অ্যাপভিত্তিক দেশীয় প্রতিষ্ঠানগুলোর লোগো

পরিবহন খাতে দেশের জনপ্রিয় তিন স্টার্টআপ

যানজটের নগরীতেই হোক বা এর আশপাশের বসবাসকারীর দৈনন্দিন জীবনের চলার পথে এসব অ্যাপের ব্যবহার তাদের হাতের মুঠোয়।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ আগস্ট ২০১৮, ১৬:০২ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ২০:০০


অ্যাপভিত্তিক দেশীয় প্রতিষ্ঠানগুলোর লোগো

(প্রিয়.কম) ‘রাইড শেয়ারিং সার্ভিস’ বা ‘অ্যাপভিত্তিক পরিবহন ব্যবস্থা’—এই ক’টি শব্দের সঙ্গে দেশের মানুষের চেনা পরিচিত বেশিদিনের নয়। তবে গত কয়েক বছরে পরিবহন খাতের সংশ্লিষ্টরা বা এর ব্যবহারকারীরা এই শব্দটির সঙ্গে বহুল পরিচিত।

যানজটের নগরীতেই হোক বা এর আশপাশের বসবাসকারীর দৈনন্দিন জীবনের চলার পথে এসব অ্যাপের ব্যবহার তাদের হাতের মুঠোয়। ইন্টারনেট সংযুক্ত মোবাইলে থাকা পরিবহনজাতীয় অ্যাপ তাদের হাতের নাগালে পৌঁছে দিচ্ছে মোটরসাইকেল, কখনো সিএনজি, কখনো ট্রাক, আবার দূর যাত্রার টিকেটও পাওয়া যাচ্ছে ওইসব অ্যাপের মাধ্যমে।

পাঠাওয়ের লোগো

পাঠাও: ২০১৫ সালে যাত্রা শুরু করে পাঠাও। প্রথম দিকে কুরিয়ারবিষয়ক সেবাতে প্রাধান্য দিয়ে থাকত এই প্রতিষ্ঠানটি। পরবর্তী বছরে অর্থাৎ ২০১৬ সালের মাঝামাঝি সময়ে অ্যাপের মাধ্যমে পরিবহন সেবা চালু করে পাঠাও। ওই বছরই প্রায় এক লাখ ব্যবহারকারীকে আকৃষ্ট করতে সক্ষম হয় এই প্রতিষ্ঠানটি। চলতি বছরের মার্চ মাসের হিসাব অনুযায়ী পাঠাও ব্যবহারকারীর সংখ্যা এক মিলিয়ন।

পাঠাও বর্তমানে তিনটি বিভাগীয় শহরে অ্যাপের মাধ্যমে মোটরসাইকেল ও গাড়ির মাধ্যমে পরিবহন সেবায় ভূমিকা রাখছে। এ ছাড়া অ্যাপের মাধ্যমে খাবার সরবরাহ, পণ্য পৌঁছে দেওয়ার কাজ করছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি পাঠাও পে নামে নতুন একটি সেবার উদ্বোধন করে। বর্তমানে এই স্টার্টআপটির মার্কেট ভেল্যু দাঁড়িয়েছে ১০০ মিলিয়ন মার্কিন ডলার। পাঠাওয়ের অ্যাপটি ডাউনলোড করা যাবে এই লিঙ্কে প্রবেশ করে।

ওভাইয়ের লোগো

ওভাই: চলতি বছরের এপ্রিল মাসে যাত্রা শুরু করে ওভাই। দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান এমজিএইচ গ্রুপের একটি অঙ্গ প্রতিষ্ঠান ওভাই।

পাঠাওয়ের মতো অ্যাপের মাধ্যমে পরিবহন সেবায় ভূমিকা রাখছে এই অ্যাপটি। গুগল প্লে-স্টোর অনুযায়ী এই অ্যাপটি গত তিন মাসে এক লাখের বেশিবার ডাউনলোড করা হয়েছে। এই স্টার্টআপটিতে যুক্ত হয়েছে সিএনজি, মাইক্রোবাস এবং নারীদের জন্য বিশেষ ব্যবস্থা, যা আলাদা পরিচিতি দিয়েছে এই অ্যাপটির। এই স্টার্টআপটির মার্কেট ভেল্যু সম্পর্কে জানা যায়নি। ওভাই অ্যাপটি ডাউনলোড করা যাবে এই লিঙ্কে প্রবেশ করে।

ট্রাক লাগবে’র লোগো

ট্রাক লাগবে: দেশে আয়োজিত ‘স্টার্টআপ চ্যালেঞ্জ ২০১৭’ থেকে হাতেখড়ি ট্রাক লাগবে’র। সেই সময়ে অ্যাপের মাধ্যমে পরিবহন সেক্টরে ট্রাককে কীভাবে যুক্ত করা যায় এই চিন্তা থেকেই যাত্রা শুরু এই স্টার্টআপটির। অ্যাপের মাধ্যমে ব্যবসায়ীদের পরিবহন সমস্যা সমাধানে কাজ করছে দেশের এই স্টার্টআপটি। ঘরে বসেই ট্রাক খোঁজা আর দর-কষাকষির ব্যবস্থা নিয়ে এসেছে দেশীয় অ্যাপভিত্তিক এই পরিবহন সেবাদাতা প্রতিষ্ঠানটি। অর্থাৎ ঘরে বসে অ্যাপের মাধ্যমে যেকোনো ধরনের ট্রাকের ব্যবস্থা করে দিচ্ছে ‘ট্রাক লাগবে’।

২৫টি গাড়ি দিয়ে গত বছরের জুলাইয়ে যাত্রা শুরু করেছিল ‘ট্রাক লাগবে’। বর্তমানে এ প্লাটফর্মটিতে যুক্ত হয়েছে আট হাজারের বেশি ট্রাক। স্টার্টআপটির মার্কেট ভেল্যু সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি, তবে স্টার্টআপ চ্যালেঞ্জে বিজয়ী হওয়ায় সেই সময়ে সরকার পর্যায় থেকে ১০ লাখ টাকা অনুদান দেওয়া হয়েছিল। ‘ট্রাক লাগবে’ অ্যাপটি ডাউনলোড করা যাবে এই লিঙ্কে প্রবেশ করে।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
কিশোর হ্যাক করল অ্যাপল সার্ভার
ফারজানা মাহাবুবা ১৮ আগস্ট ২০১৮
স্মার্টফোনে ব্যাটারি বাঁচাবে অ্যাপ
ফারজানা মাহাবুবা ১৮ আগস্ট ২০১৮
দেশে শপহুডস.কমের যাত্রা শুরু
প্রিয় ডেস্ক ১৮ আগস্ট ২০১৮
মিনিটপ্রতি কলচার্জ ১০ পয়সা করার দাবি
রাকিবুল হাসান ১৮ আগস্ট ২০১৮
কবে আসবে অ্যাপল কার
আশরাফ ইসলাম ১৮ আগস্ট ২০১৮