পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী ইমরান খান ও ইনসেটে সাবেক ভারতীয় ক্রিকেটার মোহাম্মদ আজহারউদ্দিন। ছবি: সংগৃহীত

‘ক্রিকেট দলের অধিনায়কত্ব করা আর দেশকে নেতৃত্ব দেওয়া কিন্তু এক নয়’

ইমরান খান, যেখানেই পা রাখছেন সেখানেই যেন সোনা ফলছে!

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৭ জুলাই ২০১৮, ১৩:০৪ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২২:৪৮
প্রকাশিত: ২৭ জুলাই ২০১৮, ১৩:০৪ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২২:৪৮


পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী ইমরান খান ও ইনসেটে সাবেক ভারতীয় ক্রিকেটার মোহাম্মদ আজহারউদ্দিন। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ইমরান খান, যেখানেই পা রাখছেন সেখানেই যেন সোনা ফলছে। ছিলেন ক্রিকেটার। নিজের অনন্য প্রতিভার জোরে একসময় পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের নেতৃত্ব ভারও তুলে নেন কাঁধে।

১৯৯২ সালে কিংবদন্তি এই পাকিস্তানি ক্রিকেটারের হাত ধরেই প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে পাকিস্তান। খেলা ছেড়ে তিনি নাম লেখান রাজনীতিতে।

সেখানেও জয়ী ইমরান খান। সম্প্রতি দেশটির অনুষ্ঠিত নির্বাচনে এগিয়ে রয়েছে তার দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। এখনও আনুষ্ঠানিক ঘোষণা না এলেও নিশ্চিতভাবেই বলা যাচ্ছে পাকিস্তানের প্রধানমন্ত্রীর আসনে বসতে যাচ্ছেন দলটির প্রধান ইমরান খান। বিশ্বকাপজয়ী সাবেক এই কিংবদন্তি ক্রিকেটারের সাফল্যে তাকে শুভেচ্ছা জানাচ্ছে ক্রিকেট বিশ্ব

এই তালিকায় রয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সাবেক ক্রিকেটার-ধারাভাষ্যকাররাও। ভারতীয় সাবেক ক্রিকেটারদের মধ্যে অবশ্য মোহাম্মদ আজহারউদ্দিন শুভেচ্ছা জানানোর পাশাপাশি ইমরান খানকে একটি বার্তাও দিয়েছেন। আর তা হলো -‘ক্রিকেট দলের অধিনায়কত্ব করা আর দেশকে নেতৃত্ব দেওয়া কিন্তু এক নয়’।

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত একটি কলামে সাবেক ক্রিকেটার ও বর্তমানে রাজনীতিবিদ আজহারউদ্দিন লিখেছেন, ‘ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চলেছেন দেখে ক্রিকেট মহলে হয়তো অনেকে খুশি। আমিও অভিনন্দন জানাচ্ছি ওকে। পাশাপাশি, অনুজ ক্রিকেটার এবং রাজনীতিবিদ হিসেবে একটা কথা মাথায় রাখার পরামর্শ দেব।

একটা ক্রিকেট দলের ক্যাপ্টেন্সি করা আর দেশকে নেতৃত্ব দেওয়া কিন্তু এক নয়। ইমরান নিজে ক্রিকেট জীবনে খুব ভালো ক্যাপ্টেন তো ছিলেনই। দারুণ বোলারও ছিলেন। বিশেষ করে ওঁর ইনডিপারগুলো খেলতে ব্যাটসম্যানেরা সব চেয়ে সমস্যায় পড়ত। পায়ের দিকে যে বলগুলো গোত্তা খেয়ে এসে ঢুকত।

প্রধানমন্ত্রী ইমরানের দিকে কিন্তু এ রকম অনেক মারণ ডেলিভারি ধেয়ে আসবে। সেগুলোকে কী ভাবে উনি সামলান, সেটাই ঠিক করে দেবে ওর ভাগ্য।’

সেনাবাহিনীর মদদপুষ্ট ক্ষমতায় আসছেন ইমরান - এমন গুঞ্জন চাউর হয়েছিল নির্বাচনী তফসিল ঘোষণার অনেক আগেই। এ সময় কেউ কেউ ইমরানকে সেনাবাহিনীর ‘পালকপুত্র’ বলেও আখ্যা দেন। যদিও দেশটির নির্বাচন কমিশন (ইসি) ও ইমরান এমন অভিযোগ তুড়ি মেরেই উড়িয়ে দিয়েছেন।

এ নিয়ে অবশ্য মন্তব্য করতে চাননি ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন। ম্যাচ ফিক্সিংয়ের দায়ে সব ধরনের ক্রিকেট থেকে আজীবনের জন্য নিষিদ্ধ হওয়া এই ক্রিকেটারের মতে, মাঠে দাঁড়িয়ে নিজের সিদ্ধান্ত নিজে নেওয়া ইমরানের অপেক্ষাতেই রয়েছেন তিনি।

আর এমনটা ঘটলে ক্রিকেটের মতোই পাকিস্তান পাবে ভালো এক অধিনায়ক। এ নিয়ে আজহারউদ্দিন লিখেছেন, “পাক সেনারাই ইমরানকে পরিচালনা করবে কি না, সেই সব তর্কে এত দূরে বসে মন্তব্য করা কঠিন। তবে একটা কথা বলব, ক্রিকেট মাঠে দাঁড়িয়ে ইমরান তার নিজের সিদ্ধান্ত নিতেন।

কারও সাহস হত না মাঝখানে আসার। এবার প্রধানমন্ত্রী ইমরান নিজের সিদ্ধান্ত নিতে পারেন কি না, তা দেখার অপেক্ষায় থাকলাম। যদি পারেন, ক্রিকেটের মতোই পাকিস্তান পাবে ভালো এক ‘ক্যাপ্টেন’!’’

সূত্র: আনন্দবাজার

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...