শনিবার সকালে রাজধানীর বিভিন্ন সড়ক পরিদর্শনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানের নেতৃত্বে বিশেষ দল। ছবি: সংগৃহীত

গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে রাস্তায় বিশেষ দল

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উত্তরার আব্দুল্লাহপুর থেকে পরিদর্শন শুরু হয়। দলটি উত্তরা থেকে বিমানবন্দর হয়ে নগর ভবন পর্যন্ত রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে দেখে।

সফিউল আলম রাজা
প্রধান প্রতিবেদক
প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৮, ১৬:৩৫ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ১৫:৪৮


শনিবার সকালে রাজধানীর বিভিন্ন সড়ক পরিদর্শনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানের নেতৃত্বে বিশেষ দল। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) গণপরিবহন ও ট্রাফিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফেরাতে এবং ত্রুটি খুঁজতে রাস্তায় নেমেছে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানের নেতৃত্বে গঠিত উচ্চ পর্যায়ের একটি দল।

১৮ আগস্ট, শনিবার সকালে রাজধানীর বিভিন্ন সড়ক পরিদর্শন করে দলটি।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উত্তরার আব্দুল্লাহপুর থেকে পরিদর্শন শুরু হয়। দলটি উত্তরা থেকে বিমানবন্দর হয়ে নগর ভবন পর্যন্ত রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে দেখে। তারা আব্দুল্লাহপুর, বিমানবন্দর, বিজয় সরণী, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামোটর, শাহবাগ ও টিএসসি হয়ে দক্ষিণ নগর ভবনে যান। পরিদর্শনকালে ওইসব এলাকার সব আন্ডারপাস ও ফুটওভার ব্রিজ ঘুরে দেখেন কর্মকর্তারা। একই সঙ্গে সড়ক ব্যবস্থাপনার বিভিন্ন ত্রুটি চিহ্নিত করা হয়। সাবেক মেয়র প্রয়াত আনিসুল হকের পরিকল্পনা অনুযায়ী ২২টি ইউলুপ নির্মাণ প্রকল্পের সম্ভাব্যতাও যাচাই করছে পরিদর্শক দলটি।

পরিদর্শনকারী দলে আছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. খলিলুর রহমান ও মহাপরিচালক-১ গভর্নেন্স ইনোভেশন ইউনিট (জিআইইউ) মোহাম্মদ সালাহ উদ্দিন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল।

গত ১৬ আগস্ট প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমানের সভাপতিত্বে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ২০ আগস্টের মধ্যে রাজধানীর গণপরিবহন ও ট্রাফিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফেরাতে স্বল্প সময়ে বাস্তবায়নযোগ্য বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের উপ-পরিচালক (সক্ষমতা বিকাশ) মোহাম্মদ আলী নেওয়াজ রাসেল কি-নোট উপস্থাপন করেন। সভায় চলাচলের সময় সব গণপরিবহনের দরজা বন্ধ রাখা, নির্ধারিত স্টপেজ ছাড়া যাত্রী ওঠানামা বন্ধ করা, বাসের ভেতর চালক ও হেলপারের বৃত্তান্ত প্রদর্শন, দূরপাল্লার বাসে চালক ও যাত্রীদের সিটবেল্টের ব্যবস্থা রাখা, ট্রাফিক ব্যবস্থাপনায় স্বয়ংক্রিয় ও রিমোট কন্ট্রোলড অটোমেটিক বৈদ্যুতিক সিগন্যাল ব্যবস্থা চালু করার মতো পদক্ষেপ নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়।

সভা থেকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের পাশাপাশি নানা উদ্যোগ গ্রহণ করতে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনাও দেওয়া হয়েছে। বেঁধে দেওয়া সময়ের মধ্যে এসব সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি), বাংলাদেশ পুলিশ, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি), ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি), ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), জনপ্রশাসন মন্ত্রণালয়, ঢাকা জেলা প্রশাসক, আর্মড ফোর্সেস ডিভিশন, শিক্ষা ও তথ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ স্কাউটকে।

প্রিয় সংবাদ/নোমান/শান্ত 

পাঠকের মন্তব্য(১)

মন্তব্য করতে করুন


নাম প্রকাশে অনিচ্ছুক

Is this the only road in town to check? Just showing off and wanted to be in the news that's all, no ground work. Why they didn't visit Maghbazar Malibagh or Badda Rampura Roads toward motijheel? Or Mirpur road? Because it's not VIP road? Or prime minister won't recognise there official visit? What a joke!!!

আরো পড়ুন
শাহবাগে গুলিতে ‘ছিনতাইকারী’ আহত
সফিউল আলম রাজা ২৬ সেপ্টেম্বর ২০১৮
আত্মহত্যা চেষ্টার শাস্তি কারাদণ্ড-জরিমানা
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
মুন্সিগঞ্জে গুলিতে ‘মাদক ব্যবসায়ী’ নিহত
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
‘এটা সরকারি দলের লোকের গাড়ি’
আয়েশা সিদ্দিকা শিরিন ২৬ সেপ্টেম্বর ২০১৮
ইসরায়েলি ড্রোন ভূপাতিত করল ফিলিস্তিনিরা
প্রিয় ডেস্ক ২৬ সেপ্টেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
ট্রেন্ডিং