১৫তম সংখ্যা প্রকাশিত হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত পত্রিকাটির নতুন সংখ্যায় রয়েছে মোট ৪০টি প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার। এর মধ্যে ৩৮টি লেখাই সিনেমাকেন্দ্রিক। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এসব লেখা লিখেছেন।

২৪ জুলাই, মঙ্গলবার ম্যাজিক লণ্ঠনের সম্পাদক কাজী মামুন হায়দার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবারে বর্ষ ৮, সংখ্যা ১৫-তে বিভিন্ন বিষয়ে রয়েছে ৪০টি প্রবন্ধ। চলতি সংখ্যার শুরুতে থাকছে সদ্য জীবনের মঞ্চ ছেড়ে চলে যাওয়া বাংলাদেশের প্রথম নারী পরিবেশক ও বুকিং এজেন্ট মালতি দে এবং ভারতের অভিনেতা শশী কাপুরকে নিয়ে দুটি প্রবন্ধ। বিশ্বব্যাপী আলোড়ন তোলা #মিঠু আন্দোলনকে ঘিরে নারীর অবস্থান নিয়ে রয়েছে একটি পর্যালোচনামূলক প্রবন্ধ। মোস্তফা সরয়ার ফারুকীর ডুব চলচ্চিত্রটি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বায়োপিক নাকি ফারুকীর নিজস্ব ভাবনা, সেই বিতর্ককে পাশ কাটিয়ে রয়েছে চলচ্চিত্রটির মূল আলোচনাসহ সিনেমাটোগ্রাফি, আবহ সংগীত ও শিল্পনির্দেশনাসহ চারটি প্রবন্ধ।

রয়েছে ভারতীয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রির সংকট-সম্ভাবনা নিয়ে দুটি প্রবন্ধ, বলিউডের বাইরে মালায়লাম চলচ্চিত্র, জামালপুরের প্রেক্ষাগৃহ, জটিল সমীকরণ নিয়ে নির্মিত ‘বিসর্জন’ চলচ্চিত্র নিয়ে রয়েছে দুটি প্রবন্ধ। পুনে ফিল্ম ইনস্টিটিউটে ঋত্বিকের সরাসরি শিক্ষার্থী ছিলেন চলচ্চিত্র নির্মার্তা ও শিক্ষক সৈয়দ সালাউদ্দীন জাকী; রয়েছে জাকীর স্মতি নিয়ে আরও একটি প্রবন্ধ।

এ ছাড়া নির্মাতা পেদ্রো আলমোদোভার ও চলচ্চিত্র শিক্ষক-নির্মাতা হায়দার রিজভীর সাক্ষাৎকার, নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর ‘চলচ্চিত্রের ভাষা ও নির্মাণশৈলী’ নিয়ে করা ‘ম্যাজিক লণ্ঠন কথামালা’; ঋতুপর্ণ ঘোষ, গৌতম ঘোষ, পাওলি দামসহ একঝাঁক তারকার ‘আড্ডা’সহ অন্যান্য নিয়মিত বিভাগ ও উপ-বিভাগ। সন্ত্রাসবাদের পূর্বশর্ত তৈরি হওয়ার আশঙ্কা দেশে দেশে কেমন, তা নিয়েও রয়েছে এক গবেষণাধর্মী পর্যালোচনা।

৪৪২ পৃষ্ঠার এ পত্রিকাটির মূল্য ১৫০ টাকা। পত্রিকাটি পাওয়া যাবে ঢাকায় বিদিত, তক্ষশীলা, পাঠক সমাবেশ, বেঙ্গল বই, নোকতা, বাতিঘর ও প্রকৃতি’তে; রাজশাহীতে বিদ্যাসাগর, বুকপয়েন্ট, নিউমার্কেটে, সিলেটে বইপত্র, কুষ্টিয়ায় বুক সেন্টারে, কলকাতায় মনফকিরা ও ধ্যানবিন্দুতে। এ ছাড়া ঢাকা, রাজশাহী, জগন্নাথ, চট্টগ্রামখুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে এবং জাহাঙ্গীরনগর ও খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।

সম্পাদক কাজী মামুন হায়দার বলেন, ‘ম্যাজিক লণ্ঠন নামে এই সংগঠনটির যাত্রা শুরু করে ২০১১ সালে। জানুয়ারি ও জুলাই মাসে আমরা নিয়মিত পত্রিকাটি প্রকাশ করি। প্রতি রবিবারে চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র আয়োজন করে থাকি। এ ছাড়া ম্যাজিক লণ্ঠনের প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে থাকে।’

প্রিয় সাহিত্য/আজাদ চৌধুরী