বাতাস চালিত গাড়ি। ছবি: সংগৃহীত

বাতাস দিয়েই চলছে যে গাড়ি!

শিক্ষার্থীরা জানিয়েছেন, এই গাড়ি ঘণ্টায় সর্বোচ্চ ৪০ কিলোমটার বেগে চলবে।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১০ আগস্ট ২০১৮, ০২:২৭ আপডেট: ১৬ আগস্ট ২০১৮, ১৭:০০


বাতাস চালিত গাড়ি। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) পেট্রল, ডিজেল বা বিদ্যুৎ ছাড়া গাড়ি চালানোর কথা কল্পনা করা কঠিন। কিন্তু এমনই এক গাড়ি বানিয়েছেন মিসরের কায়রো শহরের কাছে হেলওয়ান বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের একদল শিক্ষার্থী। 

রয়টার্সের খবরে বলা হয়, প্রচলিত জ্বালানী বাদ দিয়ে বাতাসকে শক্তিতে রূপান্তর করে চলবে এই গাড়ি। অর্থাৎ সিলিন্ডারে অধিক চাপে জমা রাখা অক্সিজেন দিয়ে এই গাড়ি চলবে।

শিক্ষার্থীরা জানিয়েছেন, এই গাড়ি ঘণ্টায় সর্বোচ্চ ৪০ কিলোমিটার বেগে চলবে এবং একবার বাতাস (অক্সিজেন) পূর্ণ হলে এটি ৩০ কিলোমিটার চলতে পারে। আপাতত শুধু চালকের আসন রয়েছে এই গাড়িতে অর্থাৎ একজনই চড়তে পারবে গাড়িটিতে। 

এই সিস্টেমের একটি গাড়ি বানাতে খরচ হবে প্রায় ১৮ হাজার মিশরীয় পাউন্ড যা বাংলাদেশি টাকায় প্রায় ৮০ হাজার টাকার কিছু বেশি।

গাড়িটি উদ্ভাবন দলের একজন শিক্ষার্থী মাহমুদ ইয়াসির রয়টার্সকে বলেন, ‘গাড়িটি তৈরির খরচ অনেক কম কেননা উচ্চ চাপে সংকুচিত বাতাস জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে গাড়িটিতে। আবার ইঞ্জিন ঠান্ডা করারও প্রয়োজন হবে না।’

অর্থনৈতিক সংস্কারের কাজ হাতে নিয়েছে মিসরের সরকার। আর এর অংশ হিসেবে ২০১৬ সালের শেষের দিকে তিন বছর মেয়াদি জ্বালানি খাতে ভর্তুকি কমিয়ে দেওয়ার কর্মসূচি গ্রহণ করেছে দেশটি।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
ক্যামন আই স্কাই-টু বনাম হেলিও এস৫
রাকিবুল হাসান ১৬ আগস্ট ২০১৮
রহস্যময় হ্যাকের শিকার ইনস্টাগ্রাম
ফারজানা মাহাবুবা ১৬ আগস্ট ২০১৮
আবারও ইনটেল প্রসেসরে নিরাপত্তা ত্রুটি
ফারজানা মাহাবুবা ১৫ আগস্ট ২০১৮
শাওমির মি এ২ এবং মি এ২ লাইট, কোনটি ভালো?
রাকিবুল হাসান ১৫ আগস্ট ২০১৮