ছবি: প্রিয়.কম

কেন আপনার কপালে প্রেমিকা জোটে না?

গবেষকেরা জানান, বেশিরভাগ সিঙ্গেল পুরুষের মাঝে একটি সাধারণ বৈশিষ্ট্য রয়েছে আর এর ফলেই কোন নারী তাঁদেরকে ভালোবাসেন না!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১১ আগস্ট ২০১৮, ০০:০১
আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:৩২


ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) বহু চেষ্টার পরেও অনেক পুরুষের কপালেই প্রেমিকা জোটে না, দীর্ঘ সময় ধরে তারা রয়ে যান সিঙ্গেল। কিন্তু কেন? এই প্রশ্নটি পুরুষদেরই করা হয় এবং তাদের উত্তর থেকে দেখা যায়, বেশিরভাগ সিঙ্গেল পুরুষের মাঝে একটি বৈশিষ্ট্য রয়েছে। তারা নারীদের মন জয় করার মতো যথেষ্ট আধুনিক হয়ে উঠতে পারেননি।

ইভলুশনারি সাইকোলজিক্যাল সায়েন্স জার্নালে প্রকাশিত হয় এই গবেষণা। গবেষণার লেখক মেনেলাওস অ্যাপোস্তলু ১৩,৪২৯ জন পুরুষকে প্রশ্ন করেন, কেন তারা সিঙ্গেল? এর উত্তরে দেখা যায়, পুরুষরা মূলত ৪৩ টি কারণ ব্যাখ্যা করেন। এর মাঝে রয়েছে অ্যাংজাইটি বা দুশ্চিন্তা, সময়ের অভাব, সিঙ্গেল থাকার প্রতি আগ্রহ, সম্পর্কের প্রতি অনীহা এবং হাল ছেড়ে দেওয়া।  এখানে ক্লিক করে দেখে নিতে পারেন পুরো তালিকাটি।

গবেষণার ফলাফল হিসেবে লেখক ধারণা করেন, সমাজে যেভাবে পরিবর্তন এসেছে, নারীর মন জয় করতে পুরুষের দক্ষতা তার সাথে পাল্লা দিয়ে পরিবর্তিত হয়নি। এ দক্ষতায় যাদের ঘাটতি আছে মূলত তারাই সিঙ্গেল থেকে যান।  লেখক অ্যাপোস্তলু দাবি করেন, অতীতে অনেক পুরুষ জোর করে পছন্দের নারীকে বিয়ে করত, অনেক ক্ষেত্রে পরিবার থেকে আলাপ করে বিয়ে অর্থাৎ অ্যারেঞ্জ ম্যারেজ দেওয়া হতো। এসব ক্ষেত্রে নারীর মন জয়ে পুরুষের দক্ষতা কাজে আসত না। কিন্তু অ্যারেঞ্জ ম্যারেজ বা জোর জবরদস্তির দিন এখন আর নেই। এ কারণেই প্রেমিকা খুঁজে পেতে ব্যর্থ হচ্ছেন পুরুষরা।

শুধু তাই নয়, অ্যাপোস্তলু দাবি করেন, বিবর্তনের ধারাতেই পুরুষের মাঝে এমন দক্ষতা গড়ে ওঠেনি। আদিম মানুষরা জোর করেই প্রেমিকা বেছে নিত। এ প্রবণতা আধুনিক মানুষের মাঝেও রয়ে গেছে এবং এর কারণেই পুরুষরা সিঙ্গেল রয়ে যাচ্ছে।  প্রেমিকা পেতে হলে তাদেরকে আধুনিক সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হবে এবং নারীর মন জয় করার জন্য নিজেকে দক্ষ করে তুলতে হবে।

তবে এই গবেষণার কিছু সীমাবদ্ধতা রয়েছে। যেমন এতে শুধু পুরুষের মতামত নেওয়া হয়েছে, নারীর নয়। এছাড়া এতে বয়স, এলাকা, সংস্কৃতির কোনো বিভাগ করা হয়নি, ফলে কোন ধরণের মানুষে সিঙ্গেল থাকার পেছনে কারণ কী দেখিয়েছেন, তা বলা যায় না।  গবেষণার ফলাফল হিসেবে এটাই বোঝা যায়, নিজেকে নিয়ে হীনমন্যতায় ভোগেন সিঙ্গেল পুরুষরা।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় জটিল/ আর বি 

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
স্পন্সরড কনটেন্ট