আরও একবার দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দিলেন তামিম ইকবাল-সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

সাকিব-তামিমের ব্যাটে বাংলাদেশের ঝুলিতে ১৭১

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আরও একবার পাদপ্রদীপের আলোয় সাকিব-তামিম।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০১৮, ০৭:৫৯ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ১৩:৪৮


আরও একবার দলকে বড় সংগ্রহের ভিত গড়ে দিলেন তামিম ইকবাল-সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) তামিম ইকবাল ও সাকিব আল হাসান, এই দুই তারকা ব্যাটসম্যানের ধ্রুপদী ব্যাটিং বাংলাদেশ ক্রিকেট দলকে ইতিহাস লিখতে ভিত গড়ে দিয়েছে অনেকবার। সর্বশেষ এই উইন্ডিজ দলের বিপক্ষে ওয়ানডে সিরিজেই আলো কেড়েছে এই জুটি। প্রায় প্রতি ম্যাচেই দলকে এনে দিয়েছে বড় সংগ্রহের ভিত। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আরও একবার পাদপ্রদীপের আলোয় সাকিব-তামিম। তাদের ব্যাটেই ১৭১ রান তুলেছে বাংলাদেশ।

টেস্টের দুঃসহ স্মৃতি ভুলে ওয়ানডে সিরিজে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছিল বাংলাদেশ, জিতেছিল সিরিজ। তবে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে সেই দলটাই যেন ছন্দ হারিয়ে ফেলে। বৃষ্টিবিঘ্নিত প্রথম টি-টোয়েন্টিতে উইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটে হারের পর দ্বিতীয় ম্যাচের শুরুতেই বিপাকে পড়ে বাংলাদেশ। সেখান থেকে দলের হাল ধরে তামিম-সাকিব জুটি, দলকে নিয়ে যায় বড় সংগ্রহের পথে। এই জুটির ব্যাটে ভর করেই শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ৫ উইকেটে ১৭১ রান।

পঞ্চম দল হিসেবে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লডারহিলে সেন্ট্রাল ব্রওয়ার্ড বিভাগীয় পার্ক স্টেডিয়াম টার্ফ গ্রাউন্ডে বাংলাদেশের অভিষেক হওয়ার ম্যাচে ব্যাট হাতে আলো ছড়াতে ব্যর্থ হন সৌম্য সরকার-মুশফিকুর রহিমরা। ইনিংসের দ্বিতীয় ওভারেই অ্যাশলে নার্সের বলে ক্রেইগ ব্রাথওয়েটের হাতে ধরা পড়েন লিটন দাস। আউট হওয়ার আগে তিনি পাঁচ বল খেললেও করেন মাত্র এক রান। তিন নম্বরে নামা মুশফিকুর রহিমও এদিন টিকতে পারেননি বেশিক্ষণ।

পাওয়ার প্লের প্রথম ছয় ওভার থেকে বাংলাদেশ ৩৫ রান তোলে। হারায় দুটি উইকেট, এরমধ্যে ছিল ১৯টি ডট বল। বেশ কিছুদিন ধরেই নিজেকে খুঁজে ফেরা সৌম্য সরকারের সামনে এদিন সুযোগ ছিল ইনিংস বড় করার। কিন্তু ১৪ রানেই থামেন বাঁহাতি এই ব্যাটসম্যান। সেখান থেকে দলের হাল ধরেন তামিম-সাকিব।

দ্রুতই রানের চাকা বাড়াতে থাকেন তারা। চড়াও হয়ে খেলতে থাকা তামিম। ৩৫ বলেই তুলে নেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের ষষ্ঠ হাফ সেঞ্চুরি। হাফ সেঞ্চুরির পর আরও আক্রমণাত্মক হয়ে ওঠেন ওয়ানডে সিরিজ সেরা হওয়া এই ওপেনার। এই ঝড়ের সবচেয়ে বড় অংশটা যায় আন্দ্রে রাসেলের উপর দিয়ে। রাসেলের করা ইনিংসের ১৬তম ওভারে তিন ছক্কা ও এক চারে তামিম নেন ২২ রান। ওই ওভারেই অবশ্য সাজঘরে ফেরেন তিনি। 

ভাঙে তামিম-সাকিবের ৯০ রানের জুটি। আউট হওয়ার আগে ছয় চার ও চার ছক্কায় ৪৪ বলে ৭৪ রান করেন তামিম। তামিম ফিরে গেলেও আরেক প্রান্তে ঝড় তুলতে থাকেন সাকিব। মাত্র ৩০ বলেই ক্যারিয়ারের সপ্তম হাফ সেঞ্চুরির স্বাদ পান সাকিব। তবে ব্যক্তিগত ৬০ রানে থামেন তিনি। শেষ দিকে মাহমুদউল্লাহ রিয়াদের ১০ বলে ১৩ রানে ভর করে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় পাঁচ উইকেটে ১৭১ রান। 

প্রিয় খেলা/শান্ত মাহমুদ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
ফিফার বর্ষসেরাও লুকা মদ্রিচ
প্রিয় ডেস্ক ২৫ সেপ্টেম্বর ২০১৮
হাতুরুসিংহের কারণে অবসরে যাচ্ছেন ম্যাথুস!
মুশাহিদ মিশু ২৪ সেপ্টেম্বর ২০১৮
‘কৃতিত্ব অবশ্যই মুস্তাফিজের প্রাপ্য’
মুশাহিদ মিশু ২৪ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
দুবাইয়ে সংবাদমাধ্যমের সামনে সাকিব আল হাসান
দুবাইয়ে সংবাদমাধ্যমের সামনে সাকিব আল হাসান
https://www.prothomalo.com/ - ২ দিন, ১৭ ঘণ্টা আগে
তামিম ইকবাল : আপনাকে স্যালুট
তামিম ইকবাল : আপনাকে স্যালুট
জাগো নিউজ ২৪ - ১ week, ২ দিন আগে
বড় দুঃসংবাদ দিলেন তামিম ইকবাল!‍ | কালের কণ্ঠ
বড় দুঃসংবাদ দিলেন তামিম ইকবাল!‍ | কালের কণ্ঠ
কালের কণ্ঠ - ২ সপ্তাহ, ৩ দিন আগে
ট্রেন্ডিং