শেষ মুহূর্তে ফিরে আসছেন মুশফিকুর রহিম। ছবি: এএফপি

আইসিসির ‘অদ্ভুত’ আইনের কারণে হেরেছে বাংলাদেশ

ম্যাচ তখন ৪৩ ওভারে। মুশফিকুর রহিম ব্যক্তিগত ৩৫ রানে ব্যাট করছেন। প্রতিপক্ষ স্পিনার বিশু। বলটি ফ্ল্যাট লেন্থে ছিল।

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৮, ১৩:৩৬ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২২:১৬


শেষ মুহূর্তে ফিরে আসছেন মুশফিকুর রহিম। ছবি: এএফপি

(প্রিয়.কম) বাংলাদেশ হেরেছে ৩ রানের ব্যবধানে। কিন্তু যদি বলা যায়, বাংলাদেশ জিতেছে? শুনতে অদ্ভুত লাগতে পারে। হয়েছেও তাই। বাংলাদেশ আসলে হেরেছে অদ্ভুত আইনের কারণে। উইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) রিভিউ আইনের সামনে কুপোকাত হয়েছেন মুশফিকুর রহিম-মাশরাফি বিন মুর্তজারা।

ম্যাচ তখন ৪৩ ওভারে। মুশফিকুর রহিম ব্যক্তিগত ৩৫ রানে ব্যাট করছেন। প্রতিপক্ষ স্পিনার বিশু। বলটি ফ্ল্যাট লেন্থে ছিল। রিভার্স সুইপ করেছিলেন মুশফিক। ব্যাটের কানায় লেগে বল বাউন্ডারিতে চলে যায়। কিন্তু রান হয়নি। তার আগেই এলবিডব্লিউয়ের আবেদনে সাড়া দিলেন আম্পায়ার। তাতেই অঘটন। মুশফিক রিভিউ নিয়ে উইকেট কামড়ে পড়ে থাকার সুযোগ পেলেন বটে, কিন্তু রানটা আর যোগ হলো না।

৬৮ রানের ইনিংস খেলার পরও ‘চোকার’ বলে সমালোচিত হচ্ছেন মুশফিক, সেখানে ওই ৪ রান হলে বাংলাদেশকে ভোগান্তিতে পড়তে হতো না। কাঁধের কাছে জয়ের নিশ্বাস ক্রমশ দূরে সরে গিয়ে সইতে হতো না ৩ রানের হারের জ্বালাপোড়া।

আইসিসির এই অদ্ভুত আইনে বলা আছে, আম্পায়ার যদি আউটের সিদ্ধান্ত দেন, তারপর যদি ওই  রিভিউয়ের সিদ্ধান্ত ঘুরে যায় তাহলে ওই বলে আর কোনো রান পাবে না ব্যাটিং দল। এর কারণ হলো, আম্পায়ার আউট দেওয়া মানে ওই বল ডেড।  সে কারণেই বোলিং দল আর সেদিকে চোখ রাখে না।

আইনের এমন মারপ্যাঁচ নিয়ে শুরু থেকেই বিতর্ক হয়ে এসেছে। এ নিয়ে সাবেক ক্রিকেটার ও বিশেষজ্ঞদের পক্ষ থেকে আইনের ‘রিভিউ’ করার দাবিও উঠেছে। যদিও উইন্ডিজের বিপক্ষে এই ম্যাচ হারের পেছনে কেবল মুশফিকের ওই ৪ রানের দায় দেওয়া নেহাত গা বাঁচানো।  তারপরও এমন সুযোগ হাতছাড়া হওয়া অনেকটাই হয়তো পোড়াচ্ছে দলকে।

প্রিয় খেলা/রুহুল 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
ফিফার বর্ষসেরাও লুকা মদ্রিচ
প্রিয় ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮
হাতুরুসিংহের কারণে অবসরে যাচ্ছেন ম্যাথুস!
মুশাহিদ মিশু ২৪ সেপ্টেম্বর ২০১৮
‘কৃতিত্ব অবশ্যই মুস্তাফিজের প্রাপ্য’
মুশাহিদ মিশু ২৪ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ট্রেন্ডিং