সাফ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুশীলনে বাংলাদেশ ফুটবল দল। ছবি: প্রিয়.কম

জাফরকে ছাড়াই সাফের জন্য বাংলাদেশের দল ঘোষণা

এশিয়ান গেমসের দল থেকেও বাদ পড়েছেন কয়েকজন। তাদের পরিবর্তে কয়েকজন অভিজ্ঞ ফুটবলারকে দলে রেখেছেন কোচ।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৮ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪০
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৮ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪০


সাফ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুশীলনে বাংলাদেশ ফুটবল দল। ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) এক দিন পরই মাঠে গড়াচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ। দক্ষিণ এশিয়ার ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্টের এবারের আসর বসছে বাংলাদেশের মাটিতে। ঘরের মাঠে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টের জন্য ২০ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

৩ সেপ্টেম্বর, সোমবার সাফের জন্য বাংলাদেশের চূড়ান্ত দল ঘোষণা করা হয়েছে। শ্রেষ্ঠত্বের মুকুট ফিরিয়ে আনার লক্ষ্যে এশিয়ান গেমসের দলের ওপরই আস্থা রেখেছেন বাংলাদেশ দলের কোচ জেমি ডে। ২০ সদস্যের এই দলের বেশির ভাগই খেলেছেন ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে।

এশিয়ান গেমসের দল থেকেও বাদ পড়েছেন কয়েকজন। তাদের পরিবর্তে কয়েকজন অভিজ্ঞ ফুটবলারকে দলে রেখেছেন কোচ। দল থেকে বাদ পড়াদের মধ্যে শীর্ষ নাম স্ট্রাইকার জাফর ইকবাল। জাফর ইকবাল ছাড়াও এশিয়ান গেমস দল থেকে আরও বাদ পড়েছেন মিডফিল্ডার আব্দুল্লাহ, ফজলে রাব্বি, ফরোয়ার্ড মতিন মিয়া, ডিফেন্ডার রহমত মিয়া, মনজুর রহমান মানিক, গোলরক্ষক আনিসুর রহমান ও মাহফুজ হাসান প্রিতম।

এশিয়ান গেমসের স্কোয়াডে না থাকলেও সাফের চূড়ান্ত দলে ডাক পেয়েছেন ওয়ালি ফয়সাল, ফয়সাল মাহমুদ, সাখাওয়াত রনি, ইমন মাহমুদ বাবু, সোহেল রানা, নাসির উদ্দিন চৌধুরী ও মামুনুল ইসলাম। এই সাত সদস্যই এশিয়ান গেমস চলাকালীন দলের সঙ্গে ইন্দোনেশিয়ায় ছিলেন।

এবারের আসরে দুই গ্রুপে বিভক্ত হয়ে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অবতীর্ণ হবে সাত দেশ। উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে নেপাল ও পাকিস্তান। দিনের দ্বিতীয় ম্যাচে ভুটানের বিপক্ষে ম্যাচ দিয়ে সাফের মিশন শুরু করবে স্বাগতিক বাংলাদেশ।

টুর্নামেন্টের সব ম্যাচই অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। টুর্নামেন্টে অংশ নিতে ইতোমধ্যে ঢাকায় পা রেখেছে ভুটান, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা ফুটবল দল। সবার আগে বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা দল। বাংলাদেশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচও খেলেছে তারা। সোমবার সকালে বাংলাদেশে পৌঁছেছে ভুটান ও নেপাল দল।

২০ সদস্যের বাংলাদেশ দল: আশরাফুল ইসলাম রানা, শহীদুল ইসলাম সোহেল, তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, নাসির চৌধুরী, ওয়ালি ফয়সাল, ফয়সাল মাহমুদ, জামাল ভূঁইয়া, আতিকুর রহমান ফাহাদ, মাশুক মিয়া জনি, মাহবুবুর রহমান সুফিল, বিপলু আহমেদ, মামুনুল ইসলাম, ইমন মাহমুদ বাবু, সোহেল রানা, আনিসুর রহমান জিকো, সাদ উদ্দীন ও শাখাওয়াত রনি।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী