নিহত শিশু জিহাদের ফাইল ছবি

জিহাদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রায় বহাল

রাজধানীর শাহজাহানপুরে রেলওয়ের নলকূপের পাইপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছে আপিল বিভাগ।

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০১৮, ১৫:০১ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৫:৩২


নিহত শিশু জিহাদের ফাইল ছবি

(প্রিয়.কম) রাজধানীর শাহজাহানপুরে রেলওয়ের নলকূপের পাইপে পড়ে শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়ে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছে আপিল বিভাগ।

বাংলাদেশ রেলওয়ে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষকে ক্ষতিপূরণের এ টাকা পরিশোধ করতে হবে।

৫ আগস্ট রবিবার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা দুটি লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ।

আদালতে শিশু জিহাদের পরিবারের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম। অপরদিকে বাংলাদেশ রেলওয়ের পক্ষে ছিলেন আইনজীবী শহিদুল ইসলাম এবং ফায়ার সার্ভিসের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

আদেশের বিষয়টি সাংবাদিকদের জানান আব্দুল হালিম। তিনি জানান, আপিল বিভাগ আজ রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল খারিজ করে দিয়েছে। এতে করে হাইকোর্টের ক্ষতিপূরণের রায় বহাল থাকল। অর্থাৎ ২০ লাখ টাকা শিশু জিহাদের পরিবারকে দিতে হবে।

২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি হাইকোর্ট জিহাদের মৃত্যুর ঘটনায় ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে রায় দেন হাইকোর্ট। রেলওয়ে ও ফায়ার সার্ভিসকে দশ লাখ করে টাকা ৯০ দিনের মধ্যে জিহাদের মা-বাবার কাছে হস্তান্তরের নির্দেশ দেয় আদালত। ২০১৭ সালের ১০ অক্টোবর পূর্ণাঙ্গ এই রায় প্রকাশ করে হাইকোর্ট।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর নগরীর শাহজাহানপুর রেলওয়ে কলোনিতে পরিত্যক্ত গভীর নলকূপের পাইপে পড়ে মারা যায় চার বছরের শিশু জিহাদ। পরে ওই ঘটনায় সরকারি সংস্থাগুলোর দায়িত্ব পালনে অবহেলার অভিযোগ তুলে শিশুর পরিবারকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান আব্দুল হালিম।

প্রিয় সংবাদ/ইতি/রিমন

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
আমলনামার ভিত্তিতেই নির্বাচনে মনোনয়ন: ওবায়দুল
জানিবুল হক হিরা ২৬ সেপ্টেম্বর ২০১৮
চাকরি স্থায়ী হচ্ছে কারিগরির ৩০০ শিক্ষকের
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
১০ দিন বয়সী নবজাতকের লাশ পুকুরে
মো. ইমাম জাফর ২৬ সেপ্টেম্বর ২০১৮
ডিজিটাল নিরাপত্তা আইন পুনর্বিবেচনার দাবি টিআইবির
জানিবুল হক হিরা ২৬ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ট্রেন্ডিং