উইকেট পাওয়ার পর মাশরাফি বিন মুর্তজাকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: এএফপি

‘এখন তরুণদের এগিয়ে আসতে হবে এবং দায়িত্ব নিতে হবে’

সিনিয়র ক্রিকেটাররা ভালো খেললেই জেতে আর তারা ব্যর্থ হলে হারে বাংলাদেশ। বেশ কিছুদিন ধরেই এটাই যেন নিয়মে পরিণত হয়েছে।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৯ জুলাই ২০১৮, ১০:১০ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ২০:৩২


উইকেট পাওয়ার পর মাশরাফি বিন মুর্তজাকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: এএফপি

(প্রিয়.কম) সিনিয়র ক্রিকেটাররা ভালো খেললেই জেতে দল। আর তারা ব্যর্থ হলে হারে বাংলাদেশ। বেশ কিছুদিন ধরেই এটাই যেন নিয়মে পরিণত হয়েছে। আড়াই বছর আগে সৌম্য সরকার-মুস্তাফিজুর রহমানরা বাংলাদেশকে বেশ কয়েকটি ম্যাচ জিতিয়েছিলেন। এরপর থেকে বাংলাদেশ দল যেন পুরোপুরিই সিনিয়র পাঁচ ক্রিকেটারের ওপর নির্ভরশীল।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরেও দেখা গেল একই চিত্র। এই সিরিজ জয়ের পেছনেও রয়েছেন সেই পাঁচ সিনিয়র ক্রিকেটার।তিন ম্যাচের ওয়ানডেতে তামিম ইকবালের ব্যাট থেকে এসেছে মোট ২৮৭ রান। এর মধ্যে রয়েছে দুটি সেঞ্চুরি ও একটি হাফসেঞ্চুরি। দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্স দেখা গেছে সাকিব আল হাসানের কাছ থেকে।

ব্যাট হাতে মিডল অর্ডারে কার্যকরী ভূমিকা রেখেছেন মুশফিকুর রহিমমাহমুদউল্লাহ রিয়াদ। বল হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা নিজেও। এই পাঁচ সিনিয়র ক্রিকেটার ছাড়া বাকি সবাই যেন নিজেদের ছায়া হয়েই ছিলেন। সুযোগ কাজে লাগাতে ব্যর্থ এনামুল হক বিজয়, সাব্বির রহমানরা।

২৮ জুলাই, শনিবার ওয়েস্ট ইন্ডিজকে ১৮ রানে হারিয়ে ৯ বছর পর বিদেশের মাটিতে সিরিজ জেতার দিন তাই সিনিয়র ক্রিকেটারদের কৃতিত্ব দিতে ভোলেননি অধিনায়ক মাশরাফি। একই সঙ্গে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক এগিয়ে আসতে তাগিদ দিলেন তরুণদের। জানালেন, এবার সময় তাদের দায়িত্ব কাঁধে তুলে নেওয়ার।

এ নিয়ে মাশরাফির ভাষ্য, ‘তামিম, সাকিব, মুশি (মুশফিক) দারুণ খেলেছে। এখন তরুণদের এগিয়ে আসতে হবে এবং দায়িত্ব নিতে হবে। বোলাররা তিন ম্যাচেই দারুণ বল করেছে।’

টেস্টে অসহায় আত্মসমর্পণের পর ওয়ানডে সিরিজে এই মাশরাফির ছোঁয়াতেই বদলে যায় বাংলাদেশ। এবার মিশন টি-টোয়েন্টি সিরিজ। ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাট থেকে অবসর নেওয়ায় সেখানে থাকবেন না মাশরাফি। দলকে আত্মবিশ্বাস নিয়ে শুরু করার বার্তা দিয়ে গেলেন এই ওয়ানডে অধিনায়ক।

মাশরাফি বলেন, ‘এখন টি-টোয়েন্টিতে আমাদের আত্মবিশ্বাস নিয়ে শুরু করতে হবে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ কখনোই সহজ নয়।’

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
ভক্ত-অনুরাগীদের দুঃসংবাদ দিলেন ইস্কো
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
টেলিভিশনে আজকের খেলা
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
বাংলাদেশ পারলেও ভারত পারেনি
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
‘পাকিস্তান ক্রিস গেইলের মতো, বিশ্বাস নাই’
সৌরভ মাহমুদ ২৫ সেপ্টেম্বর ২০১৮
খুলনায় মাশরাফি, তিন মৌসুম পর ফিরছেন সাকিবও
সৌরভ মাহমুদ ২৫ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ট্রেন্ডিং