বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে সিপিএল খেলা মোহাম্মদ ইরফান। ছবি: সংগৃহীত

গেইল-মাহমুদউল্লাহদের জয়ের ম্যাচে ইরফানের বিশ্ব রেকর্ড

ইরফানের এমন কৃপণ বোলিংয়ে ৯ ওভারে ২ উইকেটে স্কোরকার্ডে মাত্র ৩২ রান জমা করতে পেরেছিল মাহমুদউল্লাহর দল।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ আগস্ট ২০১৮, ১৭:৪১
আপডেট: ২৬ আগস্ট ২০১৮, ১৭:৪১


বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে সিপিএল খেলা মোহাম্মদ ইরফান। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) চলমান ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) তৃতীয় জয় পেয়েছে সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস। সেই ম্যাচে বার্বাডোজ ট্রাইডেন্টসকে ৬ উইকেটে হারিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। এই ম্যাচে গেইল-মাহমুদউল্লাহদের সেন্ট কিটস জয় পেলেও বল হাতে নজর কেড়েছেন বার্বাডোজের মোহাম্মদ ইরফান। একই সঙ্গে টি-টোয়েন্টিতে ৪ ওভার বোলিংয়ে সবচেয়ে কম রান দেওয়ার নতুন রেকর্ডও গড়েছেন বার্বাডোজের এই পাকিস্তানি পেসার।

সেন্ট কিটস অ্যান্ড প্যাট্রিয়টসের বিপক্ষে ৪ ওভার বোলিং করে মেডেন দিয়েছেন তিনটি। বলের হিসেবে ২৪ বলের মধ্যে ডট বল ছিল ২৩টি। মাত্র ১ রান খরচ করেই নিয়েছেন দুটি উইকেট। যেটি টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে পুরো ওভারের কোটা পূরণ করে সবচেয়ে কম রান দেওয়ার রেকর্ড।

এই রেকর্ড গড়ার পথে ইরফান ভেঙেছেন ক্রিস মরিসের রেকর্ডটি। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ র‌্যাম স্লামে ৪ ওভারে ৩ মেডেন দিয়ে ২ উইকেট নিয়েছিলেন এই প্রোটিয়া পেসার। অবশ্য তিনি খরচ করেছিলেন ২ রান। 

৪ ওভারে ৩ ওভার মেডেন দেওয়ার রেকর্ড আছে আরও দুজনের। ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকার ক্রিস মরিস এবং ২০১২ সালে ভারতের মানপ্রিত গণি ৪ ওভারে ৩টি করে মেডেন দেওয়ার রেকর্ড গড়েছেন। তবে ৪ ওভারের কোটা পূরণ শেষে মরিস ২ ও ভারতের গণি দিয়েছিলেন ৫ রান। এদিক থেকে সবচেয়ে মিতব্যয়ী পাকিস্তানের ইরফান।

এক বল ও ৬ উইকেট হাতে রেখে সেন্ট কিটস ১৪৮ রানের লক্ষ্য টপকে গেলেও প্রতিপক্ষকে চেপে ধরেছিলেন ইরফান। শুরুটা করেছিলেন ইনিংসের প্রথম বলেই ক্রিস গেইলকে ফিরিয়ে। সেই ওভারে কোনো রান খরচ করেননি তিনি। পরের ওভারে ফেরান এভিন লুইসকে। ইরফানের সেই ওভার থেকেও কোনো রান নিতে পারেননি সেন্ট কিটসের ব্যাটসম্যানরা। সেটিও উইকেট মেডেন।

ইনিংসের পঞ্চম ওভারে আবারও বল হাতে আসেন ইরফান। সেটাও ছিল মেডেন। এমনকি তার চতুর্থ ওভারের প্রথম ৫ বল থেকেও কোনো রান নিতে পারেননি প্রতিপক্ষের ব্যাটসম্যানরা। প্রথম ৫ বল থেকে কোনো রান না এলেও ষষ্ঠ বলটি থেকে ১ রান নেন ব্র্যান্ডন কিং। ততক্ষণে ৪ ওভারের স্পেলে সবচেয়ে কম ইকোনমির (০.২৫) নতুন রেকর্ড হয়ে গেছে ইরফানের।

ইরফানের এমন কৃপণ বোলিংয়ে ৯ ওভারে ২ উইকেটে স্কোরকার্ডে মাত্র ৩২ রান জমা করতে পেরেছিল মাহমুদউল্লাহর দল। এমন শুরুর পরও জয়ের দেখা পায়নি ইরফানের দল বার্বাডোজ। অবশ্য হেরে যাওয়া দলে থেকেও ম্যাচসেরা হয়েছেন বাঁহাতি এই পেসার।

প্রিয় বিনোদন/শান্ত  

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন
বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে ইউনিসেফ
সৌরভ মাহমুদ ১২ ডিসেম্বর ২০১৮
খরুচে রুবেলের পাশে মাশরাফি
সৌরভ মাহমুদ ১২ ডিসেম্বর ২০১৮
‘অপুর ফ্লাডলাইটে বল দেখতে সমস্যা হচ্ছিল’
সৌরভ মাহমুদ ১২ ডিসেম্বর ২০১৮
স্পন্সরড কনটেন্ট
পঞ্চপাণ্ডবের অন্য রকম সেঞ্চুরি
সৌরভ মাহমুদ ১১ ডিসেম্বর ২০১৮
বাবা বোলার, ছেলে ব্যাটসম্যান
প্রিয় ডেস্ক ০৭ ডিসেম্বর ২০১৮
আইপিএলের নিলামে বাংলাদেশের ৯ ক্রিকেটার
সৌরভ মাহমুদ ০৭ ডিসেম্বর ২০১৮