প্রথমবারের মতো এশিয়ান গেমসের শেষ ১৬-তে জায়গা করে নেওয়ার পর বাংলাদেশি ফুটবলারদের উল্লাস। ছবি: সংগৃহীত

বাতিল করা হলো ফুটবলারদের ফিরতি টিকেট

ইন্দোনেশিয়া থেকে দেশে ফেরার জন্য ২১ আগস্টের অগ্রিম টিকেট কেটে রেখেছিল বাফুফে কর্তারা।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২০ আগস্ট ২০১৮, ১২:১৭ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:৩২
প্রকাশিত: ২০ আগস্ট ২০১৮, ১২:১৭ আপডেট: ২০ আগস্ট ২০১৮, ২৩:৩২


প্রথমবারের মতো এশিয়ান গেমসের শেষ ১৬-তে জায়গা করে নেওয়ার পর বাংলাদেশি ফুটবলারদের উল্লাস। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) গত কয়েক বছরে ফুটবলে বাংলাদেশের সমর্থকদের মুখে হাসি ফোটাতে পেরেছিল কেবল মেয়েরাই। প্রতি টুর্নামেন্টেই নিজেদের ছাপিয়ে যাচ্ছিল বাংলাদেশ নারী ফুটবল দল। আর পুরুষ ফুটবল দল, যেন মুদ্রার অপর পিঠ। ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের নাজুক অবস্থানই তার প্রমাণ।

এশিয়ান গেমসে খেলতে দেশ ছাড়ার আগে প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে দেখা গেছে বাংলাদেশের অবস্থান ১৯৪। স্বাভাবিকভাবেই এই টুর্নামেন্ট নিয়ে তেমন একটা প্রত্যাশা ছিল না বাংলাদেশ ফুটবল সমর্থকদের। এমনকি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কর্তারাও ভেবেছিলেন, প্রথম রাউন্ডই পার হতে পারবে না বাংলাদেশ।

তাই তো ইন্দোনেশিয়া থেকে দেশে ফেরার জন্য ২১ আগস্টের অগ্রিম টিকেট কেটে রেখেছিল বাফুফে কর্তারা। কিন্তু সবার ধারণা ভুল প্রমাণিত করে দিয়ে প্রথমবারের মতো এশিয়ান গেমসের শেষ ১৬তে নাম লেখায় বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ফলে, বাফুফেকেও বাতিল করতে হলো ফিরতি টিকেট।

এশিয়ান গেমসের চলমান আসরে গ্রুপ পর্বের লড়াইয়ে বাংলাদেশের সঙ্গী হয় উজবেকিস্তান, কাতার ও থাইল্যান্ড। র‍্যাঙ্কিং তো অবশ্যই, শক্তির বিচারেও প্রতিটি দলই বাংলাদেশের চেয়ে যোজন যোজন এগিয়ে। তাই বাংলাদেশ ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ধরেই নিয়েছিল দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে না বাংলাদেশ।

এশিয়ান গেমসের চলমান আসরের শুরুটা অবশ্য পরাজয়ে শুরু হয়েছিল বাংলাদেশের। প্রথম ম্যাচ উজবেকিস্তানের কাছে ৩-০ গোলে হারে জেমি ডের শিষ্যরা। টুর্নামেন্টে টিকে থাকতে হলে তাই থাইল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি ছিল বাঁচা-মরার লড়াই। ওই ম্যাচ ড্র করে আশা বাঁচিয়ে রাখে বাংলাদেশ।

শেষ ম্যাচে বাংলাদেশের সামনে সমীকরণটা ছিল এমন- দ্বিতীয় রাউন্ডে যেতে হলে বাংলাদেশকে অবশ্যই জিততে হবে। তবে ড্র করলেও সেরা তৃতীয় স্থান অধিকারী হিসেবে পরের রাউন্ডে যাওয়ার সুযোগ ছিল বাংলাদেশের সামনে।

অবশ্য থাইল্যান্ড যদি উজবেকিস্তানকে হারিয়ে দিত, তাহলে উজবেকিস্তানের সঙ্গে পরের রাউন্ডে সঙ্গী হতো তারাই। উজবেকিস্তান থাইল্যান্ডকে হারিয়ে দেওয়ায় কাতার ও বাংলাদেশের পথটা পরিষ্কার হয়ে যায়। আর মাঠের লড়াইয়ে কাতারকে ১-০ গোলে হারিয়েই শেষ ১৬-তে পা রাখে জামাল ভূঁইয়ার দল।

২৪ আগস্ট, শুক্রবার ইরানের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ। কিন্তু ফিরতি টিকেট যে কাটা ছিল ২১ আগস্টের। ইতোমধ্যে এর সমাধান করে ফেলেছে বাফুফে। বাতিল করা হয়েছে দেশে ফেরার টিকেট। এমনটা নিশ্চিত করেছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

ফিরতি টিকেট বাতিল করা হলেও পুনরায় ফিরতি টিকেট কাটা হয়নি এখনও। এ নিয়ে আবু নাঈম সোহাগের ভাষ্য, ‘আমরা পরশু দিনই টিকেট বদল করার বিষয়ে কথা বলে রেখেছিলাম। আর গতকাল টিকেট বদল নিশ্চিত করা হয়েছে। আর এখন ফিরতি টিকিটের তারিখ চূড়ান্ত করা হয়নি।’

প্রিয় খেলা/রুহুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...