প্রতীকী ছবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব নমিতা হালদার বলেন, ‘মালয়েশিয়া শ্রমিক নিয়োগ স্থগিত করার সিদ্ধান্ত ২১ আগস্ট আমাদের আনুষ্ঠানিকভাবে জানিয়েছে।’

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৬ আগস্ট ২০১৮, ১৫:৪৭ আপডেট: ২৬ আগস্ট ২০১৮, ১৫:৪৭
প্রকাশিত: ২৬ আগস্ট ২০১৮, ১৫:৪৭ আপডেট: ২৬ আগস্ট ২০১৮, ১৫:৪৭


প্রতীকী ছবি

(প্রিয়.কম) বাংলাদেশি শ্রমিকদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার আগামী ১ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যাচ্ছে। সংঘবদ্ধ একটি চক্রের অনৈতিক ব্যবসার কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বিশেষ কমিটির বৈঠকে ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের শ্রমিক নিয়োগ বন্ধের সিদ্ধান্ত হয়েছে বলে এক প্রতিবেদন প্রকাশ করেছে দৈনিক প্রথম আলো। 

দৈনিকটির প্রতিবেদনে জানানো হয়, মালয়েশিয়ার পার্লামেন্টে ১৪ আগস্ট মাহাথির মোহাম্মদের সভাপতিত্বে বিদেশি শ্রমিক ব্যবস্থাপনাবিষয়ক বিশেষ কমিটির বৈঠক হয়। বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়, যা ইতোমধ্যে বাংলাদেশকে জানানো হয়েছে।

এ বিষয়ে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব নমিতা হালদার বলেন, ‘মালয়েশিয়া শ্রমিক নিয়োগ স্থগিত করার সিদ্ধান্ত ২১ আগস্ট আমাদের আনুষ্ঠানিকভাবে জানিয়েছে।’

বিষয়টি নিয়ে বৈদেশিক কর্মসংস্থানে জড়িত সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, মালয়েশিয়ায় কর্মী নিয়োগে নিষেধাজ্ঞায় বাংলাদেশের জন্য যথেষ্ট ক্ষতির কারণ হতে পারে। যা রেমিট্যান্সের ক্ষেত্রেও নেতিবাচক প্রভাব ফেলবে।

কূটনৈতিক সূত্র জানায়, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত বাংলাদেশকে জানানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, দুই দেশের সরকারের মধ্যে ২০১৫ সালের ২৬ আগস্টের ঐকমত্য অনুযায়ী শ্রমিক নিয়োগ বা বাতিলের অধিকার মালয়েশিয়ার রয়েছে। সে অনুযায়ী মালয়েশিয়া শ্রমিক নিয়োগ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। যা ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

প্রিয় সংবাদ/কামরুল

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

loading ...