হাইকোর্ট প্রাঙ্গণ। ফাইল ছবি

ক্যান্সার বিবেচনায় যুদ্ধাপরাধে সাজাপ্রাপ্ত আসামির জামিন

এই প্রথম মানবতাবিরোধী অপরাধে সাজাপ্রাপ্ত কোনো আসামিকে জামিন দিল আপিল বিভাগ।

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ আগস্ট ২০১৮, ১২:০৮ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২০:৩২


হাইকোর্ট প্রাঙ্গণ। ফাইল ছবি

(প্রিয়.কম) মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ট্রাইব্যুনাল থেকে ২০ বছরের সাজাপ্রাপ্ত নোয়াখালীর সুধারামের আব্দুল কুদ্দুসকে ছয় মাসের জামিন দিয়েছে আপিল বিভাগ।

ছয়মাস পর ক্যান্সারের রোগী আব্দুল কুদ্দুসের শারীরিক পরীক্ষা করে সে বিষয়ে একটি প্রতিবেদন আদালতকে জমা দিতে বলা হয়েছে।

২ আগস্ট বৃহস্পতিবার এ বিষয়ে এক আবেদেনর শুনানি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে কুদ্দুসের জামিনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

আদালতে আদেশের বিষয়টি প্রিয়.কমকে জানান আসামিপক্ষের আইনজীবী তাজুল ইসলাম। তিনি বলেন, ‘আব্দুল কুদ্দুস একজন ক্যান্সারে আক্রান্ত। এ বিষয়ে ডাক্তারের প্রতিবেদন বিবেচনায় নিয়ে আদালত এ আদেশ দিয়েছেন।’

তাজুল ইসলাম আরও বলেন, ‘এই প্রথম মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সাজাপ্রাপ্ত কোনো আসামিকে জামিন দিল আপিল বিভাগ।’

এর আগে ২৯ জুলাই আদালত কুদ্দুসের জামিন আবেদনের শুনানি করেছেন। শুনানি শেষে আদালত সেদিন বলেছিল আব্দুল কুদ্দুসকে অতিদ্রুত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করাতে হবে এবং এ বিষয়ে একটি প্রতিবেদন দিতে হবে। সে প্রতিবেদন আজ আদালতে জমা হওয়ার পর কুদ্দুসকে জামিন দিল আদালত।

গত ১৩ মার্চ মানবতাবিরোধী অপরাধে আব্দুল কুদ্দুসের বিরুদ্ধে দায়ের করা মামলায় তিনজনকে মৃত্যুদণ্ড এবং একজনকে ২০ বছরের কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আমির আলী, মো. জয়নাল আবেদীন ও আবুল কালাম ওরফে এ কে এম মনসুরের মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়। একই মামলায় মো. আব্দুল কুদ্দুসকে দেওয়া হয়েছে ২০ বছরের সাজা। এই চার আসামির মধ্যে মনসুর পলাতক রয়েছেন।

১৯৭১ সালের ১৫ জুন আমির, কালাম ওরফে মনসুর, জয়নাল ও কুদ্দুসসহ ২০/২৫ জন মিলে ৭০/৭৫ জন পাকিস্তানি সেনাকে নিয়ে নোয়াখালী জেলার সুধারাম থানাধীন শ্রীপুর ও সোনাপুর গ্রামে আক্রমণ করে এবং বাড়িঘরে লুটপাট-অগ্নিসংযোগ করে শতাধিক নিরস্ত্র মানুষকে নির্যাতন ও হত্যা করে।

প্রিয় সংবাদ/শিরিন/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
শাহবাগে গুলিতে ‘ছিনতাইকারী’ আহত
সফিউল আলম রাজা ২৬ সেপ্টেম্বর ২০১৮
আত্মহত্যা চেষ্টার শাস্তি কারাদণ্ড-জরিমানা
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
মুন্সিগঞ্জে গুলিতে ‘মাদক ব্যবসায়ী’ নিহত
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
‘এটা সরকারি দলের লোকের গাড়ি’
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
ইসরায়েলি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিনিরা
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ট্রেন্ডিং